Municipal Election 2022: বিক্ষিপ্ত অশান্তির মধ্যে শেষ হল ৪ পুর নিগমের ভোটগ্রহণ, ভোট পড়ল ৭১ শতাংশের বেশি

বেশ কয়েকটি ওয়ার্ডে দলের প্রার্থীদের মারধরের অভিযোগ।

Updated By: Feb 12, 2022, 07:30 PM IST
Municipal Election 2022: বিক্ষিপ্ত অশান্তির মধ্যে শেষ হল ৪ পুর নিগমের ভোটগ্রহণ, ভোট পড়ল ৭১ শতাংশের বেশি

নিজস্ব প্রতিবেদন: আজ রাজ্যে পুরভোট (West Bengal Municipal Election 2022)। ভোটগ্রহণ শিলিগুড়ি, আসানসোল, চন্দননগর ও বিধাননগর পুরনিগমে। নিরাপত্তার দিকে বাড়তি নজর কমিশনের। স্রেফ ৯ হাজার পুলিসকর্মীই নন, চার পুরনিগমের দায়িত্ব থাকছেন অতিরিক্ত ৪ আইপিএস অফিসারও। বিধাননগরের বিশেষ দায়িত্বে জ্ঞানবন্ত সিং। শিলিগুড়ির দায়িত্বে আইজি উত্তরবঙ্গ ডিপি সিং। আসানসোল এবং চন্দননগরের দায়িত্বে যথাক্রমে এডিজি পশ্চিমাঞ্চল সঞ্জয় সিং এবং আইজি বাঁকুড়া রেঞ্জ সুনীল চৌধুরি।

কমিশন সূত্রে খবর, চার পুরনিগমের (West Bengal Municipal Election 2022) ভোটে মোতায়েন রযেছে ৯ হাজার পুলিস। সশস্ত্র পুলিস কর্মীর (Armed Police) সংখ্যা সাড়ে ৫ হাজার করা হয়েছে। শুধু তাই নয়, সবকটি বুথকে স্পর্শকাতর হিসেবে ঘোষণা করা হয়েছে। এমনকী, পুরভোটে এই প্রথম থাকছে STF ও EFR বাহিনী। বিধাননগরে পুরনিগমে বুথের সংখ্যা ৫২৩। চন্দননগরে ১৭৬। আসানসোল এবং শিলিগুড়িতে বুথের সংখ্য়া যথাক্রমে ১১৮২ ও ৫০২। বিধাননগরে ভোট দেবেন ৪ লক্ষ ৪৬ হাজার ৭৪০ জন। চন্দননগরে ভোটার সংখ্যা  ১ লক্ষ ৪৪ হাজার ৮৩৯। আসানসোলে প্রার্থীদের ভাগ্য় নির্ধারণ করবেন  ৯ লক্ষ ৪২ হাজার ৯০ জন এবং শিলিগুড়িতে ৪ লক্ষ ২ হাজার ৮৯৫ জন।

7.30 PM: 

বিক্ষিপ্ত অশান্তির মধ্যেই ৪ পুরনিগমের ভোট শেষ হল। গড়ে ভোট পড়ল প্রায় ৭২ শতাংশ। অশান্তির অভিযোগে মোট ৫৮ জনকে গ্রেফতার করা হয়েছে। এমনটাই জানাল রাজ্য নির্বাচন কমিশন।

আসানসোলে ২৬ জন ও বিধাননগরে ৩২ জনকে গ্রেফতার করা হয়েছে। ৪ পুরনিগমেই ভোট পড়েছে ৭১ শতাংশের উপরে।

শিলিগুড়ি: ৭১.৮৭%

চন্দননগর: ৭১.৪৯%

বিধাননগর: ৭২.০২%

আসানসোল: ৭১.৬৭%

4:40 PM: কুলটির নিয়ামতপুরে, ৫৯ নম্বর ওয়ার্ডে জলধি বালিকা বিদ্যালয়ের ৯৯ নম্বর বুথে পোলিং এজেন্টকে বন্দুক ঠেকিয়ে ভোট লুঠের অভিযোগ বিজেপি প্রার্থীর। এই ঘটনায় উত্তেজনা। বিজেপি কর্মী-সমর্থকদের সঙ্গে পুলিসের ধস্তাধস্তি।

3.40 PM:  পুরভোটে সন্ত্রাসের অভিযোগে চন্দননগরে মহকুমাশাসকের অফিসের সামনের ধর্না বিজেপি কর্মী-সমর্থকদের। 

2.55 PM: আসানসোলের ৬৮ নম্বর ওয়ার্ডে সত্যনারায়ণ স্কুলের কাছে বোমাবাজি। আধ ঘণ্টা ঘরে মুড়িমড়কির মতো বোমাবাজি চলে।  ঘটনাস্থলে পুলিস ও কুইক রেসপন্স টিম। 

1.45 PM: 

বেলা ১টা পর্যন্ত ভোটের হার

আসানসোল-৪৬.৬%
বিধাননগর-৪৫.৫%
চন্দননগর-৪১.৭৪%
শিলিগুড়ি-৪৫.০১%

1.40 PM: ভোটগ্রহণ চলাকালীন ভুয়ো ভোটারের অভিযোগে উত্তেজনা ছড়াল বিধাননগরের ৩১ নম্বর ওয়ার্ডে। শৌচাগার থেকে 'পাকড়াও' করা হয় এক 'ভুয়ো ভোটার'কে। 'ভুয়ো ভোটার' ধরেন বিজেপি প্রার্থী দেবাশিষ জানা। এদিন সকাল থেকে বুথে বুথে ঘুরছিলেন বিজেপি প্রার্থী। তাঁর অভিযোগ, মৌলানা আবুল কালাম আজাদ ইউনিভার্সিটি অফ টেকনোলজির বুথে তিনি যখন যান, তখন দেখতে পান যে বহিরাগতরা ভোটার লাইনে দাঁড়িয়ে রয়েছেন। তাঁকে দেখেই সেই 'ভুয়ো ভোটার'রা শৌচাগারে গিয়ে লুকিয়ে পড়েন। তাদের শৌচালয় থেকে বেরতে বলেন তিনি।

1.35 PM: গত বছর অক্টোবরেই প্রয়াত হয়েছেন পত্নী রত্না ভট্টাচার্য। শনিবার শিলিগুড়ি পুরসভার নির্বাচনে সেই রত্নাকে ছাড়াই ভোট দিতে এসে কেঁদে ফেললেন শিলিগুড়ির প্রাক্তন মেয়র ও বর্ষীয়ান সিপিএম নেতা অশোক ভট্টাচার্য। শিলিগুড়ি পুরসভার ৬ নম্বর ওয়ার্ডে এবার প্রার্থী হয়েছেন অশোক ভট্টাচার্য। তবে তিনি ভোটার ২০ নম্বর ওয়ার্ডে। এদিন সকাল গড়াতেই ওয়ার্ডের নেতাজি উচ্চ বিদ্যালয়ে ভোট দিতে আসেন অশোকবাবু। তার আগে বাড়িতে গিয়ে স্ত্রী রত্না ভট্টাচার্যের ছবিতে মালা দেন। ভোট দিয়ে বেরিয়ে এসে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময়ে আবেগপ্রবন হয়ে কেঁদে ফেললেন পোড়খাওয়া বাম নেতা। সংবাদমাধ্যমে বলেন, এই প্রথম স্ত্রী রত্নাকে ছাড়া ভোট দিলাম একা একা। টানা ৪১ বছর লড়াইয়ের সঙ্গী ছিল। তাই বেশ খারাপ লাগছে। প্রয়াত স্ত্রীর ছবিতে মালা দিয়ে ভোট দিতে এসেছি। ও থাকলে খুব ভালো লাগত।

11.55 am: আসানসোলের ১৫ নম্বর ওয়ার্ডে উত্তেজনা। বিজেপি প্রার্থী আদর শর্মার মাথা ফাটিয়ে দেওয়ার অভিযাগ উঠল। গেরুয়া শিবিরের তরফে বলা হচ্ছে, বুথে বহিরাগত ঢুকে পড়ায় প্রতিবাদ করেছিলেন ওই প্রার্থী। তখনই তাকে মারধর করা হয়। আহত প্রার্থীকে আসানসোল জেলা হাসপাতালে নিয়ে যাওয়া হয়।  

11.32 am:  ভোট চলছে, প্রিসাইডিং অফিসার নেই। শিলিগুড়ির ৪ নম্বর ওয়ার্ডের ২ বুথ বেশ কিছুক্ষণ দেখা মিলল না প্রিসাইডিং অফিসারের। একজন খেতে গিয়েছিলেন। অন্যজন গিয়েছিলেন সেক্টর অফিসারের সঙ্গে বৈঠক করতে।

11.00 am: বিধাননগরে ৩২ নম্বর ওয়ার্ডে ভুয়ো ভোটারের অভিযোগ।

10.00 am: বিধাননগরের ৩৭ নম্বর ওয়ার্ডের ঘটনা নিয়ে রিপোর্ট চাইল কমিশন। রিটার্নিং অফিসারকে জানাতে নির্দেশ।

9.30 am: সকাল ৯টা পর্যন্ত ভোটগ্রহণের হার শিলিগুড়ি ১২.৭১ শতাংশ, চন্দননগর ১১.৮১ শতাংশ, বিধাননগর ১৩.৬৪ শতাংশ, আসানসোলে ১৩.৫৭ শতাংশ।

9.15 am: বিধাননগরের ৩৭ নম্বর ওয়ার্ডে তুমুল উত্তেজনা। বুথের ভিতর দুই প্রার্থীর মধ্যে হাতাহাতি। তৃণমূল কংগ্রেসের বিরুদ্ধে ছাপ্পা ভোট দেওয়ার অভিযোগ বিজেপি, সিপিএম-এর। অভিযোগ অস্বীকার শাসক দলের।  

8.30 am: বুথের ভিতরে তৃণমূল কংগ্রেসের স্টিকার লাগানো পুলিসের গাড়ি ঢোকার অভিযোগ। আসানসোল পুরনিগমের ৫১ নম্বর ওয়ার্ডের চেলিডাঙ্গা হাইস্কুলের ঘটনা। অভিযোগ, পরে জল দিয়ে সেই স্টিকার মুছে ফেলে গাড়ির চালক। সম্ভবত ভোটের ডিউটিতে আসা পুলিশ কর্মীরা ওই গাড়ি নিয়ে গিয়েছে বলে অনুমান স্থানীয়দের।

8.15 am: আসানসোল বিজেপি নেত্রী অগ্নিমিত্রা পলের বাড়ির সামনে পুলিস মোতায়েনের অভিযোগ। বিধায়কের অভিযোগ, তাঁর গতিবিধি নিয়ন্ত্রণের চেষ্টা করা হচ্ছে। কেন্দ্রীয় বাহিনী নিয়ে ঘুরতে দেওয়া হচ্ছে না। বরং রাজ্য পুলিসের সশস্ত্র বাহিনী নিয়ে ঘুরতে বলা হচ্ছে। 

8.10 am: তাঁর এজেন্টদের বুথে বসতে না দেওয়ার এবং ভয় দেখানোর অভিযোগ করলেন বিধাননগরের ৩৫ নম্বর ওয়ার্ডের বিজেপি প্রার্থী। একাই বাইক নিয়ে ঘুরছেন প্রার্থী বিশ্বনাথ পাঁজা। অন্যদিকে শান্তিপূর্ণ ভোটের পাল্টা দাবি করেছেন তৃণমূল প্রার্থী সব্যসাচী দত্ত।

8.00 am: আসানসোলে বিজেপি এজেন্টদের বুথে বসতে না দেওয়ার অভিযোগ। বিজেপি নেতা জিতেন্দ্র তিওয়ারির অভিযোগ। আসানসোলকে অবহেলা করারও অভিযোগ করেছেন প্রাক্তন মেয়র।

7.30 am: ভোটারদের প্রভাবিত করার অভিযোগ শিলিগুড়ি কর্পোরেশনের ২৪ নম্বর ওয়ার্ডে নির্দল প্রার্থী বিকাশ সরকারের৷ শাসকদলের বিরুদ্ধে চাপা সন্ত্রাসের অভিযোগ করেছেন তৃণমূল কংগ্রেস থেকে বহিঃস্কৃত এই নেতা। ওই ওয়ার্ডেরই বিজেপি প্রার্থী তথা বিধায়ক শঙ্কর ঘোষের সঙ্গে সৌজন্য বিনিময় করেন তিনি।

7.15 am: বিধাননগর পুরনিগমের ২৬ নম্বর ওয়ার্ডের বিজেপি প্রার্থী সাধনা ঢালির বাড়িতে হামলার অভিযোগ। তৃণমূল কংগ্রেসের বিরুদ্ধে হামলার অভিযোগ। শুক্রবার রাতে দুবার হামলা চালানো হয় বলে অভিযোগ। কমিশনে যাচ্ছেন প্রার্থী।  

7.00 am: কমিশনের হস্তক্ষেপে ছেড়ে দেওয়া হয়েছে আসানসোলে আটক হওয়া দুই বিজেপি প্রার্থীকে। এমনটাই দাবি বিজেপির। গেরুয়া শিবিরের বক্তব্য, ২২ নম্বর ওয়ার্ডের বিজেপি প্রার্থী কার্তিকচন্দ্র দাস এবং ২০ নম্বর ওয়ার্ডের বিজেপি প্রার্থী প্রসেনজিৎ মণ্ডলকে শনিবার ভোরের দিকে ছেড়ে দেয় আসানসোল উত্তর থানার পুলিস। এর আগে থানায় গিয়ে বিক্ষোভ দেখান কৃষ্ণেন্দু মুখোপাধ্যায় এবং জিতেন্দ্র তিওয়ারি।

6.40 am: বিধাননগর পুরনিগমের ১৯ নম্বর ওয়ার্ডের শরৎ স্মৃতি প্রাথমিক বুনিয়াদি বিদ্যালয়ের ১৯ /১ নম্বর বুথে ইভিএম কন্ট্রোল ইউনিট মেশিন বদলের অভিযোগ। বিজেপির প্রার্থী সুনিতা ঘোষের অভিযোগ। নির্বাচন কমিশনে অভিযোগ দায়ের।

6.30 am: ভোটগ্রহণের এক ঘন্টা আগে থেকেই ভোটারদের লাইন। ভিড় নজরে এল বিধাননগর পুরনিগমের ১২ নম্বর ওয়ার্ডের ন'পাড়া অবৈতনিক প্রাথমিক বিদ্যালয়ে। ভোট গ্রহণ শুরু সকাল ৭টায়। তার আগে ভোর ৬টা থেকেই লাইনে ভোটাররা।

6.00 am: ভোট শুরুর আগেই উত্তপ্ত আসানসোল। মা ঘাগরবুড়ি মন্দিরের কমিউনিটি বলে শুক্রবার রাতে বহিরাগত রয়েছে বলে অভিযোগ করে বিজেপি (BJP)। বিক্ষোভ দেখান বিজেপি (BJP) কর্মীরা। রাজ্য সম্পাদক অগ্নিমিত্রা পল, জীতেন্দ্র তেওয়ারি, কৃষ্ণেন্দু মুখোপাধ্য়ায় এবং বিধায়ক অজয় পোদ্দাররা বিক্ষোভে সামিল হন। ঘটনাস্থলে যায় বিশাল পুলিস। কল্যাণপুর হাউজিং এলাকাতেও বিক্ষোভ দেখায় বিজেপি (BJP)। সেখান থেকে গ্রেফতার করা হয় আসানসোল পুরনিগমের ২০ এবং ২২ নম্বর ওয়ার্ডের দুই বিজেপি (BJP) প্রার্থীকে। বিক্ষোভে সামিল হয় সিপিএম-ও।

.