West Bengal Weather Update: গভীর নিম্নচাপের অশনি সংকেত! ঝড়বৃষ্টি হবে? শীত পড়বে না?

West Bengal Weather Update: আগামী কয়েক দিন কলকাতায় পরিষ্কার আকাশ থাকবে। দক্ষিণ আন্দামানে এবং দক্ষিণ পূর্ব দিকে একটা নিম্নচাপের আশঙ্কা দেখা দিয়েছে। সেটা ২৭ নভেম্বর নাগাদ।

Edited By: সৌমিত্র সেন | Updated By: Nov 25, 2023, 03:37 PM IST
West Bengal Weather Update: গভীর নিম্নচাপের অশনি সংকেত! ঝড়বৃষ্টি হবে? শীত পড়বে না?

সন্দীপ প্রামাণিক: আগামী কয়েক দিন কলকাতায় পরিষ্কার আকাশ থাকবে। দক্ষিণ আন্দামানে এবং দক্ষিণ পূর্ব দিকে একটা নিম্নচাপের আশঙ্কা দেখা দিয়েছে। সেটা ২৭ নভেম্বর নাগাদ। এবং সেটা গভীর নিম্নচাপে পরিণত হবে আগামী ২৯ নভেম্বরে। এই মুহূর্তে দক্ষিণবঙ্গে বা উত্তরবঙ্গে বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। অন্তত পাঁচ থেকে সাত দিন এরকম চলবে। দক্ষিণবঙ্গ ও উত্তরবঙ্গের যা তাপমাত্রা রয়েছে এই মুহূর্তে সেই তাপমাত্রারও কোনও পরিবর্তন ঘটবে না বলেই জানা গিয়েছে।

আরও পড়ুন: Cyclone Michaung: রাস পূর্ণিমাতেও বৃষ্টি বঙ্গে! কোন পথে আসছে নতুন ঘূর্ণিঝড়?

এখন যেসব প্রশ্ন সাধারণত বাঙালির মনে ঘুরে বেড়াচ্ছে, সেগুলি হল-- কবে থেকে কি শীত পড়ছে? উত্তরে বাতাস কি ঢুকে পড়ছে বঙ্গে? কলকাতা শহরে কেমন ঠান্ডা পড়বে? গ্রামে-জনপদেই কেমন শীত পড়বে এ বছর? আর কি বৃষ্টি হবে? আর কি নিম্নচাপের সংকট আছে ?

কদিন আগে জানা গিয়েছিল, কলকাতায় বৃষ্টিপাতের আর কোনো সম্ভাবনা নেই। তবে কোনও কোনও দিন আংশিক মেঘলা থাকতে পারে আকাশ। তেমনই চলছে অবশ্য। তাপমাত্রা সর্বোচ্চ ৩১ ও সর্বনিম্ন ২৩ ডিগ্রির আশেপাশে থাকবে। দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরে হালকা বৃষ্টির পূর্বাবাস ছিল। তার পর থেকে মূলত শুষ্ক আবহাওয়াই থাকবে এবং তাপমাত্রা খানিকটা হলেও কমবে। উত্তরবঙ্গেও বৃষ্টিপাতের কোনো সম্ভাবনা ছিল না। মূলত শুষ্ক আবহাওয়া।

কদিন আগে এ-ও জানা গিয়েছিল যে, ছত্তীসগঢ়ের উপরে একটি ঘূর্ণাবর্ত রয়েছে। এর ফলে দুই ২৪ পরগনা, কলকাতা, হাওড়া, হুগলি, ঝাড়গ্রাম ও বাঁকুড়ায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। অল্প বৃষ্টি কোথাও কোথাও হয়েছিলও। উত্তরবঙ্গে, বিশেষত কালিম্পংয়েও বৃষ্টি হওয়ার সম্ভাবনার কথা বলা হয়েছিল। বলা হয়েছিল, বাকি জেলাগুলি শুষ্কই থাকবে। তাপমাত্রা কমার কথাও বলা হয়েছিল। বলা হয়েছিল আকাশও ক্রমে পরিষ্কার হয়ে যাবে। উত্তর-পশ্চিমের শীতল হাওয়া প্রবেশ করার কথাও বলা হয়েছিল। মোটামুটি তেমনটাই ঘটেছে।

আরও পড়ুন: Bengal Weather: ফের নিম্নচাপ ঘনাচ্ছে রাজ্যে, শীতের আমেজে কাঁটা, কবে থেকে বাড়বে তাপমাত্রা?

ওই পূর্বাভাসেই দুই-তিন ডিগ্রি তাপমাত্রা কমার কথা বলা হয়েছিল। কলকাতায় তাপমাত্রা অন্তত ২১-২২ ডিগ্রি সেলসিয়াসে চলে আসার কথা বলা হয়েছিল। কলকাতা সন্নিহিত অঞ্চলে তাপমাত্রা কিছু কমেছে। শুকনো আবহাওয়া। ঠান্ডা হাওয়া বইছে। প্রায় শীতের আবহাওয়াই!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.