Bengal Weather: নিম্নচাপের শক্তিবৃদ্ধি! ভারী বৃষ্টির লাল সতর্কতা জারি একাধিক জেলায়

 শুক্রবার থেকেই ঘন কালো মেঘে ঢেকেছে আকাশ। দমকা হাওয়া দিচ্ছে মাঝে মধ্যেই। তবে নিম্নচাপের জেরে বৃষ্টি আরও বাড়বে বলেই জানান হয়েছে আলিপুর আবহাওয়া দফতরের তরফে। বর্তমানে সাগর দ্বীপ থেকে দূরত্ব কমে ১৫০ কিলোমিটার হয়েছে।

Updated By: Aug 19, 2022, 06:21 PM IST
Bengal Weather: নিম্নচাপের শক্তিবৃদ্ধি! ভারী বৃষ্টির লাল সতর্কতা জারি একাধিক জেলায়
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল: সময় যত এগোচ্ছে রাজ্যের আকাশে দুর্যোগের মেঘ জমছে ততই। আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানান হয়েছে বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপ ক্রমশ রাজ্যের উপকূলবর্তী এলাকার দিকেই ধেয়ে আসছে। শুক্রবার থেকেই ঘন কালো মেঘে ঢেকেছে আকাশ। দমকা হাওয়া দিচ্ছে মাঝে মধ্যেই। তবে নিম্নচাপের জেরে বৃষ্টি আরও বাড়বে বলেই জানান হয়েছে আলিপুর আবহাওয়া দফতরের তরফে। বর্তমানে সাগর দ্বীপ থেকে দূরত্ব কমে ১৫০ কিলোমিটার হয়েছে। ইতিমধ্যেই দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুর জেলায় হালকা থেকে ভারী বৃষ্টি ও বজ্রপাতও শুরু হয়েছে৷ বীরভূম এবং পুরুলিয়া জেলায় আগামী কয়েক ঘণ্টায় আবহাওয়ায় বড় পরিবর্তন আসতে চলেছে।

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী যত উপকূলের দিকে আসবে এই নিম্নচাপ তত গতি কমবে৷ দীঘা এবং সাগরদ্বীপ উপকূলে এর প্রভাব পড়বে অনেকটাই। আগামী ৬ ঘণ্টায় নিম্নচাপ আরও গভীর নিম্নচাপে পরিণত হবে। কলকাতার একাংশে এর মধ্যেই ভারী বৃষ্টি শুরু হয়েছে। বিশেষত উত্তর ও মধ্য কলকাতায় বৃষ্টি হয়েছে। আজ সন্ধ্যের মধ্যেই এই নিম্নচাপের প্রভাব আরও বাড়বে বলে জানান হয়েছে হাওয়া অফিসের তরফে। 

সকাল থেকেই  দক্ষিণবঙ্গের কিছু জেলায় দফায় দফায় ভারি বৃষ্টির পুর্বাভাস রয়েছে। বাঁকুড়া, পুরুলিয়া, পুর্ব এবং পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, দক্ষিণ ২৪ পরগণা সহ পুর্ব এবং পশ্চিম বর্ধমানে ভারি বৃষ্টির সম্ভাবন রয়েছে। অন্যদিকে রাজ্যের কোথাওই অতি ভারি বৃষ্টির কোনও সতর্কতা নেই বলেই জানানো হয়েছে। ওড়িশা উপকূলে ইতিমধ্যেই অতি ভারি বৃষ্টি শুরু হয়ে গিয়েছে। এখানে বৃষ্টির ব্যপকতা যত বাড়বে তত বাংলার উপকূল অর্থাৎ দক্ষিন ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরের উপকূলবর্তি এলাকায় বৃষ্টির পরিমাণ বাড়বে। আগামিকাল এবং তাঁর পরের দিন এই বৃষ্টি চলবে বলে জানা গিয়েছে। বিক্ষিপ্তভাবে বিভিন্ন জেলায় বৃষ্টি হওয়ার কথা রয়েছে কারন এই নিম্নচাপ বর্তমানে ছত্তিসগড় অভিমুখি এবং এর অবস্থান ওড়িশার উপরে রয়েছে।

আরও পড়ুন, Jalpaiguri: মা-মেয়ের অত্যাচারেই মৃত্যু গৃহকর্তার? ঘর থেকেই উদ্ধার পচাগলা দেহ

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.