Weather Today: বর্ষার প্রবেশ দক্ষিণবঙ্গে, বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিতে ভাসতে পারে শহর থেকে জেলা

মৌসুমী বায়ু বা বর্ষা এলেও আগামী চার পাঁচ দিনে ভারী বৃষ্টির কোন লক্ষণ নেই বলে জানাচ্ছেন আবহাওয়াবিদরা। 

Updated By: Jun 18, 2022, 09:17 AM IST
Weather Today: বর্ষার প্রবেশ দক্ষিণবঙ্গে, বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিতে ভাসতে পারে শহর থেকে জেলা
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: কলকাতা সহ দক্ষিণবঙ্গে বর্ষা প্রবেশ করে গিয়েছে। তাপমাত্রাও আগের থেকে একটু কমবে। আজ গাঙ্গেয় পশ্চিমবঙ্গে আকাশ মূলত মেঘলাই থাকবে। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাসও রয়েছে দক্ষিণবঙ্গজুড়ে। বর্ষার বৃষ্টি বিক্ষিপ্তভাবেই চলবে। তবে আপাতত ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। মৌসুমী বায়ু বা বর্ষা এলেও আগামী চার পাঁচ দিনে ভারী বৃষ্টির কোন লক্ষণ নেই বলে জানাচ্ছেন আবহাওয়াবিদরা। 

আজ কলকাতা সহ পার্শ্ববর্তী এলাকায় সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা ৩১ থেকে ২৬ ডিগ্রির মধ্যে থাকবে। আজ দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৩.৪ ডিগ্রি, সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৫.৮ ডিগ্রি। বাতাসে সর্বোচ্চ জলীয় বাষ্পের পরিমাণ থাকবে সর্বাধিক ৯৩ শতাংশ। বাতাসে জলীয় বাষ্পের ন্যূনতম পরিমাণ ৬২ শতাংশ। গত ২৪ ঘণ্টায় বৃষ্টি হয়ছে ৫.৬ মিলিমিটার।

এদিকে, উত্তরবঙ্গের সব জেলাতেই বর্ষা প্রবেশ করেছে। বেশ কিছু জায়গায় ভারি বৃষ্টি থেকে অতি ভারি বৃষ্টি হবে। আলিপুরদুয়ার, জলপাইগুড়ি ও কোচবিহারের এই জেলা গুলিতেই একটু বেশিই বৃষ্টি হবে। ১৯ তারিখ পর্যন্ত বৃষ্টি চলবে বলে জানান হয়েছে। দার্জিলিং ও কালিম্পং এ, ভূমিধসের সম্ভবনা রয়েছে। উত্তরবঙ্গের সমস্ত নদীতে জলস্তর বৃদ্ধির সম্ভবনা থাকছে। আজকেও কলকাতায় বজ্র্য-বিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভবনা থাকছে।

অন্যদিকে, নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা ঢুকছে। হরিয়ানা থেকে নাগাল্যান্ড পর্যন্ত পূর্ব-পশ্চিম অক্ষরেখা। অক্ষরেখা উত্তরপ্রদেশ, বিহার, উত্তরবঙ্গ, সিকিম ও আসাম এর উপর দিয়ে গেছে। এছাড়াও হরিয়ানাতে একটি ঘূর্ণাবর্ত রয়েছে। সারাদেশেই বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টি বেশি হবে কঙ্কন ও গোয়াতে ভারী বৃষ্টি দক্ষিণ ভারতের রাজ্যগুলিতেও। বৃষ্টি হবে পাঞ্জাব, হিমাচল, উত্তরাখণ্ড প্রদেশ সহ উত্তর-পশ্চিম ভারতের বেশকিছু রাজ্যে।

আরও পড়ুন, CAA: 'সিএএ লাগু না হলে ভোট চাইতে পারব না'! বিস্ফোরক BJP বিধায়ক অসীম সরকার

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.