Bengal weather Today: চলতি মাসের শেষ দু'দিন ফের বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গে?

Bengal weather Today: আগামী ৪৮ ঘণ্টায় দার্জিলিংয়ের উঁচু পার্বত্য এলাকায় হালকা তুষারপাতের খুব সামান্য সম্ভাবনা।

Reported By: অয়ন ঘোষাল | Edited By: সৌমিত্র সেন | Updated By: Jan 27, 2024, 08:13 AM IST
Bengal weather Today: চলতি মাসের শেষ দু'দিন ফের বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গে?

অয়ন ঘোষাল: রাজস্থান ও কর্নাটকে দুটি ঘূর্ণাবর্ত রয়েছে। একটি অক্ষরেখা রয়েছে কর্ণাটক থেকে ওডিশা পর্যন্ত যা তেলঙ্গানার উপর দিয়ে রয়েছে। উত্তর-পশ্চিম ভারতে পশ্চিমি ঝঞ্ঝা ঢুকেছে। আরও একটি পশ্চিমি ঝঞ্ঝা ঢুকবে আজ, ২৭ জানুয়ারি শনিবার।

আরও পড়ুন: Padma Awardee Nepal Sutradhar: মরণোত্তর পদ্মসম্মান চড়িদার ছৌ-শিল্পী নেপাল সূত্রধরকে...

সিনোপসিস

আগামী ৪৮ ঘণ্টায় দার্জিলিংয়ের উঁচু পার্বত্য এলাকায় হালকা তুষারপাতের খুব সামান্য সম্ভাবনা। সঙ্গে হালকা বৃষ্টি হবে দার্জিলিং ও কালিম্পংয়ের পার্বত্য এলাকায়।
জানুয়ারি মাসের শেষ দু'দিন ফের বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গে। তার আগে মনোরম পরিবেশ বাংলায়। সকালে হালকা কুয়াশা। পরে পরিষ্কার আকাশ। উত্তরবঙ্গে ঘন কুয়াশার দাপট।

সিস্টেম

রাজস্থান ও কর্নাটকে দুটি ঘূর্ণাবর্ত রয়েছে। একটি অক্ষরেখা রয়েছে কর্ণাটক থেকে ওডিশা পর্যন্ত যা তেলঙ্গানার উপর দিয়ে রয়েছে। উত্তর-পশ্চিম ভারতে পশ্চিমি ঝঞ্ঝা ঢুকেছে। আরও একটি পশ্চিমি ঝঞ্ঝা ঢুকবে আজ, ২৭ জানুয়ারি শনিবার।

দক্ষিণবঙ্গ

আগামী ৪৮ ঘণ্টা কলকাতায় রাতের তাপমাত্রা ১৩ থেকে ১৪ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকবে। শীতের আমেজ বজায় থাকবে সোমবার পর্যন্ত। সকালে কুয়াশা। বেলায় পরিষ্কার আকাশ। হালকা থেকে মাঝারি কুয়াশা কলকাতা-সহ সব জেলায়। মঙ্গলবার থেকে ফের মেঘলা আকাশ। বুধ ও বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় বৃষ্টির সম্ভাবনা তৈরি হচ্ছে। বঙ্গোপসাগরে আবারও উচ্চচাপ বলয় তৈরি হওয়ার সম্ভাবনা। তার প্রভাবে জলীয় বাতাস ঢুকবে।  দক্ষিণবঙ্গের উপকূল ও উপকূল-সংলগ্ন জেলাগুলিতে হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা। মঙ্গলবার থেকে বৃহস্পতি বারের মধ্যে কলকাতার রাতের তাপমাত্রা ফের ১৬-১৭ ডিগ্রিতে পৌঁছে যাবে।

উত্তরবঙ্গ

সিকিমে বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা। তার প্রভাব পড়বে দার্জিলিংয়ের পার্বত্য এলাকায়। আগামী ৪৮ ঘণ্টার মধ্যে দার্জিলিংয়ের উঁচু পার্বত্য এলাকায় হালকা তুষারপাতের সামান্য সম্ভাবনা। জলপাইগুড়ি ও কোচবিহারে ঘন কুয়াশার সতর্কতা। দার্জিলিংয়ের সমতল এলাকা শিলিগুড়িতেও কুয়াশার দাপট থাকতে পারে। কুয়াশার দাপট সব থেকে বেশি থাকবে মালদা এবং দুই দিনাজপুরে। উত্তর ও দক্ষিণ দিনাজপুরে সকালের দিকে কোল্ড ডে পরিস্থিতি। বিহারে কোল্ড ডে পরিস্থিতি চলছে। তার প্রভাব পড়বে মালদা ও দিনাজপুরে।

কলকাতা

সোমবার পর্যন্ত শীতের আমেজ শহরে। মঙ্গলবার থেকে হাওয়া বদল। তাপমাত্রা বাড়তে শুরু করবে। বুধ বৃহস্পতি ও শুক্রবার ফের আকাশ মেঘলা থাকার সম্ভাবনা। হতে পারে সামান্য বৃষ্টিও।

পরিসংখ্যান

সকালে সর্বনিম্ন তাপমাত্রা ১৩.৫ ডিগ্রি। গতকাল দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৩ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৪০ থেকে ৯৫ শতাংশ। 

আরও পড়ুন: West Bengal Weather Update: দার্জিলিংয়ে তুষারপাত! কুয়াশায় মোড়া থাকবে গোটা রাজ্য?

দেশ

কোল্ড ডে পরিস্থিতি উত্তর প্রদেশ পাঞ্জাব হরিয়ানা মধ্যপ্রদেশ এবং রাজস্থানে। কুয়াশার সঙ্গে সঙ্গে কোল্ড ডে এবং কোল্ড ওয়েভের পরিস্থিতি পাঞ্জাব হরিয়ানা চণ্ডীগড় রাজস্থানে। বিহারেও কোল্ড ডে পরিস্থিতি। আগামী কয়েক দিনে তাপমাত্রা বাড়বে উত্তর-পশ্চিম, মধ্য ও পশ্চিম ভারতে রাজ্যগুলিতে। দুই ডিগ্রি সেলসিয়াস থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা বাড়তে পারে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.