Bengal Weather: জেলায় জেলায় ফের তাপপ্রবাহের আশঙ্কা, বইবে 'লু'! কতদিন পর্যন্ত চলবে এই দাপট?

Weather Update: পশ্চিমের শুষ্ক হাওয়া গ্রাস করেছে প্রায় গোটা বাংলাকে। সকাল ১১ টা থেকে বিকেল ৪ টে নিতান্ত প্রয়োজন ছাড়া রোদে না বেরনোর পরামর্শ দেওয়া হয়েছে। চৈত্রের সঙ্গে এই তাপপ্রবাহের ফারাক আছে। সেবার শুষ্ক তাপপ্রবাহ ছিল।

Updated By: Jun 3, 2023, 10:14 AM IST
Bengal Weather: জেলায় জেলায় ফের তাপপ্রবাহের আশঙ্কা, বইবে 'লু'! কতদিন পর্যন্ত চলবে এই দাপট?
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল: রাজ্যজুড়েই জারি রয়েছে গরমের অস্বস্তি। জেলায় জেলায় তাপপ্রবাহের পরিস্থিতিও অব্যাহত। আগামী বুধবার পর্যন্ত জারি থাকবে অস্বস্তিকর আবহাওয়া এমনটাই বলা হয়েছে পূর্বাভাসে। বুধবার পর্যন্ত তাপপ্রবাহের পরিস্থিতিও থাকবে রাজ্য জুড়ে। প্রায় সব জেলায় তাপপ্রবাহ হবে আগামী ৪৮ ঘন্টা। উত্তরবঙ্গের বেশ কয়েকটি জেলাতে তাপ ও প্রবাহের পরিস্থিতি। জলীয় বাষ্প বেশি থাকায় গরম ও অস্বস্তি দুটোই বাড়বে। কলকাতা-সহ উপকূলের জেলাগুলিতে আর্দ্রতাজনিত স্বস্তি বেশি থাকবে। পশ্চিমের জেলাতে কিছুটা শুষ্ক আবহাওয়া লু -এর পরিস্থিতি।

আরও পড়ুন, Coromandel Express Accident, Mamata Banerjee: দশকের ভয়ংকরতম রেল দুর্ঘটনা! কীভাবে বিপর্যস্ত মানুষদের পাশে দাঁড়ালেন মমতা বন্দ্যোপাধ্যায়?

শনিবার উপকূলের জেলা উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা, বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, বীরভূম জেলায় তাপ ও প্রবাহের সতর্কবার্তা জারি করা হয়েছে। দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে হালকা বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে হাওয়া অফিস। রবিবার থেকে বুধবার পর্যন্ত পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পুরুলিয়া পূর্ব ও পশ্চিম বর্ধমান, ঝাড়গ্রাম, হাওড়া, হুগলি, মুর্শিদাবাদ, নদিয়া জেলাতে তাপপ্রবাহ সতর্কবার্তা। তাপ প্রবাহের পরিস্থিতি ও চরম অস্বস্তি থাকবে কলকাতা, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলায়। রবি ও সোমবার এই পরিস্থিতি চরমে উঠবে।

সোম ও মঙ্গলবারে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ারে বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গে ও তাপপ্রবাহের সতর্কবার্তা থাকবে মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে। তাপপ্রবাহের পরিস্থিতি থাকবে কোচবিহার আলিপুরদুয়ার ও জলপাইগুড়ি জেলাতে। গরম বাড়বে দার্জিলিং, কালিম্পং -এ।  আগামী চারদিন চরম অস্বস্তিকর আবহাওয়া থাকবে। রবি বা সোমবার হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা থাকলেও তা অস্বস্তি কমাবে না।

কলকাতায় সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৯.২ ডিগ্রি ।গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯.৬ ডিগ্রি । বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৩৬ থেকে ৮৭ শতাংশ। এবার প্রাক বর্ষা জলীয় বাষ্প পরিপূর্ণ তাপপ্রবাহ চলবে। এবার পশ্চিমাঞ্চলের জেলা ছাড়া রাজ্যের বাকি অংশে আর্দ্র এবং খুব উষ্ণ গরম। হাওয়া অফিসের তরফে এও জানান হয়েছে, পারদ চড়তে চড়তে অবস্থা চরমে উঠবে ৬ ও ৭ জুন। 

 

আরও পড়ুন, Cooch Behar shootout: বাড়িতে ঢুকে বিজেপি নেতাকে খুন! দিনেদুপুরে শ্যুটআউট দিনহাটায়

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

.