Bengal Weather: ফের দক্ষিণবঙ্গে বৃষ্টি দুর্যোগ, উত্তরবঙ্গে জারি লাল সতর্কতা! কবে থেকে বিপর্যয়ের শুরু?

শুক্রবার থেকেই বৃষ্টি কিছুটা বাড়তে পারে দক্ষিণবঙ্গে। বজ্রবিদ্যুৎ- সহ হালকা, মাঝারি বৃষ্টি হবে তবে তার পরিমাণ ও ব্যাপকতা কিছুটা বাড়তে পারে। আলিপুর আবহাওয়া দফতরের তরফে বলা হয়েছে, উপকূলের জেলাগুলিতে ভারী বৃষ্টি হতে পারে শনি ও রবিবার৷  

Updated By: Jul 14, 2023, 09:21 AM IST
Bengal Weather: ফের দক্ষিণবঙ্গে বৃষ্টি দুর্যোগ, উত্তরবঙ্গে জারি লাল সতর্কতা! কবে থেকে বিপর্যয়ের শুরু?
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল: গরম থেকে ফের স্বস্তি পেতে পারে দক্ষিণবঙ্গ। ফের রাজ্যে প্রবল বৃষ্টির সম্ভাবনা। যদিও উত্তরবঙ্গে শুক্রবার থেকে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি হয়েছে। আলিপুর আবহাওয়া দফতরের তরফে বলা হয়েছে, উপকূলের জেলাগুলিতে ভারী বৃষ্টি হতে পারে শনি ও রবিবার৷ তবে বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গে। দক্ষিণবঙ্গে একদিকে আর্দ্রতাজনিত অস্বস্তি অন্যদিকে বিক্ষিপ্তভাবে হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে হাওয়া অফিস। 

আরও পড়ুন, WB Panchayat Election Result 2023: ভোটে হিংসায় ফের মৃত্যু! কোচবিহারে নিহত বিজেপি কর্মী

শুক্রবার থেকেই বৃষ্টি কিছুটা বাড়তে পারে দক্ষিণবঙ্গে। বজ্রবিদ্যুৎ- সহ হালকা, মাঝারি বৃষ্টি হবে তবে তার পরিমাণ ও ব্যাপকতা কিছুটা বাড়তে পারে। শনি ও রবিবার উপকূলের জেলাগুলিতে বেশি বৃষ্টি হওয়ার সম্ভাবনা। ভারী বৃষ্টি হতে পারে পূর্ব মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায়। পার্বত্য এলাকা-সহ উপরের জেলাগুলিতে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আলিপুরদুয়ারে প্রবল বৃষ্টির লাল সতর্কতা। প্রবল বৃষ্টির লাল সতর্কতা রয়েছে দার্জিলিং এবং জলপাইগুড়ি জেলাতেও। কালিম্পং, কোচবিহার ও উত্তর দিনাজপুর জেলাতেও ভারী থেকে অতি ভারী বৃষ্টির লাল সতর্কতা।

অন্যদিকে,  বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হবে মালদা এবং দক্ষিণ দিনাজপুর জেলাতেও। শনিবার থেকে বৃষ্টির পরিমাণ কমবে উত্তরবঙ্গে। তবে উপরের পাঁচ জেলাতে হালকা মাঝারি বৃষ্টি চলবে। শনিবার বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হতে পারে এই পাঁচ জেলাতে। রবিবার থেকে আরও কমবে বৃষ্টির পরিমাণ। তাছাড়া নদীর জলস্তর বেড়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। তিস্তা, তোর্সা, জলঢাকা, সংকোষ নদীতে জল বিপদসীমা ছাড়তে পারে। প্লাবিত হয়ে নিচু এলাকার ফসলের ক্ষতি হতে পারে। বিশেষ করে হর্টিকালচার এর বেশি ক্ষতি হতে পারে।

পাহাড়ি রাস্তায় দৃশ্যমানতা কমতে পারে। ধস নেমে যান চলাচল ব্যাহত হতে পারে। উত্তরবঙ্গে আবারও ভারী বৃষ্টির স্পেলে নিচু এলাকা প্লাবিত হতে পারে। তবে শহর কলকাতায় বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টি হতে পারে। আজ থেকে বৃষ্টির পরিমাণ বাড়তে পারে। রবিবার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা বেশি। কলকাতায় সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৯.৪ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৬ ডিগ্রি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৬৪ থেকে ৮৮ শতাংশ। 

আরও পড়ুন, WATCH | Debangshu Bhattacharya: 'তৃণমূল করার অপরাধে মহিলাকে বেঁধে রাখা হল গাছে!' ভিডিয়ো ঘিরে ঝড় সোশ্যালে

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.