Bengal Weather: বর্ষবরণে ঊর্ধ্বমুখী পারদ! নতুন বছরে ফের শীতের স্পেল কি শুরু হবে?

Weather Today: ভোরের দিকে সামান্য শীতের আভাস থাকলেও, বেলা বাড়লেই তাপমাত্রা এবং জলীয় বাষ্পের অস্বস্তি ভোগাবে। পারদ পতনের জন্য জানুয়ারি মাসের ৩ তারিখ পর্যন্ত অপেক্ষা করতে হবে বাংলাকে। 

Updated By: Dec 30, 2023, 09:05 AM IST
Bengal Weather: বর্ষবরণে ঊর্ধ্বমুখী পারদ! নতুন বছরে ফের শীতের স্পেল কি শুরু হবে?
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল: শীত কার্যত হতাশ করবে বর্ষ শেষ ও বর্ষ বরণের দিনগুলো। কলকাতায় স্বাভাবিকের অনেকটাই উপরে রাতের তাপমাত্রা। ৪ জানুয়ারি পর্যন্ত একই রকম আবহাওয়া থাকবে বলে জানিয়েছে হাওয়া অফিস। যদিও নতুন বছরের প্রথম সপ্তাহে পারদ পতনের সম্ভাবনা রয়েছে। জানুয়ারির প্রথম সপ্তাহের শেষে ফের ১৫ ডিগ্রির নিচে নামবে কলকাতার পারদ। পাশাপাশি জেলায় জেলায় ১০ থেকে ১২ ডিগ্রির কাছাকাছি থাকবে পারদ। পশ্চিমের দু-এক জেলায় ১০ ডিগ্রির নিচে নেমে যেতে পারে তাপমাত্রা। 

আরও পড়ুন, Snowfall in Darjeeling: পর্যটকেদের জন্য সুখবর, বর্ষবরণে তুষারপাতের আমেজ নিতে পারেন দার্জিলিংয়ে!

ভোরের দিকে সামান্য শীতের আভাস থাকলেও, বেলা বাড়লেই তাপমাত্রা এবং জলীয় বাষ্পের অস্বস্তি ভোগাবে। দক্ষিণবঙ্গেও ভোরে খুব হালকা শীতের আমেজ থাকবে। সকাল ৯ টা থেকেই তা উধাও হয়ে যাবে আগামী আরও ৪ দিন। এই ৪ দিন কোনওভাবেই রাতের তাপমাত্রা নামবে না। পরিস্থিতি বদল হবে ৩ জানুয়ারি থেকে। ৪ জানুয়ারি থেকে ফের নিম্নমুখী হবে রাতের তাপমাত্রা। অন্য দিকে দিনের তাপমাত্রা আজ ও কাল আরও কিছুটা বাড়তে চলেছে। ফলে শীতের আমেজ পেতে নতুন বছরের প্রথম সপ্তাহের মাঝামাঝি সময় পর্যন্ত অপেক্ষা ছাড়া গতি নেই। 

আজ নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা তৈরি হচ্ছে উত্তর-পশ্চিম ভারতে। এই পশ্চিমী ঝঞ্ঝা রবিবার দুপুরে উত্তরবঙ্গের ওপর দিয়ে যাবে। তার ফলে রবিবার, সোম এবং মঙ্গল অর্থাৎ ৩১, ১ এবং ২ তারিখ হালকা বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা সিকিম এবং দার্জিলিংয়ের খুব উঁচু এলাকায়। হালকা তুষারপাত হতে পারে সান্দাকফুসহ দার্জিলিংয়ের উঁচু পার্বত্য এলাকায়। বৃষ্টি হতে পারে দার্জিলিং এবং কালিম্পং এর পার্বত্য এলাকায়। রবিবার থেকে মঙ্গলবার এর মধ্যে এই বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা বেশি। 

কলকাতায় ভোরের দিকে শীত শীত ভাব। সকাল ৯ টার পর আপাতত তা উধাও। বৃষ্টির সম্ভাবনা নেই। পারদ পতনের জন্য জানুয়ারি মাসের ৩ তারিখ পর্যন্ত অপেক্ষা করতে হবে কলকাতাবাসীকে।  কাল রাতের তাপমাত্রা ১৬.৯ ডিগ্রি থেকে বেড়ে ১৭.৫ ডিগ্রি। যা এই সময়ের স্বাভাবিক তাপমাত্রার থেকে ৪ ডিগ্রি বেশি। কাল দিনের তাপমাত্রা ২৬.৪ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ দিনে ৯৫ শতাংশ। রাতে ৫৫ শতাংশ।

 

আরও পড়ুন, Balurghat: জীবিত হয়েও 'মৃত' ভোটার লিস্টে, বঞ্চিত সরকারি সুুবিধা থেকে! ঘুরছেন প্রশাসনের দরজায় দরজায়...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.