অল্টারনেটিভ দিনে অল্টারনেটিভ ক্লাস, সেপ্টেম্বরে স্কুল খোলার ইঙ্গিত মুখ্যমন্ত্রীর

এ দিন মুখ্যমন্ত্রী জানান, করোনা পরিস্থিতি এই মুহূর্তে ভয়ঙ্কর হয়ে উঠেছে। স্কুল-কলেজ খোলার কোনও প্রশ্নই নেই। তাই ৩১ অগস্ট পর্যন্ত বন্ধ রাখা হচ্ছে শিক্ষা প্রতিষ্ঠান

Reported By: সুতপা সেন | Edited By: সোমনাথ মিত্র | Updated By: Jul 29, 2020, 08:42 AM IST
অল্টারনেটিভ দিনে অল্টারনেটিভ ক্লাস, সেপ্টেম্বরে স্কুল খোলার ইঙ্গিত মুখ্যমন্ত্রীর
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবদেন : শিক্ষক দিবসের দিনেই শিক্ষা প্রতিষ্ঠান খোলার ইঙ্গিত দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে, অল্টারনেটিভ দিনে অল্টারনেটিভ ক্লাস করার কথা ভাবা হচ্ছে বলে মঙ্গলবার সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী জানান। এ দিন অবশ্য, ৩১ জুলাই শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকার মেয়াদ বাড়িয়ে ৩১ অগস্ট পর্যন্ত করার হয়েছে।

এ দিন মুখ্যমন্ত্রী জানান, করোনা পরিস্থিতি এই মুহূর্তে ভয়ঙ্কর হয়ে উঠেছে। স্কুল-কলেজ খোলার কোনও প্রশ্নই নেই। তাই ৩১ অগস্ট পর্যন্ত বন্ধ রাখা হচ্ছে শিক্ষা প্রতিষ্ঠান। যদি পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে ৫ সেপ্টেম্বর অর্থাত্ সর্বপল্লী রাধাকৃষ্ণনের জন্মদিনে খোলার ভাবনা চিন্তা রয়েছে। সেটা আগে জানিয়ে দেওয়া হবে।

মুখ্যমন্ত্রী এ দিন আরও জানান, পরিস্থিতি অনুকূল হলে দুর্গাপুজোর আগে পর্যন্ত অল্টারনেটিভ দিনে অল্টারনেটিভ ক্লাস করা যেতে পারে। তবে, সবই নির্ভর করছে করোনা পরিস্থিতির উপর। কারণ, মঞ্জুরি কমিশনের দ্বিতীয় নির্দেশিকারও বিরোধিতা করেছে। ওই নির্দেশিকায় বলা হয়েছে, কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলির চূড়ান্ত বর্ষ ও চূড়ান্ত সেমিস্টারের পরীক্ষা বাধ্যতামূলক এবং সেটা সেপ্টেম্বরের মধ্যে নিতে হবে।

আরও পড়ুন- UGC-র পরীক্ষা গাইডলাইন চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে মামলা করল ওয়েবকুপা

মঞ্জুরি কমিশনের এই নির্দেশিকার বিরোধিতা করে সুপ্রিম কোর্টে দ্বারস্থ হয়েছে তৃণমূলের কলেজ-বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ওয়েবকুপা। মুখ্যমন্ত্রীও স্পষ্ট জানিয়ে দিয়েছেন, ছাত্র-ছাত্রীদের সুরক্ষার কথা ভেবে সেপ্টেম্বরে পরীক্ষা কোনওভাবেই নেওয়া যাবে না। প্রধানমন্ত্রীর কাছে লিখিতভাবে অভিযোগও জানিয়েছেন তিনি। সম্প্রতি প্রধানমন্ত্রীর সঙ্গে ভিডিয়ো বৈঠকেও তাঁর অবস্থানের কথা স্পষ্ট করে দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

.