Weather Today: কলকাতায় আজ মরসুমের শীতলতম দিন, তাপমাত্রা নামল ১৬ এর ঘরে

 কলকাতায় সোমবার তাপমাত্রা ছিল ২০.১ ডিগ্রি সেলসিয়াস। মঙ্গলবার তাপমাত্রা ছিল ১৮.৬ ডিগ্রি, বুধবার ১৭ ডিগ্রি এবং বৃহস্পতিবার ১৬.৫ ডিগ্রি সেলসিয়াস৷ শীতের মিনি স্পেলে তাপমাত্রার এমন রেকর্ড পতনের বিরল নজির তৈরি হল নভেম্বরেই।

Updated By: Nov 24, 2022, 07:48 AM IST
Weather Today: কলকাতায় আজ মরসুমের শীতলতম দিন, তাপমাত্রা নামল ১৬ এর ঘরে
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল: নভেম্বরেই শীতের ঝোড়ো ব্যাটিং সঙ্গে নয়া রেকর্ড। মঙ্গলবার থেকে তাপমাত্রা কমবে এবং সপ্তাহান্তে আরও ঠান্ডা পড়বে, এমন পূর্বাভাস ছিলই। সেই মতোই নভেম্বরের শেষ সপ্তাহে শীতের প্রাবল্য বাড়ল। আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানান হয়েছে আজ কলকাতায় এই মরসুমের শীতলতম দিন। তাপমাত্রা থাকবে ১৬ ডিগ্রি সেলসিয়াসের ঘরে। যা বিগত ৫ বছরের তাপমাত্রার ইতিহাসে নভেম্বরে এমন ঘটনা বিরল। হাওয়া অফিসের তরফে বলা হয়েছে অবাধ উত্তুরে হাওয়ায় আরও পারদ পতনের ইঙ্গিত সপ্তাহের শেষে।

আরও পড়ুন, Royal Bengal Tiger: পড়ন্ত বিকেলে সুন্দরবনের জঙ্গল থেকে বেরিয়ে এল বাঘ...

কলকাতায় সোমবার তাপমাত্রা ছিল ২০.১ ডিগ্রি সেলসিয়াস। মঙ্গলবার তাপমাত্রা ছিল ১৮.৬ ডিগ্রি, বুধবার ১৭ ডিগ্রি এবং বৃহস্পতিবার ১৬.৫ ডিগ্রি সেলসিয়াস৷ শীতের মিনি স্পেলে তাপমাত্রার এমন রেকর্ড পতনের বিরল নজির তৈরি হল নভেম্বরেই। হাওয়া অফিসের তরফে জানান হয়েছে উত্তর এবং দক্ষিণবঙ্গে আগামী কয়েকদিন শীতের আমেজ থাকবে।

সপ্তাহের শেষে অন্তত তিন ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমতে পারে পশ্চিমাঞ্চলের জেলায়। বিশেষত বিহার ঝাড়খণ্ড লাগোয়া জেলাগুলিতে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গেও সপ্তাহের শেষে ২ ডিগ্রি কমবে তাপমাত্রা এমনটাই ইঙ্গিত। পুরুলিয়া,বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর ও বীরভূম। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে এই জেলাগুলিতে শীতের প্রভাব বেশি থাকবে।

অন্যদিকে, মৌসম ভবনের তরফে জানান হয়েছে, পশ্চিমী ঝঞ্ঝা সেভাবে বাধার সৃষ্টি করছে না উত্তর-পশ্চিমের হাওয়াতে। নতুন করে পশ্চিমী ঝঞ্ঝার কোন সম্ভাবনা নেই। তবে বঙ্গোপসাগরে যে নিম্নচাপ তৈরি হয়েছিল সেটি দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে অন্ধ্রপ্রদেশ ও তামিলনাড়ু উপকূলে রয়েছে। সেটিও শক্তি হারাচ্ছে। নতুন করে একটি নিম্নচাপ তৈরি হবে আন্দামান সাগরে। আজ ২৪ নভেম্বর বৃহস্পতিবার ঘূর্ণাবর্ত তৈরী হতে পারে। যা পরবর্তীতে শক্তি বাড়িয়ে নিম্নচাপে পরিণত হবে। এই নিম্নচাপ কোনদিকে যায় সেদিকে নজর রাখছেন আবহাওয়াবিদরা।

আরও পড়ুন, Visva Bharati: উপাচার্যকে 'বাপ-মা তুলে গালাগালি'! ঘেরাও-বিক্ষোভে উত্তাল বিশ্বভারতী

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.