চিঠি দিয়ে রাজ্যকে পাঁচ-দফা করোনা নিয়ন্ত্রণবিধির কড়া নিদান কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের

করোনার দ্বিতীয় ঢেউ চলছে, তাই এখনই গাফিলতি নয়, কেন্দ্রের কড়া নির্দেশ রাজ্যগুলিকে।

Updated By: Jul 14, 2021, 04:49 PM IST
 চিঠি দিয়ে রাজ্যকে পাঁচ-দফা করোনা নিয়ন্ত্রণবিধির কড়া নিদান কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের

নিজস্ব প্রতিবেদন: কেন্দ্রের তরফে সমস্ত রাজ্যকে আবার নতুন করে কঠোর ভাবে কোভিডবিধি পালনের নির্দেশ দেওয়া হল। স্বরাষ্ট্রমন্ত্রকের সচিব চিঠি দিলেন রাজ্যের মুখ সচিবকে।

Ministry of Home Affairs আজ, বুধবার করোনাকালের উপযুক্ত সতর্কতামূলক বিধি (Covid-appropriate behaviour/ CAB)পালনের উপর জোর দিল। এই মর্মে কেন্দ্রের তরফে প্রকাশ করা হয়েছে একগুচ্ছ পরামর্শও।

আরও পড়ুন:  রক্ষী মৃত্যুর তদন্তে শুভেন্দুর বাড়িতে CID, সাংসদ দিব্যেন্দু অধিকারীর সঙ্গে কথোপকথন

কেন্দ্র ও বিভিন্ন রাজ্য অবস্থাবিশেষে কোভিডবিধিতে শিথিলতা আনায় কোথাও কোথাও সংক্রমণ বৃদ্ধি পেয়েছে বলে খবর সংশ্লিষ্ট মহলের। ফলে নতুন উদ্ভূত পরিস্থিতিতে কোভিড-সংক্রমণ নিয়ন্ত্রণে (Covid-19 management) আবার জোর দেওয়া হচ্ছে।  

জনবহুল স্থানগুলিতে মানুষ করোনাবিধির তোয়াক্কাই করছেন না। বাজার অঞ্চলে মানুষের ভিড় অথচ অধিকাংশের মুখে নেই মাস্ক। বিশেষত যানবাহনগুলিতে (Public Transport) এবং পাহাড়ের পর্যটনক্ষেত্রগুলিতে (hill stations) জনসাধারণকে করোনাবিধিকে হেলায় উড়িয়ে দিতে দেখে নড়েচড়ে বসল কেন্দ্র। এর পরই সংশ্লিষ্ট রাজ্য প্রশাসনের সঙ্গে আলোচনা মোতাবেক নতুন করে করোনা-সতর্কতামূলক জনসচেতনতার উপর জোর দিতে চলেছে কেন্দ্র।  

মাস্কহীন মানুষ এভাবে ভিড় বাড়াতে থাকলে ভাইরাসের দ্রুত সংক্রমণ ঘটবে। তাই ভিড়প্রবণ এলাকাগুলিকে 'হটস্পট' হিসেবে চিহ্নিত করা হয়েছে। এবং দোকান-বাজার, মল, রেস্তোরাঁ,  রেলওয়ে স্টেশন এবং এ-জাতীয় অন্যান্য  'হটস্পট'গুলিতে কড়া হচ্ছে কোভিডবিধি। Union Home Secretary Ajay Bhalla এ সংক্রান্ত একটি চিঠিও দিয়েছেন। সেই চিঠিতেই এই সব উল্লেখ করেছেন। 

তিনি জানিয়েছেন, এখন করোনার দ্বিতীয় ঢেউ চলছে। তাই এখনই কোনও গাফিলতি করা উচিত হবে না। নিয়মবিধি কড়া করতে তিনি পাঁচ দফা নতুন করোনাবিধির নির্দেশ দিয়ে চিঠি দিয়েছেন রাজ্যের মুখ্যসচিবকে। 

ওই পাঁচ দফা নিয়ন্ত্রণবিধি হল-- টেস্ট, ট্র্যাক, ট্রিট, ভ্যাকসিনেট এবং সিএবি বা কোভিড অ্যাপ্রোপ্রিয়েট বিয়েভিয়র। সমস্ত রাজ্য সরকারকে এগুলির উপর নজর রাখতে নির্দেশ দেওয়া হয়েছে। 

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: নন্দীগ্রামের ভোট সংক্রান্ত নথি, ভিডিয়ো সংরক্ষণে নির্বাচন কমিশনকে নির্দেশ হাইকোর্টের

.