নেতাজি - স্বামীজির জন্মদিনে জাতীয় ছুটি ঘোষণার দাবিতে প্রধানমন্ত্রীকে চিঠি দিলেন মমতা

 দিন কয়েক আগেই স্বামী বিবেকানন্দের জন্মদিন পালন করেছে গোটা বিশ্ব। সামনেই আসছে বাংলার গর্ব স্বামী বিবেকানন্দের জন্মদিন। এরই মধ্যে এই দুই মণীষীর জন্মদিনকে জাতীয় ছুটি ঘোষণার দাবিতে কেন্দ্রকে চিঠি দিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। টুইট করে মুখ্যমন্ত্রী জানিয়েছেন, প্রধানমন্ত্রীকে লেখা ওই চিঠিতে দুই মণীষীর জন্মদিনকে জাতীয় ছুটি ঘোষণার দাবি জানিয়েছেন তিনি। 

Updated By: Jan 20, 2018, 01:42 PM IST
নেতাজি - স্বামীজির জন্মদিনে জাতীয় ছুটি ঘোষণার দাবিতে প্রধানমন্ত্রীকে চিঠি দিলেন মমতা

ওয়েব ডেস্ক: দিন কয়েক আগেই স্বামী বিবেকানন্দের জন্মদিন পালন করেছে গোটা বিশ্ব। সামনেই আসছে বাংলার গর্ব স্বামী বিবেকানন্দের জন্মদিন। এরই মধ্যে এই দুই মণীষীর জন্মদিনকে জাতীয় ছুটি ঘোষণার দাবিতে কেন্দ্রকে চিঠি দিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। টুইট করে মুখ্যমন্ত্রী জানিয়েছেন, প্রধানমন্ত্রীকে লেখা ওই চিঠিতে দুই মণীষীর জন্মদিনকে জাতীয় ছুটি ঘোষণার দাবি জানিয়েছেন তিনি। 

আরও পড়ুন - আধারে আঁধার! একই নম্বর বাবা ও ছেলের

দীর্ঘদিন ধরেই নেতাজি সুভাষচন্দ্র বসু ও স্বামী বিবেকানন্দের জন্মদিনকে জাতীয় ছুটি ঘোষণার দাবি জানিয়ে আসছে পশ্চিমবঙ্গ। সেই দাবি মেনে স্বামীজির জন্মদিনকে জাতীয় যুব দিবস হিসাবে ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। তবে ছুটির দাবি মেটেনি। 

নেতাজির জন্মদিনের ৩ দিন আগে ফের একবার লিখিতভাবে সেই দাবি কেন্দ্রের কাছে পৌঁছে দিলেন মমতা মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন টুইটে মমতা বন্দ্যোপাধ্যা লিখেছেন, স্বামী বিবেকানন্দ ও নেতাজি সুভাষচন্দ্র বসু জাতীয় তথা আন্তর্জাতিক আইকন। আমি প্রধানমন্ত্রীর কাছে চিঠি লিখে এই দুই মণীষার জন্মদিনকে (১২ জানুয়ারি ও ২৩ জানুয়ারি) জাতীয় ছুটি হিসাবে ঘোষণার আবেদন জানিয়েছি। 

১৮৯৭ সালের ২৩ জানুয়ারি ওডিশার কটকে জন্মেছিলেন নেতাজি সুভাষচন্দ্র বসু। স্বামী বিবেকানন্দ জন্মেছিলেন ১৮৬৩ সালের ১২ জানুয়ারি। গোটা দেশে নানা অনুষ্ঠানে দুই মণীষীকে তাঁদের জন্মদিনে স্মরণ করা হলেও কেন্দ্রীয় সরকারি ছুটির তালিকায় নেই দিন দু'টি। 

 

.