Weather Report: কালীপুজোতেই বাংলায় আছড়ে পড়বে ঘূর্ণিঝড়? কবে থেকে ফের বৃষ্টি শুরু?

২৫ তারিখ নাগাদ এই ঘূর্ণিঝড় আরও বাঁক নিয়ে  উত্তর পূর্ব দিকে অগ্রসর হয়ে বাংলাদেশ এবং পশ্চিমবঙ্গ উপকূলের কাছে আসবে। এর পর অবশ্য কোন অভিমুখে যাবে এই ঘূর্ণিঝড় তা আগামীতে পর্যালোচনা করে জানাবে আলিপুর আবহাওয়া দফতর। 

Updated By: Oct 21, 2022, 11:40 AM IST
Weather Report: কালীপুজোতেই বাংলায় আছড়ে পড়বে ঘূর্ণিঝড়? কবে থেকে ফের বৃষ্টি শুরু?
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল: বাংলা থেকে আনুষ্ঠানিকভাবে বর্ষা বিদায় নিলেও, কালীপুজোর দিন অর্থাৎ ২৪ তারিখ বৃষ্টির সম্ভাবনা থাকছে দক্ষিণবঙ্গে। কার্তিক মাসে এমন অকালবর্ষণের নেপথ্যে অবশ্য রয়েছে ঘূর্ণিঝড়ের চোখরাঙানি। কালীপুজোর দিনই পশ্চিমবঙ্গ ও বাংলাদেশ উপকূলে আছড়ে পড়তে পারে এই, এমনটাই পূর্বাভাস। 

আরও পড়ুন, শিবপুরে টাকা উদ্ধারকাণ্ডে নয়া মোড়, গ্রেফতার পান্ডে ভাইয়েরা

মৌসম ভবনের তরফে জানান হয়েছে, উত্তর আন্দামান সাগর, দক্ষিণ আন্দামান সাগর ও দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগরে উপর একটি নিম্নচাপ তৈরী হয়েছে। কাল এটি গভীর নিম্নচাপে পরিণত হবে। ২৩ তারিখ অতি গভীর নিম্নচাপে পরিণত হবে।  প্রথমে এটি উত্তর পশ্চিম দিকে অগ্রসর হবে পরের দিকে এটি বাঁক নিয়ে উত্তর দিকে অগ্রসর হবে এবং ২৪ তারিখ এটি ঘূর্ণিঝড়ে পরিণত হবে। 

পরবর্তীতে ২৫ তারিখ নাগাদ এই ঘূর্ণিঝড় আরও বাঁক নিয়ে  উত্তর পূর্ব দিকে অগ্রসর হয়ে বাংলাদেশ এবং পশ্চিমবঙ্গ উপকূলের কাছে আসবে। এর পর অবশ্য কোন অভিমুখে যাবে এই ঘূর্ণিঝড় তা আগামীতে পর্যালোচনা করে জানাবে আলিপুর আবহাওয়া দফতর। এই নিম্নচাপের জেরে ২৪ এবং ২৫ তারিখ মূলত উপকূলের জেলাগুলিতে দুই চব্বিশ পরগনা ও দুই মেদিনীপুর হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। দক্ষিণবঙ্গের বাদ বাকি জেলায় হালকা বৃষ্টি হবে।এর জন্য দুই চব্বিশ পরগনা ও পূর্ব মেদিনীপুরের বিক্ষিপ্ত ভারী বৃষ্টি হবে। এর ফলে ২৩ তারিখ পর্যন্ত সমস্ত মৎস্যজীবীদের সমুদ্র যেতে নিষেধ করা হয়েছে।

আবহাওয়া দফতর আগেই জানিয়েছিল, সোমবার কালীপুজো দিন ও মঙ্গলবার বজ্রবিদ্য়ুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের সর্বত্রই। দুই ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরের কয়েকটি জায়গায় আবার ভারী বৃষ্টিরও সম্ভাবনা রয়েছে। শুধু তাই নয়, উপকূলবর্তী এলাকায় ৬০-৭০ কিমি বেগে বইবে ঝড়। ঝড়ের সর্বোচ্চ গতিবেগ হতে পারে ঘণ্টা ৯০ কিমি!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.