Weather Update: প্রতীক্ষার অবসান, স্বস্তি বাড়িয়ে বর্ষা প্রবেশ দক্ষিণবঙ্গে! ভারী বৃষ্টি কোথায় কোথায়?

দক্ষিণবঙ্গের ক্ষেত্রে পশ্চিমের জেলাগুলিতে বেশ কিছুদিন তাপপ্রবাহের সতর্কতা জারি করেছিল আবহাওয়া দফতর। হাওয়া অফিস থেকে জানানো হয়েছে মুর্শিদাবাদ, বীরভূম, নদিয়া, হুগলী, দুই ২৪ পরগনায় দু-তিন দিন পরে বৃষ্টি বাড়বে। ১৯ থেকে ২২ জুন পর্যন্ত অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তরের ৫ জেলায়।

Updated By: Jun 19, 2023, 05:10 PM IST
Weather Update: প্রতীক্ষার অবসান, স্বস্তি বাড়িয়ে বর্ষা প্রবেশ দক্ষিণবঙ্গে! ভারী বৃষ্টি কোথায় কোথায়?
প্রতীকী ছবি

সন্দীপ প্রামাণিক: দীর্ঘ প্রতীক্ষার পরে অবশেষে রাজ্যে বর্ষার প্রবেশ। সাধারণত ১২ জুন কলকাতায় বর্ষা ঢোকার কথা ছিল। তবে ৭ দিন পর কলকাতায় বর্ষা প্রবেশ করল। উত্তরে দীর্ঘদিন ধরে যেভাবে বৃষ্টি হচ্ছে ঠিক সেই পরিস্থিতিই থাকবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। ১৯ থেকে ২২ জুন পর্যন্ত অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তরের ৫ জেলায়। তার পাশাপাশি বজ্রবিদ্যুৎ-এর সম্ভাবনা অত্যন্ত বেশি কারণ বর্ষা কেবল শুরু হয়েছে। আবহাওয়া দফতরের সবাইকে সাবধানে থাকার নির্দেশ। 

আরও পড়ুন, Panchayat Election 2023: ভোটের আগেই মৃত্যু তৃণমূল প্রার্থীর, স্থগিত পঞ্চায়েত নির্বাচন

দক্ষিণবঙ্গের ক্ষেত্রে পশ্চিমের জেলাগুলিতে বেশ কিছুদিন তাপপ্রবাহের সতর্কতা জারি করেছিল আবহাওয়া দফতর। হাওয়া অফিস থেকে জানানো হয়েছে মুর্শিদাবাদ, বীরভূম, নদিয়া, হুগলী, দুই ২৪ পরগনায় দু-তিন দিন পরে বৃষ্টি বাড়বে। দক্ষিণ থেকে উত্তরে প্রচুর পরিমাণ জলীয় বাষ্প বয়ে যাচ্ছে বলে উত্তরে ভারী বৃষ্টির সম্ভাবনা এবং কিছু জায়গায় অতি ভারী বৃষ্টিপাতের সতর্কতা রয়েছে।

মঙ্গলবার রথযাত্রার দিন থেকে এই বৃষ্টি আরেকটু বাড়বে। তবে সোমবার থেকেই দক্ষিণবঙ্গের তাপমাত্রা কমে যাবে। আগামী ৭২ ঘন্টায় ২ থেকে ৩ ডিগ্রি পর্যন্ত কমতে পারে তাপমাত্রা, এমনটাই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। আগামী পাঁচ দিন বঙ্গের তাপমাত্রা নতুন করে বাড়ার আশঙ্কা কম। তবে পশ্চিমের জেলাগুলির দু এক জায়গায় বিক্ষিপ্তভাবে তাপপ্রবাহের পরিস্থিতি থাকতে পারে মঙ্গলবার পর্যন্ত। 

কলকাতায় আজ থেকেই বিক্ষিপ্তভাবে প্রাক বর্ষার সামান্য বৃষ্টি দেখা গিয়েছে। কাল এই বৃষ্টির পরিমাণ কিছুটা বাড়বে। বৃহষ্পতিবার মাঝারি বৃষ্টি পেতে পারে কলকাতা। তবে সোমবার সারাদিন আংশিক মেঘলা আকাশ। বৃষ্টি না হলে ঘর্মাক্ত পরিস্থিতি তৈরি হবে। তবে কলকাতার তাপমাত্রা আগামী ৫ দিন নতুন করে বাড়ার আশঙ্কা কম। আগামী পাঁচ দিন উত্তরের ৫ জেলা অর্থাৎ দার্জিলিং, কালিম্পং,জলপাইগুড়ি ,আলিপুরদুয়ার, কোচবিহার বৃষ্টিপাতের পরিমাণ বেশি থাকবে।

আরও পড়ুন, Bardhaman: চিড়িয়াখানা থেকে বেরিয়ে পড়েছে বাঘ! লাঠি হাতে বের হলেন অনেকে, তোলপাড় বর্ধমান

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.