West Bengal Election 2021: জঙ্গলমহলে লোকসভায় গেরুয়া উত্থান কি বিধানসভায় ঠেকাতে পারবেন Mamata? আজ প্রথম দফা

ত্রিমুখী লড়াইয়ে 'খেলা হবে' সুর বেঁধে দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।  

Updated By: Mar 27, 2021, 12:20 AM IST
West Bengal Election 2021: জঙ্গলমহলে লোকসভায় গেরুয়া উত্থান কি বিধানসভায় ঠেকাতে পারবেন Mamata? আজ প্রথম দফা

নিজস্ব প্রতিবেদন: আজ থেকে শুরু হচ্ছে ৮ দফার নির্বাচন। ২০১৯ সালে লোকসভা ভোটের পর বিরোধী পরিসর চলে গিয়েছে বিজেপির দখলে। লড়াইটা তৃণমূল বনাম বিজেপিতেই পর্যবসিত হচ্ছিল, তখনই শেষবেলায় জোট করে চমক দিয়েছে সিপিএম-কংগ্রেস-আইএসএফ। ফলে, লড়াই এখন ত্রিমুখী। আর এই ত্রিমুখী লড়াইয়ে 'খেলা হবে' সুর বেঁধে দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।      

জঙ্গলমহল দিয়ে শুরু হচ্ছে প্রথম দফার ভোটগ্রহণ (West Bengal Election 2021)। আর জঙ্গলমহলে লোকসভা ভোটে পদ্ম ঝড় উঠেছে এই অঞ্চলে। প্রথম দফার ৩০টি আসনের মধ্যে লোকসভা ভোটের নিরিখে বিজেপি এগিয়ে ২০টিতে। ১০টি আসনে এগিয়ে তৃণমূল। অথচ ২০১৬ সালে তৃণমূল জিতেছিল ২৭টি আসন। বিজেপির ভাঁড়ারে শূন্য। মাঝের ২ বছরে অনেক জল গড়িয়েছে। বদলে গিয়েছে সমীকরণ। লোকসভা ভোটে বিজেপি-তৃণমূলের লড়াইয়ে এসে গিয়েছে তৃতীয় পক্ষ। কংগ্রেস ও আইএসএফ-কে সঙ্গে নিয়ে ময়দানে নেমেছে বামেরা। সংযুক্ত মোর্চা ঘরে যাওয়া এক একটা ভোট গুলিয়ে দিতে পারে ভোটের পাটিগণিত।                  
 
২০১৬ সালে মাত্র ৩টি বিধানসভার আসন জিতেছিল বিজেপি। কিন্তু, ৩ বছর পর লোকসভা ভোটে স্বপ্নের উত্থান হয় তাদের। ১৮টি আসন দখল করে রাজ্যে প্রধান বিরোধী শক্তি হয়ে উঠেছে গেরুয়া শিবির। জনসঙ্ঘের প্রতিষ্ঠাতা শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের জন্মভূমিতে বিজেপির সরকার গড়তে মরিয়া মোদী-শাহ। অমিত শাহ আগেই ঘোষণা করেছিলেন,'বাংলা, কেরল ও ওডিসায় ক্ষমতায় আসলেই আসবে বিজেপির স্বর্ণযুগ।' শুধু মুখের ঘোষণাই নয়, রাজ্যে বিজেপিকে শক্তিশালী করতে 'সাম, দান, দণ্ড, ভেদ' প্রয়োগ করেছেন। ওদিকে, মমতা বন্দ্যোপাধ্যায়ও ছেড়ে দেওয়ার পাত্রী নন। 'বহিরাগত' শ্লেষে বিজেপিকে বিঁধেছেন তিনি। আর লোকসভা ভোটে যে লড়াই ছিল মোদী বনাম মমতা, সেখানে এখন শুধুই 'বাংলার মেয়ে'। কারণ, বিজেপির কেউ মুখ্যমন্ত্রী পদপ্রার্থী নেই।  

আরও পড়ুন- West Bengal Election 2021: প্রথম দফার আগে জঙ্গলমহলে দাউ দাউ করে পুড়ল বুথফেরত গাড়ি

 

.