Hilsha: হাসিনার হাতেই পদ্মা ইলিশ চুক্তির নবীকরণ! এবার? বাঙালি পাতে কি...

পালাবদল ঘটেছে বাংলাদেশে। হাসিনা সরকারের রফতানি বিভাগের আধিকারিকরা কেউ নেই। নতুন প্রশাসন এই ব্যাপারে কী সিদ্ধান্ত নেবেন জানা নেই। 

Updated By: Aug 7, 2024, 04:45 PM IST
Hilsha: হাসিনার হাতেই পদ্মা ইলিশ চুক্তির নবীকরণ! এবার? বাঙালি পাতে কি...

অয়ন ঘোষাল: বাংলাদেশে ক্ষমতার পালাবদল। পাতে পদ্মার ইলিশ পড়া নিয়ে ঘোরতর সংশয়। দেশ ভাগের পর থেকে পদ্মার ইলিশ নিয়মিত আসত এপার বাংলায়। ২০১১ পর্যন্ত এই নিয়মের কোনও ব্যতিক্রম হয়নি। কিন্তু ইলিশ রফতানি নিয়ে বাংলাদেশ সরকারের নীতিগত কিছু আপত্তির কারণে ২০১২ সালে সামান্য কিছু ইলিশ সীমান্ত পেরিয়ে এই দেশে ঢোকার পর বাকি কনসাইনমেন্ট বন্ধ হয়ে যায়। ২০১৮ সাল পর্যন্ত তা একটানা বন্ধ ছিল। ২০১৯ সালে ফের চালু হয়। হাসিনা সরকারের সঙ্গে ভারত সরকারের চুক্তি হয় এবং প্রতি বছর সেই চুক্তি রিনিউ করার ব্যাপারে দুই দেশ সম্মত হয়। বিগত ৫ বছর ধরে অগাস্ট মাসের ১০ থেকে ১৮ তারিখের মধ্যে সেই চুক্তি নবীকরণ হয়ে আসছে। অগাস্ট মাসে এই দেশের আমদানীকারীদের সঙ্গে বাংলাদেশের রফতানিকারীদের এগ্রিমেন্ট হয়। দ্বিপাক্ষিক প্রস্তাবে সই হয়। তারপর সেপ্টেম্বর মাসের দ্বিতীয় সপ্তাহ থেকে দুর্গাপুজোর দশমী পর্যন্ত পদ্মার ইলিশ আসতে শুরু করে এই দেশে বা এই রাজ্যে।

এই চুক্তি অনুয়ায়ী ২০২৩ সালে অর্থাৎ গত বছর বাংলাদেশ ৪৫০০ মেট্রিক টন ইলিশ দেওয়ার ব্যাপারে সম্মত হয়েছিল। তবে টেকনিক্যাল কারণে শেষ পর্যন্ত আমদানি করা গেছিল ১৩০০ মেট্রিক টন। একইভাবে ২০২২ সালে ৪০০০ মেট্রিক টন দেওয়ার ব্যাপারে হাসিনা সরকার সম্মত হয়েছিল। শেষ পর্যন্ত দেশে আনা সম্ভব হয়েছিল ২৬০০ মেট্রিক টন রুপোলি শস্য। এবার কি হবে? উত্তর জানেন না ইলিশ আমদানিকারকরা। ওয়েস্ট বেঙ্গল হিলশা ট্রেডার্স ফেডারেশন এর সভাপতি অতুল চন্দ্র দাস জি ২৪ ঘণ্টা কে জানালেন, চুক্তি রিনিউইয়ালের সময় প্রায় এসে গিয়েছে। কিন্তু পালাবদল ঘটেছে বাংলাদেশে। হাসিনা সরকারের রফতানি বিভাগের আধিকারিকরা কেউ নেই। নতুন প্রশাসন এই ব্যাপারে কী সিদ্ধান্ত নেবেন জানা নেই। নিলেও কবে নেবেন তাও ধোঁয়াশা। আবার চুক্তির সময় গড়িয়ে গেলে কোনওভাবেই সেপ্টেম্বর মাসের মাঝামাঝি থেকে ইলিশ আনা সম্ভব নয়। কারণ ইলিশ আমদানির ক্ষেত্রে এই রাজ্যের ৩৮ জন মূল ট্রেডার পর্যাপ্ত সময় না পেলে সেই প্রক্রিয়া সম্পূর্ণ করতে পারবেন না। 

বাজারে এখন মূলত মায়ানমারের বড় সাইজের ইলিশ। বাঙ্গালী জামাইষষ্ঠী সেই ইলিশ দিয়েই সামাল দিয়েছে। বর্ষার মরসুম শুরু হয়েছে। এবার একে একে বাজারে আসতে শুরু করবে দিঘা মোহনা এবং ডায়মন্ড হারবারের ইলিশ। কিন্তু যে ইলিশের স্বাদ পাওয়ার জন্য এপার বাংলার সারা বছরের অপেক্ষা সেই পদ্মার রানি ২০২৪ সালে আদৌ বাঙালির পাতে উঠবে কি?

আরও পড়ুন, Hilsha: মরশুমে প্রথমবার জালে পড়ল টন টন ইলিশ! এবার খুব সস্তায় পাতে রুপোলি শস্য...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.