WB Panchayat Election 2023: পঞ্চায়েতের মনোনয়ন জমার প্রথম দিনই চূড়ান্ত অব্যবস্থা, বিক্ষিপ্ত অশান্তিও!

বীরভূমের রামপুরহাট ২ নম্বর ব্লকে মনোনয়ন পত্র জমা দিতে পারলেন না  প্রায় ১০০ জন প্রার্থী। পঞ্চায়েত নির্বাচনের দিন ঘোষণা হতেই উত্তপ্ত হয়ে উঠল দক্ষিণ ২৪ পরগনার ক্যানিং।  আইএসএফ ও বিজেপি কর্মীদের মারধর করার অভিযোগ শাসক দলের বিরুদ্ধে।

Updated By: Jun 9, 2023, 06:12 PM IST
WB Panchayat Election 2023: পঞ্চায়েতের মনোনয়ন জমার প্রথম দিনই চূড়ান্ত অব্যবস্থা, বিক্ষিপ্ত অশান্তিও!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: পঞ্চায়েতের মনোনয়ন জমার প্রথম দিনই বিক্ষিপ্ত অশান্তির খবর এল রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে। কোথাও শাসক বনাম বিরোধী, আবার কোথাও শাসকদলের দুই গোষ্ঠীর মধ্যেই গোলমালের জেরে উত্তেজনা ছড়ায়।

মুর্শিদাবাদ, ইসলামপুর-ভরতপুর
মনেনয়ন জমার প্রথম দিনেই উত্তপ্ত হয়ে উঠল মুর্শিদাবাদের রানিনগর বিধানসভার ইসলামপুর। অভিযোগ, শুক্রবার রানীনগর ১ নম্বর ব্লক অফিসে বাম কংগ্রেস নেতৃত্ব দলীয় প্রার্থীদের নিয়ে মনোনয়ন জমা দিতে যায়। ব্লক অফিস থেকে কিছুটা দূরে তৃণমূল কংগ্রেসের অস্থায়ী শিবির ছিল। তৃণমূল কর্মীরা বাম ও কংগ্রেস নেতা কর্মীদের উপর হামলা চালায় বলে অভিযোগ। পুলিশের সামনেই হামলা চালান হয় বলে অভিযোগ। উত্তপ্ত হয়ে ওঠে এলাকা। পাল্টা বাম কংগ্রেস কর্মীরা তৃণমূলের শিবিরে হামলা চালায় বলে অভিযোগ।

অন্যদিকে, মনোনয়নের প্রথম দিনে শাসক দলের গোষ্ঠী কোন্দলে উত্তপ্ত মুর্শিদাবাদেরই সালার থানা এলাকার ভরতপুর দু''নম্বর পঞ্চায়েত সমিতি চত্ত্বর। ব্লক অফিস থেকে বেরনোর সময় ভরতপুর ব্লক তৃণমূল সভাপতি মোস্তাফিজুর রহমানের অনুগামীদের উপর হামলার অভিযোগ বিধায়ক হুমায়ুন কবীরের অমুগামীদের বিরুদ্ধে। ঘটনায় আহত হন বেশ কয়েকজন। তাঁদের সালার ব্লক প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রে নিয়ে যাওয়া হয়। 
 
পূর্ব-মেদিনীপুর, নন্দীগ্রাম
নন্দীগ্রামে ব্লক অফিসে মনোনয়ন জমা দেওয়ার সময় পুলিশের সাথে বচসা বাঁধে বিজেপি কর্মীদের। পুলিশের বক্তব্য,প্রার্থীদের সঙ্গে অহেতুক বেশিসংখ্যক লোকজন ঢুকে পড়ছে। বিজেপির পাল্টা, পুলিশ পরিকল্পিতভাবে  ষড়যন্ত্র করার চেষ্টা করছে। 

বাঁকুড়া, কোতুলপুর-ইন্দাস
মনোনয়নকে কেন্দ্র করে উত্তেজনা ছ়ড়ায় বাঁকুড়ার কোতুলপুরে,দলীয় প্রার্থীদের সঙ্গে নিয়ে বিডিও অফিসে মনোনয়ন জমা করতে গিয়ে ব্যাপক বিক্ষোভের মুখে পড়লেন কোতুলপুরের বিজেপি বিধায়ক হরকালী প্রতিহার। অভিযোগ তাঁর গাড়ি লক্ষ করে ঢিলও ছোঁড়া হয়। এই ঘটনাকে কেন্দ্র করে সাময়িক উত্তেজনা ছড়িয়ে পড়ে কোতুলপুর বিডিও অফিসে। বিধায়কের দাবী বিক্ষোভকারীরা সকলেই তৃনমূল আশ্রিত। তৃনমূল অভিযোগ অস্বীকার করেছে। তাঁদের দাবী বিধায়ক এলাকায় উন্নয়ন না করায় সাধারণ মানুষ বিক্ষোভ দেখিয়ে থাকতে পারে। এর পাশাপাশি, মনোনয়ন ফর্ম ও ডিসিআর না পৌছনোয় বাঁকুড়ার ইন্দাসে বিডিও অফিসের সামনে বসে বিক্ষোভ দেখান  বিষ্ণুপুরের সাংসদ সৌমিত্র খাঁ।

দক্ষিণ ২৪ পরগনা,ক্যানিং-কাকদ্বীপ
পঞ্চায়েত নির্বাচনের দিন ঘোষণা হতেই উত্তপ্ত হয়ে উঠল দক্ষিণ ২৪ পরগনার ক্যানিং।  আইএসএফ ও বিজেপি কর্মীদের মারধর করার অভিযোগ শাসক দলের বিরুদ্ধে। অভিযোগ ,ক্যানিং এক নম্বর বিডিও অফিসে মনোনয়নপত্র তুলতে যাওয়ায় তাদেরকে ঘিরে ধরে মারধর করে তৃণমূল আশ্রিত দুষ্কৃতীরা। আক্রান্ত হয় আইএসএফ ও বিজেপির কর্মী সমর্থকরা।। এই ঘটনায় থানার সামনে বিক্ষোভ দেখাতে থাকে বিজেপি আই এস এফ কর্মী সমর্থকরা। যাবতীয় অভিযোগঅস্বীকার করে শাসক দল।

অন্যদিকে কাকদ্বীপে, বিজেপির মন্ডল সভাপতির  মুন্ডু কেটে ফুটবল খেলার হুমকির পোস্টার পড়ল বিভিন্ন জায়গায়।  অভিযোগ তৃণমূল কংগ্রেসের বিরুদ্ধে। পোস্টারে লেখা, টিএমসির বিরুদ্ধে বিজেপি যাদের প্রার্থী ঘোষণা করবে, কাকদ্বীপের নেতাজি গ্রাম পঞ্চায়েতে তাদের গুলি করে মারা হবে। হুমকি পোস্টারের জেরে এলাকায় চাঞ্চল্য ছড়িয়ে পড়ে। যদিও এই পোস্টারের সঙ্গে তাঁদের কোনও সম্পর্ক নেই বলেই জানিয়েছে তৃণমূল কংগ্রেস। একইসঙ্গে বিষ্ণুপুর ১-নম্বর ব্লকে নমিনেশন জমা দিতে এসে ফিরে যেতে হয় বিজেপি প্রার্থী ও কর্মী সমর্থকদেরকে। নমিনেশন জমা দেওয়ার জন্য অতিরিক্ত দিন ঘোষণার দাবি জানান তারা।

বীরভূম
বীরভূমের রামপুরহাট ২ নম্বর ব্লকে মনোনয়ন পত্র জমা দিতে পারলেন না  প্রায় ১০০ জন প্রার্থী। প্রার্থীদের অভিযোগ, মনোনয়ন পত্র জমা নেওয়ার জন্য নির্ধারিত সংশ্লিষ্ট আধিকারিদের প্রশিক্ষণ না হওয়ায় তারা মনোনয়ন পত্র যাচাই করে জমা নিতে পারেননি। তাই প্রার্থীদের মনোনয়নপত্র জমা দিতে এসে হয়রানি হতে হয়েছে। ব্লক অফিসে আধিকারিকেরা কোনওরকম সহযোগিতা করেননি। বিজেপির অভিযোগ, এটা এক ধরনের ষড়যন্ত্র। যাতে বিরোধীরা মনোনয়ন পত্র জমা দিতে না পারেন।

ওদিকে উত্তর দিনাজপুরের রায়গঞ্জ বিডিও অফিসে নমিনেশন প্রক্রিয়া শুরুই হল না। কোচবিহারের তুফানগঞ্জে বিডিও অফিসে নমিনেশন পেপার না পেয়ে বিক্ষোভ দেখান বিজেপি কর্মীরা। ব্যাপক উত্তেজনা এলাকায়। উত্তর ২৪ পরগনার বারাসত ব্লক ওয়ানে মনোনয়নপত্র জমা দিতে না পেরে ক্ষোভে ফেটে পড়ে বামেরা। কোনওরকম প্রস্তুতি না দেখে তারা ক্ষোভ প্রকাশ করেন। যদি বিডিও সৌগত পাত্র জানিয়েছেন খুব দ্রুতই  প্রয়োজনীয় ব্যবস্থা করা হবে। বসিরহাটেও দীর্ঘক্ষণ বসিরহাট ১-নম্বর ব্লকের বিডিও অফিসের বাইরে দাঁড়িয়ে থেকেও নমিনেশন জমা দিতে না পেরে ক্ষুব্ধ কংগ্রেস ও সিপিএমের প্রার্থীরা। পশ্চিম মেদিনীপুরের দাসপুরেও বামেদের মনোনয়ন পত্র তোলার হিড়িক দেখা গেলেও , ব্লক অফিসের কর্মীরা প্রস্তুত নয় বলে অভিযোগ। চরম অব্যবস্থারও অভিযোগে সরব বামেরা । 

আরও পড়ুন, Adhir Chowdhury: খোকাবাবুর কথাতেই দিদির দলের নেতারা গ্রেফতার! বিস্ফোরক অধীর

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.