Bengal Weather: সপ্তাহের শুরুতেই দাবদাহ? জেলায় জেলায় তাপপ্রবাহের মাঝেই বৃষ্টির পূর্বাভাস

Weather Update: ১৯৮০ সালের এপ্রিল মাসে সর্বোচ্চ তাপমাত্রা কলকাতায় পৌছেছিল ৪১.৭ ডিগ্রিতে। ২০২৩ সালেও এপ্রিল মাসে ৪১ ডিগ্রি সেলসিয়াস পারদ ছুঁয়েছিল কলকাতায়। ২০১৬ ও ২০১৪ সালেও বেশ কয়েকদিন ৪১ ডিগ্রির গণ্ডি ছাড়িয়েছে তাপমাত্রা কলকাতা শহরে। তবে এবার একটানা দীর্ঘদিন ৪০-এর কাছাকাছি তাপমাত্রা কলকাতায়।

Updated By: Apr 22, 2024, 08:49 AM IST
Bengal Weather: সপ্তাহের শুরুতেই দাবদাহ? জেলায় জেলায় তাপপ্রবাহের মাঝেই বৃষ্টির পূর্বাভাস
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল: ২৫ এপ্রিল থেকে ফের তাপপ্রবাহের কবলে পড়তে পারে তিলোত্তমা। দক্ষিণবঙ্গের কলকাতা লাগোয়া দমদম ব্যারাকপুর, হাওড়ার উলুবেড়িয়া, ডায়মন্ড হারবার, মেদিনীপুর, কৃষ্ণনগর,বাঁকুড়া, হলদিয়া, হুগলির মগরা, পশ্চিম মেদিনীপুরের কলাইকুন্ডা, বর্ধমান আসানসোল পুরুলিয়া এবং উত্তরবঙ্গের মালদা শহরে তাপপ্রবাহ বহাল। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৯০ শতাংশ ছাড়িয়ে যাওয়ায় লু-এর বদলে আর্দ্রতা বেড়ে ৪৮ ঘন্টার জন্য তাপপ্রবাহের বাইরে এল কলকাতা, ঝাড়গ্রাম ও বীরভূমের শ্রীনিকেতন। নতুন করে তাপপ্রবাহের মানচিত্রে ঢুকে পড়লো উত্তরবঙ্গের মালদা।

আরও পড়ুন, West Bengal Lok Sabha Election 2024: কেন্দ্রীয় বাহিনীর ভূমিকায় অসন্তুষ্ট বিজেপি, চেপে রাখলেন না দলের নেতা

শুধুমাত্র দার্জিলিং ও কালিম্পং আগামী দু-দিন হালকা বৃষ্টি। মঙ্গলবার সামান্য বাড়তে পারে বৃষ্টির পরিমাণ চার জেলায়। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার এবং জলপাইগুড়ি। সোম থেকে বুধবার তাপপ্রবাহের সতর্কবার্তা মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুর জেলার কিছু অংশে। বৃষ্টি কমবে তাপমাত্রা বাড়বে গরম ও অস্বস্তি মাত্রা ছাড়াবে উত্তরবঙ্গে। কলকাতা-সহ লাগোয়া জেলায় তাপপ্রবাহের মতো পরিস্থিতি আগামী ৭২ ঘন্টা। তারপর ফের সরাসরি তাপপ্রবাহের সতর্কবার্তা। ছয় জেলায় চরম তাপপ্রবাহ। পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, বীরভূম জেলায় তীব্র তাপপ্রবাহ।

সোম এবং মঙ্গলবার দাবদাহ কিছুটা কমবে উত্তর-দক্ষিণ ২৪ পরগনা কলকাতা, হাওড়া, হুগলি এবং নদীয়াতে। বুধবার থেকে আবার তাপপ্রবাহ বাড়বে। বৃহস্পতিবার তীব্র তাপপ্রবাহ বা চরম তাপপ্রবাহের সতর্কবার্তা ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া এবং পশ্চিম বর্ধমান জেলায়। সোম এবং মঙ্গলবার পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রাম-সহ সংলগ্ন এলাকায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির সম্ভাবনা। তবে এই বৃষ্টি তাপপ্রবাহে কোনও প্রভাবই ফেলতে পারবে না বলে মত আবহাওয়াবিদদের।

১৯৮০ সালের এপ্রিল মাসে সর্বোচ্চ তাপমাত্রা কলকাতায় পৌছেছিল ৪১.৭ ডিগ্রিতে। ২০২৩ সালেও এপ্রিল মাসে ৪১ ডিগ্রি সেলসিয়াস পারদ ছুঁয়েছিল কলকাতায়। ২০১৬ ও ২০১৪ সালেও বেশ কয়েকদিন ৪১ ডিগ্রির গণ্ডি ছাড়িয়েছে তাপমাত্রা কলকাতা শহরে। তবে এবার একটানা দীর্ঘদিন ৪০-এর কাছাকাছি তাপমাত্রা কলকাতায়। যা বেনজির। কলকাতায় কাল দিনের তাপমাত্রা ৪০.৩ ডিগ্রি। স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি বেশি। কাল রাতের তাপমাত্রা ২৯.৬ ডিগ্রি। স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৯১ থেকে ২৮ শতাংশ। আজ উপকূলের জেলা সহ কলকাতায় আংশিক মেঘলা আকাশ। ফলে সকাল ৯ টা থেকে অত্যন্ত ঘর্মাক্ত অস্বস্তিকর পরিস্থিতির কবলে পরবে কলকাতা। 

কলকাতায় আগামী ৫ দিন

আজ ২২ এপ্রিল সম্ভাব্য সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি। ২৩ এপ্রিল ৪০ ডিগ্রি। ২৪ এপ্রিল ৪০ ডিগ্রি। ২৫ এপ্রিল ৪১ ডিগ্রি। ২৬ এপ্রিল ৪১ ডিগ্রি অতিক্রম করবে। 

রবিবারের পরিসংখ্যান

¤ কলকাতা   ৪০.৩
(+৪ .৪) 

¤ দমদম        ৪১.৪ 
( +৪.৮) - হিট ওয়েভ 

¤ ডায়মন্ড হারবার ৪০.৩ (+৬.১) -  হিট ওয়েভ 

¤ ব্যারাকপুর ৪৩.৭ (+৭.১)
 - সিভিয়র হিট ওয়েভ 

¤ মেদিনীপুর   ৪২.৫   
(+৫.১) -  হিট ওয়েভ 

¤ কৃষ্ণনগর ৪১.২ 
( +৪.৬) - হিট ওয়েভ 

¤ কলাইকুন্ডা  ৪২.২  
(+ ৪.৮) -  হিট ওয়েভ 

¤ বাঁকুড়া     ৪৪.৫
(+৬.১) -  হিট ওয়েভ 

¤ পানাগড়  ৪৪ 
(+৭.৯)- সিভিয়র হিট ওয়েভ 

¤ বর্ধমান        ৪২   
(+৫.৯)-  হিট ওয়েভ 

¤ আসানসোল ৪২.৮    (+৫.৯)
- হিট ওয়েভ 

¤ মালদা   ৪১.১  (+৬.১)
- হিট ওয়েভ

আরও পড়ুন, West Bengal Lok Sabha Eection 2024: 'সিএএ-তে আবেদন করলে ৭ দিনে নাগরিকত্ব দিন, তাহলে আমি.....', চ্যালেঞ্জ অভিষেকের

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.