Trailor Accident: বঙ্গোপসাগরে উলটে গেল ট্রলার! নিখোঁজ ৫ মৎস্যজীবী

কেঁদো দ্বীপে কাছে দুর্ঘটনা। দীর্ঘ ১৬ ঘণ্টার তল্লাশি অভিযানের পর উদ্ধার করা হল ১৩ জনকে।

Updated By: Aug 19, 2022, 10:00 PM IST
Trailor Accident: বঙ্গোপসাগরে উলটে গেল ট্রলার! নিখোঁজ ৫ মৎস্যজীবী

নকিবুদ্দিন গাজি:  ১৬ ঘণ্টা পার। কেঁদো দ্বীপের কাছে ডুবে যাওয়া ট্রলার থেকে উদ্ধার করা হল ১৩ জন মৎস্য়জীবীকে। এখনও নিখোঁজ ৫। তাঁদের সন্ধানে তল্লাশি চালাচ্ছে উপকূলরক্ষীবাহিনী।

বাংলায় ফের নিম্নচাপে ভ্রুকুটি! আবহাওয়া দফতর সূত্রে খবর, উত্তর-পূর্ব বঙ্গোপসাগর ও পূর্ব মধ্য বঙ্গোপসাগর অর্থাৎ বাংলাদেশ এবং মায়ানমার সীমান্তে নিম্নচাপটির শক্তি বাড়ছে ক্রমশই। ফলে রবিবার পর্যন্ত বৃষ্টি চলবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। ইতিমধ্যেই ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে দুই মেদিনীপুর, দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলি, পূর্ব বর্ধমান, এমনকী কলকাতায়ও। শহরের আকাশ মূলত মেঘলা থাকবে। দিনের বিভিন্ন সময়ে বিক্ষিপ্তভাবে  বজ্র বিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে। বিকেলের পর ভারী বৃষ্টির সম্ভাবনাও রয়েছে।

উত্তরবঙ্গে আপাতত ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহারে বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। বাড়বে দিনের তাপমাত্রা, জানাচ্ছেন আবহাওয়াবিদরা।জানা গিয়েছে, ১৬ অগস্ট দক্ষিণ ২৪ পরগনার কাকদ্বীপ থেকে গভীর সমুদ্রে রওনা দিয়েছিল এফবি সত্য়নারায়ণ নামে এক ট্রলার। সঙ্গে আরও বেশ কয়েকটি ট্রলার। কিন্তু নিম্নচাপের কারণে এখন মৎস্যজীবীদের গভীর সমুদ্র যাওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করেছে আবহাওয়া। একে একে ফিরে আসছে ট্রলারগুলি। মৎস্যজীবীরা আশ্রয় নিচ্ছেন কেঁদো দ্বীপে।

আরও পড়ুন: Jalpaiguri: মা-মেয়ের অত্যাচারেই মৃত্যু গৃহকর্তার? ঘর থেকেই উদ্ধার পচাগলা দেহ

কীভাবে দুর্ঘটনার কবলে পড়ল এফবি সত্য়নারায়ণ? এদিন সকালে গভীর সমুদ্র থেকে কেঁদো দ্বীপের উদ্দেশ্য রওনা দেয় ওই ট্রলারটি। কেঁদো দ্বীপ তখনও ১২ কিমি দূরে। মাঝ-সমুদ্রে চরে ধাক্কা লেগে ফুটো হয়ে যায় ট্রলারে। হু হু করে জল ঢুকতে শুরু করে! কিছুক্ষণ পরে ট্রলারটি উলটে যায়। ট্রলারে যে ১৮ জন মৎস্য়জীবী ছিলেন, তাঁরা সকলেই নিখোঁজ ছিলেন। এরপর যুদ্ধকালীন তৎপরতায় শুরু হয়। অবশেষে রাতে ১৩ জন উদ্ধার করা হয়। 

এর আগে, জুন মাসে বঙ্গোপসাগরে ট্রলার ডুবির ঘটনা ঘটেছিল বঙ্গোপসাগরে। সেবার বকখালির জম্মদ্বীপের কাছে সমুদ্রে উলটে যায় একটি ট্রলার। সেই ট্রলারটিতে ১৪ জন মৎস্যজীবী ছিলেন। কীভাবে দুর্ঘটনা? দক্ষিণ ২৪ পরগনার নামখানা থেকে ট্রলারটি ছেড়েছিল। এরপর নিম্নচাপের কারণে আচমকাই আবহাওয়া বদলে যায়। মাঝ-সমুদ্রে যখন ট্রলারটিকে ঘোরানোর চেষ্টা করেন চালক, তখনই ঘটে বিপত্তি। প্রবল স্রোতে ট্রলার উলটে যায়।  তারপর?  দুর্ঘটনাগ্রস্ত ট্রলারের কাছাকাছি পৌঁছে গিয়েছিলেন অন্য ট্রলারের মৎস্যজীবীরা। কিন্তু শেষরক্ষা হয়নি! চোখে নিমেষে ওই ট্রলারটি সমুদ্রে পুরোপুরি ডুবে যায়। তবে, বেশ কয়েকজনকে উদ্ধার করে অন্য় ট্রলারে তুলে নেন মৎস্যজীবীরা।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.