Bengal Weather: নিম্নচাপে উত্তাল সমুদ্র, আরও বাড়বে বৃষ্টি! কোন কোন জেলায় ভারী বর্ষণের সতর্কতা?

Weather Update: শনিবার থেকে বৃষ্টি বাড়ার পূর্বাভাস। উইকেন্ডে ভারী বৃষ্টির সম্ভাবনা বঙ্গে। রবিবার ভারী বৃষ্টির সতর্কতা দক্ষিণ ২৪ পরগনা পূর্ব পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রাম জেলাতে।

Updated By: Aug 23, 2024, 02:04 PM IST
Bengal Weather: নিম্নচাপে উত্তাল সমুদ্র, আরও বাড়বে বৃষ্টি! কোন কোন জেলায় ভারী বর্ষণের সতর্কতা?
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল: সকাল থেকেই আকাশের মুখ ভার। কখনও হালকা তো কখনও ভারী বৃষ্টিতে নাজেহাল বাংলার মানুষ। আবহাওয়া দফতরের পূর্বাভাস, শুক্রবার বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গে। এদিন সব জেলাতেই ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি চলবে বাংলায়। দক্ষিণবঙ্গের তুলনায় আজ উত্তরবঙ্গে বৃষ্টি বেশি হবে। তবে শনিবার থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ আরও বাড়বে।

আরও পড়ুন Sonarpur Incident: সারা শরীরে জ্বলন্ত সিগারেটের ছ্যাঁকা! মা-হারা ৫ বছরের খুদেকে নরক-যন্ত্রণা পালিত 'বাবা-মা'য়ের...

নিম্নচাপ এই মুহূর্তে উত্তর বাংলাদেশে অবস্থান করছে। ধীর গতিতে পশ্চিমে এগোচ্ছে। আগামী ১২ ঘন্টায় এটি বাংলা পেরোবে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের ওপর দিয়ে এটি আগামী দু-তিন দিনে খুব ধীরে ধীরে ঝাড়খন্ডে যাবে। সক্রিয় মৌসুমী অক্ষরেখা বিহার থেকে বাংলার ওপর দিয়ে নিম্নচাপ এলাকা হয়ে বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। মৌসুমী অক্ষরেখা শ্রী গঙ্গানগর, হিসার, আগ্রা, সাতনা, রাঁচির পর বাঁকুড়া হয়ে উত্তর বাংলাদেশে নিম্নচাপ এলাকা। তারপর পূর্ব ও দক্ষিণ পূর্ব দিকে এগিয়ে উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। 

উত্তর বঙ্গোপসাগরের কাল নতুন করে ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। দ্বিতীয় ঘূর্ণাবর্ত রয়েছে ঝাড়খন্ড এবং উত্তর প্রদেশে। এর প্রভাবে  শনি ও রবিবার পশ্চিমবঙ্গ ওড়িশার মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। যারা সমুদ্রের ভেতরে রয়েছেন উত্তর বঙ্গোপসাগরে, তাদের আজ বিকেলের মধ্যে ফিরে আসতে নির্দেশ আবহাওয়া দফতরের। উত্তর বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হতে পারে।উত্তাল হবে সমুদ্র, ৫০ থেকে ৬০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া। তাই শনি ও রবিবার এই দুদিন মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা।

শুক্রবারেও ভারী বৃষ্টির সতর্কতা থাকবে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে। বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টি বেশ কিছু জেলাতে। শনিবার থেকে বৃষ্টি বাড়ার পূর্বাভাস। সপ্তাহান্তে ভারী বৃষ্টির সম্ভাবনা বঙ্গে। রবিবার ভারী বৃষ্টির সতর্কতা দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব-পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রাম জেলাতে। শুক্রবার ভারী বৃষ্টির সম্ভাবনা কালিম্পং, আলিপুরদুয়ার এবং জলপাইগুড়ি জেলাতে। বাকি জেলাতেও বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির সম্ভাবনা।

কলকাতায় আংশিক মেঘলা আকাশ। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা। দু-এক পশলা হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস। কাল থেকে বৃষ্টি বাড়বে। উইকেন্ডে বৃষ্টি বাড়তে পারে। শনিবার থেকে সোমবার ভারী বৃষ্টির সম্ভাবনা থাকবে বলে অনুমান আবহাওয়া দফতরের। কাল রাতের তাপমাত্রা ২৬.৮ ডিগ্রি। গতকাল দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৮১ থেকে ৯৭ শতাংশ। আজ বিকেলে জলীয় বাষ্পের পরিমাণ বেড়ে ১০০ শতাংশে পৌঁছাবে। গত ২৪ ঘন্টায় বৃষ্টি হয়েছে ২২ মিলিমিটার। গত ৭১ ঘণ্টায় কলকাতায় বৃষ্টি হয়েছে ৮৮ মিলিমিটার। 

 

 

আরও পড়ুন, Bolpur Rape Case: এবার গৃহবধূকে ধর্ষণ তৃণমূল নেতার, যৌনাঙ্গে ঢোকানো হল বন্দুকের নল!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.