'বাংলার ৭০ লাখ চাষি কেন্দ্রের ৮৪০০ কোটি টাকা পেলেন না কেন, এ কেমন অহঙ্কার রাজ্যের!'

কৃষকদের ওই প্রকল্প নিয়ে একেবারে অল আউট আক্রমণে গিয়েছেন ধনখড়

Updated By: Sep 22, 2020, 06:53 PM IST
'বাংলার ৭০ লাখ চাষি কেন্দ্রের ৮৪০০ কোটি টাকা পেলেন না কেন, এ কেমন অহঙ্কার রাজ্যের!'

নিজস্ব প্রতিবেদন: কেন্দ্রের প্রকল্পে কেন রাজ্য সরকার যোগ দেয়নি, কেনই বা রাজ্যের লাখ লাখ মানুষকে কেন্দ্রীয় প্রকল্প থেকে মমতা সরকার বঞ্চিত করেছে তা নিয়ে রাজ্যপালের অভিযোগ বহুদিনের। এবার ফের প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি প্রকল্প নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়কে নিশানা করলেন রাজ্যপাল জগদীপ ধনখড়।

আরও পড়ুন-'পুজোর জন্য চাহিদা মতো বিদ্যুৎ মজুত রাখা হচ্ছে', আশ্বাস বিদ্যুৎমন্ত্রী শোভনদেবের

মঙ্গলবার রাজ্যপাল এনিয়ে একটি চিঠি লেখেন রাজ্যকে। তাঁর অভিযোগ, পশ্চিমবঙ্গ প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি প্রকল্পের সুবিধে নেয়নি। এর ফলে রাজ্যের ৭০ লাখ চাষি ৮৪০০ কোটি টাকা থেকে বঞ্চিত হয়েছেন। ওই প্রকল্পে যোগ দিলে রাজ্যের প্রতিটি চাষির ব্যাঙ্ক অ্যাকাউন্টে বিনা কমিশনে ১২ হাজার টাকা জমা পড়ত। গোটা দেশে ৯২ হাজার কোটি টাকা চাষিরা পেয়েছেন। বাংলায় চাষিরা এক টাকাও পায়নি কেন! এই প্রশ্ন আমি রাজ্য সরকারকে করব। মুখ্যমন্ত্রী মহাদয়া, আপনার কুমির কান্নায় চাষিদের দুঃখ ঘুচবে না।

আরও পড়ুন-

উল্লেখ্য, আজই কেন্দ্র সরকারের দুটি প্রকল্পে যোগ না দেওয়ার কারণ ব্যাখ্যা করেছেন মমতা। এনিয়ে তিনি চিঠি লিখেছেন দুই কেন্দ্রীয় মন্ত্রীকে। একটি হল পিএম কিষাণ সম্মান নিধি প্রকাল্প এবং অন্যটি আয়ুষ্মান ভারত প্রকল্প। রাজ্য সরকারের যুক্তি, একই ধরনের দুটি প্রকল্প রাজ্যে চালু রয়েছে।  রাজ্যের কৃষকদের জন্য একাধিক প্রকল্পে বহু টাকা খরচ করেছে রাজ্য সরকার। পিএম কিষাণ সম্মান নিধি প্রকল্পের টাকা রাজ্যের হাতে দিলে তা রাজ্য সরকারই বিতরণ করে দেবে।

আরও পড়ুন-'যাঁরা অতীতকে ভুলে যান, তাঁদের ভবিষ্যত অন্ধকার', বিস্ফোরক শুভেন্দু! বিঁধলেন কাকে?

এদিকে, কৃষকদের ওই প্রকল্প নিয়ে রাজ্যের বিরুদ্ধে একেবারে অল আউট আক্রমণে গিয়েছেন ধনখড়। তিনি বলেন, পিএম কিষাণ সম্মন নিধি প্রকল্পের পুরো টাকাটাই কেন্দ্রের। ওই টাকার অধিকার রাজ্যের চাষিদের। তাহলে ৮,৪০০ কোটি টাকা চাষিরা পেলেন না কেন! অত্যন্ত খারাপ রাজনীতির নিদর্শন এটি। অন্নদাতার পেটে লাথি মারলে তা সহ্য হবে না। সরকারের একবার ভেবে দেখা উচিত। কোভিডের সময়ে দেশের কৃষকদের সাড়ে তিন লাখ কোটি টাকার প্যাকেজ দেওয়া হয়েছিল। বাংলা তার সামান্য অংশও পেল না কেন! এ কোন ধরনের অহঙ্কার! কোন ধরনের নীতি! সবসময় রাজ্যকে কেন্দ্রের সঙ্গে সংঘাতে যেতে হবে এ কোন ধরনের রাজনীতি! মুখ্যমন্ত্রীর কাছে অনুরোধ, চাষিরা যাতে পিএম কিষান সম্মান নিধি প্রকল্পের সুবিধে পান তার ব্যবস্থা করবেন। 

.