Weather Today: ঘূর্ণিঝড়ে পরিণত হল মান্দাস, বাংলায় বাড়ল শীতের আমেজ

দিন ও রাতের তাপমাত্রা কমায় পুরোদস্তুর শীতের আমেজ রয়েছে বাংলায়৷ স্বাভাবিকের থেকে বেশ কিছুটা কমেছে তাপমাত্রা। নিম্নচাপের আবহেই কয়েক ডিগ্রি কমে গেল পারদ। হাওয়া অফিস বলছে, চলতি সপ্তাহেই অনেকটাই কমতে পারে

Updated By: Dec 8, 2022, 08:33 AM IST
Weather Today: ঘূর্ণিঝড়ে পরিণত হল মান্দাস, বাংলায় বাড়ল শীতের আমেজ
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল: রাজ্যে আরও কিছুটা কমল তাপমাত্রা। দিন ও রাতের তাপমাত্রা কমায় পুরোদস্তুর শীতের আমেজ রয়েছে বাংলায়৷ স্বাভাবিকের থেকে বেশ কিছুটা কমেছে তাপমাত্রা। নিম্নচাপের আবহেই কয়েক ডিগ্রি কমে গেল পারদ। হাওয়া অফিস বলছে, চলতি সপ্তাহেই অনেকটাই কমতে পারে। এদিকে, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরের গভীর নিম্নচাপ দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর সংলগ্ন এলাকায় পৌঁছে ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। এর নাম দেওয়া হল মান্দাস।

আরও পড়ুন, Suicide: পরীক্ষা শেষ হতেই স্কুলের বারান্দা থেকে ঝাঁপ দিল নবম শ্রেণির ছাত্রী...

এর প্রভাব সরাসরি পড়বে তামিলনাড়ু পন্ডিচেরি এবং দক্ষিণ অন্ধ্রপ্রদেশ উপকূলে। এই তিন জেলার উপকূলে ঝড়ের সতর্কতা জারি করা হয়েছে। মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। আজ সকাল থেকেই মেঘলা আকাশ শহরব। সঙ্গে রয়েছে উত্তুরে হাওয়া। শহরে শীতের আমেজ আজও বহাল। ২৭.৪ ডিগ্রি থেকে কমে দিনের তাপমাত্রা হয়েছে ২৫.৮ ডিগ্রি সেলসিয়াস । যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি কম। রাতের তাপমাত্রা ১৬.৩ ডিগ্রি থেকে কমে হয়েছে ১৬ ডিগ্রি।  

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, আরও ৪৮ ঘণ্টা রাজ্যজুড়ে উত্তর পশ্চিম ভারতের কনকনে হিমেল হাওয়ার অবাধ প্রবেশ। আজও এই প্রবণতা বহাল থাকবে। অবস্থার পরিবর্তন হবে কাল থেকে। সপ্তাহান্তে কিছুটা বাড়বে আপেক্ষিক আর্দ্রতা ও বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ। আকাশ আংশিক মেঘলা হতে শুরু করবে আজ সকাল থেকেই। প্যাচপ্যাচে আবহাওয়া পরিস্থিতি তৈরী হলেও এ রাজ্যে কোথাও আগামী পাঁচ দিন বৃষ্টির সম্ভাবনা নেই।

আরও পড়ুন, Kharagpur Accident: ভয়ঙ্করকাণ্ড! প্ল্যাটফর্মে টিকিট পরীক্ষকের মাথায় ছিঁড়ে পড়ল বিদ্যুতের তার....

অন্যদিকে, আজ তামিলনাড়ুর উপকুল এলাকায় দমকা ঝোড়ো হওয়ার পরিমাণ বাড়বে। কাল সকালের দিকে স্থলভাগে প্রবেশের সময় মান্দাসের গতিবেগ ৭০ থেকে ৯০ এবং সর্বোচ্চ ১০০ কিলোমিটার পর্যন্ত হতে পারে। শনি- রবিবার পর্যন্ত এই ঘূর্ণিঝড়ের প্রভাব থাকবে। দমকা ঝড়ো হাওয়া ৬০ থেকে ৮০ কিলোমিটার পর্যন্ত বেগে বইবে অন্ধ্রপ্রদেশ এর দক্ষিণভাগ এবং তামিলনাড়ু পন্ডিচেরি ও করাই কাল জেলার উপকূলে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.