Bengal Weather: বঙ্গোপসাগরে জোড়া নিম্নচাপ! পুজোর মুখে ফের দুর্যোগের মেঘ বাংলায়

সকালেই রাতের আঁধার। নাগাড়ে বৃষ্টিতে রাতভর দুর্ভোগ কলকাতা-সহ জেলায় জেলায়। কালও ভোগান্তি। রবিবার থেকে উত্তরেও ঝেঁপে। শঙ্কা হাওয়া অফিসের। মৎস্যজীবীদের শনি ও রবিবার উত্তর বঙ্গোপসাগরে যেতে নিষেধ করেছে আবহাওয়া দফতর।

Updated By: Sep 30, 2023, 10:05 AM IST
Bengal Weather: বঙ্গোপসাগরে জোড়া নিম্নচাপ! পুজোর মুখে ফের দুর্যোগের মেঘ বাংলায়
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল: বঙ্গোপসাগরের শক্তি বাড়াচ্ছে নিম্নচাপ। উত্তর বঙ্গোপসাগরের নিম্নচাপের প্রভাবে বৃষ্টি বাড়বে বাংলায়। মৎস্যজীবীদের শনি ও রবিবার উত্তর বঙ্গোপসাগরে যেতে নিষেধ করেছে আবহাওয়া দফতর। আরব সাগর ও বঙ্গোপসাগরে জোড়া নিম্নচাপ। দুই নিম্নচাপই শক্তি বাড়িয়ে সুস্পষ্ট নিম্নচাপে পরিণত হবে। ভারী থেকে অতি ভারী বৃষ্টি দক্ষিণ বঙ্গের জেলায়। শনিবার থেকে মঙ্গলবার দক্ষিণবঙ্গে বৃষ্টির স্পেল। সোমবার ও মঙ্গলবার অতি ভারী বৃষ্টি ও দুর্যোগপূর্ণ আবহাওয়া উত্তরবঙ্গে।

আরও পড়ুন, Rampurhat Constable Arrest: 'গার্লফ্রেন্ড' পরিচারিকাকেই ১১ লাখি গাড়ি গিফট 'কোটিপতি' কনস্টেবলের!

সোমবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত বৃষ্টির স্পেল উত্তরবঙ্গে। রবিবার থেকে বৃষ্টি বাড়বে। সোমবার থেকে ভারী ও অতি ভারী বৃষ্টির সতর্কতা থাকবে। সোম ও মঙ্গলবার মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে ভারী বৃষ্টির সতর্কতা। মঙ্গলবার থেকে পার্বত্য এলাকার জেলাগুলিতে বৃষ্টি বাড়বে। মঙ্গলবার থেকে বৃহস্পতিবার এর মধ্যে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ি জেলাতে। ভারী ও অতি ভারী বৃষ্টির ফলে উত্তরবঙ্গে পার্বত্য এলাকায় ধস নামতে পারে। দার্জিলিং ও কালিম্পং জেলায় ধস নামার প্রবণতা সবথেকে বেশি। নদীর জলস্তর বাড়তে পারে উত্তর এবং দক্ষিণবঙ্গ দুইবঙ্গেই। নিচু এলাকায় জল জমতে পারে। নদীর প্লাবনের সম্ভাবনা রয়েছে। শষ্যের ক্ষতি হওয়ার আশঙ্কা।

দক্ষিণের জেলাগুলিতে সপ্তাহান্তে ভারী বৃষ্টির পূর্বাভাস। আগামীকাল বাড়বে বৃষ্টির পরিমাণ ও ব্যাপকতা। ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা। উপকূল ও পশ্চিমের জেলাগুলিতে বেশি বৃষ্টির সম্ভাবনা। আগামী ২৪ ঘন্টায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রাম এই তিন জেলাতে। মাঝারি থেকে ভারী বৃষ্টির সতর্কতা উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, কলকাতা, হাওড়া, হুগলি, বাঁকুড়া, পুরুলিয়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান জেলায়। রবিবার ভারী বৃষ্টির সতর্কতা থাকবে বীরভূম, মুর্শিদাবাদ এবং পূর্ব ও পশ্চিম বর্ধমান জেলাতে। সোম ও মঙ্গলবারেও বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত বৃষ্টি দক্ষিণবঙ্গের জেলাগুলিতে।

শহর কলকাতায় সপ্তাহান্তে জমিয়ে বৃষ্টি; কার্যত রেইনি ডে। সকাল থেকেই মেঘলা আকাশ; বৃষ্টি। বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। দুই-এক পশলা ভারী বৃষ্টি হতে পারে। সোমবার পর্যন্ত এই আবহাওয়া থাকবে। কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৫.৯ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১.৭ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৮০ থেকে ৯৪ শতাংশ। 

বর্ষার বিদায় পর্বের শুরুতেই থমকে গিয়েছে। দক্ষিণ-পশ্চিম রাজস্থান থেকে বর্ষা বিদায় নিয়েছে। দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু বিদায় রেখা, নোখরা যোধপুর ও বার্মার পর্যন্ত বিস্তৃত। এইখানেই পাঁচ দিন থমকে রয়েছে মৌসুমী বায়ু। উত্তর-পশ্চিম ও পশ্চিম ভারতের আরও বেশ কিছু রাজ্য থেকে আগামী দু-তিন দিনের মধ্যে বর্ষা বিদায় নেবে। দেশে বর্ষা বিদায়ের অনুকূল পরিস্থিতি তৈরি হচ্ছে উত্তর-পশ্চিম ভারতে।

আরও পড়ুন, Dengue: ডেঙ্গি নিধনে পুজোর আগেই সপরিবারে মর্ত্যে হাজির মা দুর্গা!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল) 

.