Weather Today: বর্ষার প্রবেশে উত্তরে প্রবল বৃষ্টি, দক্ষিণবঙ্গে বাড়ছে ভ্যাপসা গরম

শুক্রবার বিকেল থেকে সোমবার সকাল পর্যন্ত বর্ষার গতিবিধি উত্তরের সবকটি জেলায় সীমাবদ্ধ রয়েছে। 

Updated By: Jun 6, 2022, 08:52 AM IST
Weather Today: বর্ষার প্রবেশে উত্তরে প্রবল বৃষ্টি, দক্ষিণবঙ্গে বাড়ছে ভ্যাপসা গরম
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: বর্ষা সময়ের আগেই রাজ্যে প্রবেশ করলে তার অগ্রসর হওয়ার গতি চিন্তা বাড়াচ্ছে দক্ষিণবঙ্গের। শুক্রবার বিকেল থেকে সোমবার সকাল পর্যন্ত বর্ষার গতিবিধি উত্তরের সবকটি জেলায় সীমাবদ্ধ রয়েছে। দার্জিলিং, কালিম্পং সহ পার্বত্য, কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, উত্তর ও দক্ষিণ দিনাজপুরের পর গত  ৭২ ঘন্টায় আর এগোয়নি বর্ষা, এমনটাই আলিপুর আবহাওয়া অফিসের তরফে বলা হয়েছে। 

উত্তরবঙ্গ থেকে দক্ষিণবঙ্গে বর্ষার অগ্রগতির ক্ষেত্রে মধ্য বঙ্গে মালদা বা মুর্শিদাবাদ থেকে দক্ষিণের দিকে আড়াআড়ি কোনো একটি অনুঘটকের প্রয়োজন। অক্ষরেখা, ঘূর্ণাবর্ত জাতীয় কোনো একটির সহায়তা না পেলে মৌসুমী বায়ু উত্তর থেকে দক্ষিণে এগোনোর পর্যাপ্ত রসদ পায় না। কিন্তু এখনও তেমন কিছু না থাকায় বর্ষার আগাম স্বাদ থেকে বঞ্চিত দক্ষিণবঙ্গের এলাকাগুলি। 

এদিকে, মালদা বাদে উত্তরের প্রায় সমস্ত জেলায় বৃষ্টি হচ্ছে। বৃষ্টি চলবে। এরমধ্যে পার্বত্য এলাকায় দু এক দফা এবং কোচবিহার, জলপাইগুড়ি ও আলিপুরদুয়ারে একাধিক দফায় ভারী বৃষ্টির পূর্বাভাসও রয়েছে। 

অন্যদিকে কলকাতা ও পার্শ্ববর্তী এলাকায় সপ্তাহের প্রথম দিনেও বিক্ষিপ্তভাবে দু এক পশলা হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এর সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে দমকা হাওয়া বইতে পারে। তাপমাত্রা বৃদ্ধি বা কমার সম্ভাবনা নেই। কাল এবং বুধবার নদীয়া, বীরভূম, পশ্চিম বর্ধমান ও মুর্শিদাবাদ জেলায় বজ্র বিদ্যুত সহ দু এক পশলা ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। 

কলকাতায় ৯০ শতাংশের কোঠায় আপেক্ষিক আর্দ্রতা। দিনভর তাই  চরম অস্বস্তি থাকবে। বিকেল বা সন্ধের পর বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা আছে।

আরও পড়ুন, Arabul Islam: "তৃণমূল মনে করলে আব্বাস-নওশাদ সিদ্দিকি প্যান্ট খুলে ফুরফুরায় ছুটবে", বিস্ফোরক আরাবুল ইসলাম

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.