স্বপ্নভঙ্গ বিজেপির, কালিয়াগঞ্জে প্রথমবার জয় ছিনিয়ে নিল তৃণমূল

খড়্গপুর ও করিমপুরে এগিয়ে তৃণমূল কংগ্রেস। 

Updated By: Nov 28, 2019, 01:23 PM IST
স্বপ্নভঙ্গ বিজেপির, কালিয়াগঞ্জে প্রথমবার জয় ছিনিয়ে নিল তৃণমূল

নিজস্ব প্রতিবেদন: কালিয়াগঞ্জে বিজেপির মুখের গ্রাস ছিনিয়ে নিল তৃণমূল কংগ্রেস। প্রাথমিক গণনায় উত্তর দিনাজপুরের ওই কেন্দ্রে এগিয়েছিল বিজেপি। কিন্তু শেষ লগ্নে বাজিমাত করে প্রথমবার জয় ছিনিয়ে নিল মমতা বন্দ্যোপাধ্যায়ের দল।  ২৩০৪ ভোটে জিতে গিয়েছেন তৃণমূল প্রার্থী তপন সিংহ। বলে রাখি, কালিয়াগঞ্জ বিধানসভায় এর আগে কখনও জেতেছি ঘাসফুল।  

দিলীপের গড় খড়্গপুরেও এগিয়ে গিয়েছে তৃণমূল। সেখানেও পিছিয়ে পড়েছেন বিজেপি প্রার্থী। একাদশ রাউন্ডের শেষে খড়্গপুরে তৃণমূল এগিয়ে গিয়েছে ১৬,৩৫৫ ভোটে।    

করিমপুরে বিজেপির কোনও সম্ভাবনা ছিল না। কিন্তু হেভিওয়েট জয়প্রকাশ মজুমদারকে প্রার্থী করেছিল গেরুয়া শিবির। ষষ্ঠ রাউন্ডের শেষে ২৫৫৪১ ভোটে এগিয়ে রয়েছে তৃণমূল। 

করিমপুর

বিজেপি প্রার্থী জয়প্রকাশ মজুমদার মার খাওয়ায় সোমবার দিনভর গোটা রাজ্যেই করিমপুর নিয়ে চর্চা হয়। বিধানসভা নির্বাচনে করিমপুরে প্রায় ১৬ হাজার ভোটে তৃণমূল জয়ী হয়। লোকসভা ভোটে এই কেন্দ্রে ঘাসফুলের প্রার্থীই প্রায় ১৪ হাজার ভোটে এগিয়েছিলেন। তবে, বিধানসভা নির্বাচনের তুলনায়, লোকসভা নির্বাচনে করিমপুরে তৃণমূলের ভোট প্রায় ৩ শতাংশ কমে যায়। চব্বিশ শতাংশ ভোট বাড়ে বিজেপির। প্রায় ১৮ শতাংশ ভোট কমে বাম-কংগ্রেসের।

খড়্গপুর

খড়গপুর সদর বিধানসভায় তিনি নিজে প্রার্থী না হলেও, এই আসনে ভোট দিলীপ ঘোষের ব্যক্তিগত লড়াই। বিজেপি সভাপতির আশীর্বাদে ভরসা রেখেই প্রচারে বেরিয়েছিলেন দলের প্রার্থী। পুরসভা চেয়ারম্যান, পরিচিত মুখ প্রদীপ সরকারকে প্রার্থী করে বাজিমাতের চেষ্টায় তৃণমূল। বিধানসভা নির্বাচনে, খড়গপুরে প্রায় ৬ হাজার ভোটে জয়ী হন, বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। লোকসভা ভোটে এই কেন্দ্রে ৪৫ হাজার ভোটে এগিয়েছিলেন তিনি।বিধানসভা নির্বাচনের তুলনায়, লোকসভা নির্বাচনে, খড়গপুরে তৃণমূলের ভোট প্রায় ৮  শতাংশ বাড়ে। কিন্তু, বাম-কংগ্রেস-তৃণমূলের সম্মিলিত ভোটের চেয়েও বেশি ভোট যায় বিজেপির ঝুলিতে। 

কালিয়াগঞ্জ

প্রিয়রঞ্জন দাশমুন্সির ঘরের মাঠ কালিয়াগঞ্জে, তৃণমূল কখনই খুব সুবিধা করতে পারেনি। প্রয়াত কংগ্রেস বিধায়ক প্রমথনাথ রায়ের কন্যা ধীতাশ্রী রায়, এবার এই আসনে বামেদের সমর্থনে কংগ্রেসের প্রার্থী। গত বিধানসভা নির্বাচনে, কালিয়াগঞ্জে প্রায় ৪৭ হাজার ভোটে জয়ী হয় কংগ্রেস। কিন্তু গত লোকসভা ভোটে এই কেন্দ্রে ৫৭ হাজার ভোটে এগিয়ে যায় বিজেপি। বিধানসভা নির্বাচনের তুলনায়, লোকসভা নির্বাচনে কালিয়াগঞ্জে তৃণমূলের ভোট প্রায় ৪% কমে যায়। বাম-কংগ্রেস-তৃণমূলের মিলিত ভোটের চেয়েও বেশি ভোট পায় বিজেপি। 

আরও পড়ুন- মুসলিম এলাকায় ভোটগণনা হয়েছে বলে এগিয়ে তৃণমূল, চূড়ান্ত ফলে জিতব: দিলীপ

.