Bengal weather Today: পশ্চিমি ঝঞ্ঝায় বজ্রবিদ্যুৎ-সহ শিলাবৃষ্টির সম্ভাবনা, তুষারপাত দার্জিলিং-সিকিমে!

Bengal weather Today: বঙ্গোপসাগরের উপর তৈরি হয়েছে একটি উচ্চচাপ বলয়, পাশাপাশি বাংলাদেশের উপর তৈরি হয়েছে একটি ঘূর্ণাবর্ত। এই জোড়া ফলার ফলে রাজ্যে বৃষ্টি। বৃহস্পতিবার রাজ্যে অল্পবিস্তর বৃষ্টি হয়েছে। গত রাতেও নানা জায়গায় বৃষ্টি হয়েছে।

Reported By: অয়ন ঘোষাল | Edited By: সৌমিত্র সেন | Updated By: Feb 2, 2024, 07:48 AM IST
Bengal weather Today: পশ্চিমি ঝঞ্ঝায় বজ্রবিদ্যুৎ-সহ শিলাবৃষ্টির সম্ভাবনা, তুষারপাত দার্জিলিং-সিকিমে!

অয়ন ঘোষাল: গতকালই জানা গিয়েছিল, বঙ্গোপসাগরের উপর তৈরি হয়েছে একটি উচ্চচাপ বলয়, পাশাপাশি  বাংলাদেশের উপর তৈরি হয়েছে একটি ঘূর্ণাবর্ত। এই জোড়া ফলার ফলে রাজ্যে বৃষ্টি। বৃহস্পতিবার রাজ্যে অল্পবিস্তর বৃষ্টি হয়েছে। গত রাতেও নানা জায়গায় বৃষ্টি হয়েছে।

আরও পড়ুন: West Bengal Weather Update: উচ্চচাপ ও ঘূর্ণাবর্তের জোড়া ফলায় শুক্রবারও বৃষ্টি! কবে থামবে?

বৃষ্টি বহাল

দক্ষিণবঙ্গের সাত জেলায় আজ, শুক্রবারও বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। আর এই বৃষ্টি মাথায় করেই জেলায় জেলায় মাধ্যমিকের পথে পরীক্ষার্থীরা। শীত কার্যত উধাও। দিনভর মেঘলা আকাশ থাকার কথা। উত্তরবঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ শিলাবৃষ্টির সম্ভাবনা, বিশেষ করে দার্জিলিং ও কালিম্পংয়ের পার্বত্য এলাকায়। তুষারপাতের সম্ভাবনা সিকিম ও দার্জিলিঙে উঁচু পার্বত্য এলাকায়।

অসময়ের বৃষ্টিতে কৃষিক্ষেত্রে প্রভাব

শীতকালীন বৃষ্টিতে সবজি চাষের ক্ষতির আশঙ্কা। শস্য-সহ শীতকালীন সবজিচাষের ক্ষেত্রে এই বৃষ্টি ক্ষতির আশঙ্কা তৈরি করবে। ধানও জমিতেই নষ্ট হওয়ার আশঙ্কা। 
 
সিস্টেম

গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর অক্ষরেখা। তার দোসর বাংলাদেশের ঘূর্ণাবর্ত। সেই ঘূর্ণাবর্ত এবং অক্ষরেখা ওডিশা পর্যন্ত বিস্তৃত, যা গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর দিয়ে গিয়েছে। পরপর দুটি পশ্চিমি ঝঞ্ঝা-- একটি পশ্চিমি ঝঞ্ঝার রেশ কাটতে না কাটতেই আরও একটি পশ্চিমি ঝঞ্ঝা এসে হাজির। নতুন করে আরও একটি পশ্চিমি ঝঞ্ঝা ঢুকবে  আগামীকাল ৩ ফেব্রুয়ারি। বঙ্গোপসাগরে রয়েছে বিপরীত ঘূর্ণাবর্ত।

দক্ষিণবঙ্গ

পুবালি হাওয়ার প্রভাব বাড়ছে। আজ, শুক্রবার বিকেল পর্যন্ত মেঘলা আকাশ ও বৃষ্টির সম্ভাবনা। মূলত হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস। আজ যে জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা বেশি সেগুলি হল নদিয়া বীরভূম মুর্শিদাবাদ পূর্ব ও পশ্চিম বর্ধমান এবং উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা। কলকাতা-সহ বাকি জেলায় সন্ধ্যে পর্যন্ত বিক্ষিপ্তভাবে দু-এক পশলা বৃষ্টির সম্ভাবনা। আগামীকাল শনিবার আবহাওয়ার পরিবর্তন। বৃষ্টি বন্ধ হবে। আকাশ পরিষ্কার হবে। তবে তাপমাত্রা আর খুব বেশি নেমে জাঁকিয়ে শীত ফেরার সম্ভবোনা প্রায় নেই বললেই চলে।

উত্তরবঙ্গ

আজ ২ ফেব্রুয়ারি শুক্রবার দার্জিলিং ও কালিম্পংয়ে শিলাবৃষ্টির সম্ভাবনা। দার্জিলিংয়ের উঁচু এলাকায় হালকা তুষারপাতের সামান্য সম্ভাবনা। উত্তরবঙ্গের সমতলের জেলায় মাধ্যমিক পরীক্ষার্থীদের পরীক্ষাকেন্দ্রে যাওয়ার ক্ষেত্রে কিছুটা ভোগাতে পারে কুয়াশা। উত্তরবঙ্গের বেশ কয়েকটি জেলায় সকালের দিকে কুয়াশার সম্ভাবনা। ঘন কুয়াশার সতর্কতা কিছু এলাকায়। কুয়াশার দাপট থাকবে, বেশি কুয়াশা হবে মালদা এবং দুই দিনাজপুরে। জলপাইগুড়ি ও কোচবিহারেও ঘন কুয়াশার সতর্কতা। দার্জিলিংয়ের সমতল এলাকা শিলিগুড়িতেও কুয়াশার দাপট থাকতে পারে।

কলকাতা

উত্তরে হাওয়া উধাও। বঙ্গোপসাগরে বিপরীত ঘূর্ণাবর্ত। 
পূবালি হাওয়ার প্রভাব। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ অত্যন্ত বেশি। বেলার দিকে অস্বস্তিকর প্যাচপ্যাচে আবহাওয়া। বিকেলের পরে আর বৃষ্টির তেমন সম্ভাবনা নেই। নতুন করে তাপমাত্রা অনেকটা কমে জাঁকিয়ে শীত ফেরার সম্ভাবনাও প্রায় নেই। 
 
কলকাতার পরিসংখ্যান

রাতের তাপমাত্রা এই সময়ের যা স্বাভাবিক তার থেকে ৪ ডিগ্রি বেশি। বৃহস্পতিবার রাতের তাপমাত্রা ১৯.৯ ডিগ্রি। কিন্তু গতকাল দিনভর মেঘলা আকাশের জেরে দিনের তাপমাত্রা এই সময়ের স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি কম। ২৪.১ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্প দিনে ৯৪ শতাংশ, রাতে ৪৩ শতাংশ। কলকাতার আলিপুরে গত ২৪ ঘণ্টায় ৬.২ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। 

আরও পড়ুন: Bengal News LIVE Update: এক ঝলকে দেখে নিন আজকের টাটকা খবর

অন্যান্য রাজ্য

পশ্চিমি ঝঞ্ঝার প্রভাব পড়বে উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকায়। বৃষ্টি হতে পারে পঞ্জাব হরিয়ানা চণ্ডীগড় এবং উত্তর প্রদেশের কিছু অংশে। শুক্র ও শনিবার পর্যন্ত এই বৃষ্টি চলতে পারে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.