Weather Today: রাজ্য জুরে ভারী বৃষ্টি, মেঘলা আকাশ কলকাতায়

উত্তরবঙ্গে ভারী বৃষ্টি চলবে বলে জানানো হয়েছে। আগামী চার দিন ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আজ দার্জিলিং, জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ার এই তিন জেলায় অতি ভারী বৃষ্টিপাতের সতর্কতা রয়েছে। দক্ষিণবঙ্গে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। ভারী বৃষ্টি হবে মুর্শিদাবাদ, বীরভূম, নদীয়া, পূর্ব বর্ধমান এবং পশ্চিম বর্ধমান সহ উত্তর ২৪ পরগনার কিছু অংশে। দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতেও আজ বৃষ্টি কিছুটা বাড়বে বলে জানানো হয়েছে। 

Updated By: Aug 1, 2022, 07:40 AM IST
Weather Today: রাজ্য জুরে ভারী বৃষ্টি, মেঘলা আকাশ কলকাতায়
ফাইল চিত্র

অয়ন ঘোষাল: দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গেও ভারী বৃষ্টি হবে বলে জানানো হয়েছে। বিক্ষিপ্তভাবে অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে এই অঞ্চলে। কলকাতায় প্রধানত মেঘলা আকাশ দেখা যাবে। বজ্রবিদ্যুৎ সহ দু-এক পশলা মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে।  তাপমাত্রা এবং বাতাসে জলীয় বাষ্প বেশি তাই আর্দ্রতাজনিত অস্বস্তিও থাকবে বলে জানানো হয়েছে। সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮.৬ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৬ ডিগ্রি। বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯১ শতাংশ। গত ২৪ ঘন্টায় আলিপুরে বৃষ্টি হয়েছে ০.৪ মিলিমিটার।

দক্ষিণবঙ্গে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। ভারী বৃষ্টি হবে মুর্শিদাবাদ, বীরভূম, নদীয়া, পূর্ব বর্ধমান এবং পশ্চিম বর্ধমান সহ উত্তর ২৪ পরগনার কিছু অংশে। দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতেও আজ বৃষ্টি কিছুটা বাড়বে বলে জানানো হয়েছে। বজ্রবিদ্যুৎ সহ হালকা থকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে এই অঞ্চলে।

 অন্যদিকে উত্তরবঙ্গে ভারী বৃষ্টি চলবে বলে জানানো হয়েছে। আগামী চার দিন ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আজ দার্জিলিং, জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ার এই তিন জেলায় অতি ভারী বৃষ্টিপাতের সতর্কতা রয়েছে। কোচবিহার, কালিম্পং, উত্তর এবং দক্ষিণ দিনাজপুর সহ মালদা জেলাতে আগামী ২৪ ঘন্টায় বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। ভারী বৃষ্টি হবে কালিম্পং, কোচবিহার, আলিপুরদুয়ার এবং উত্তর দিনাজপুর জেলায়। অন্যদিকে মালদা এবং দক্ষিণ দিনাজপুরে বিদ্যুৎসহ বিক্ষিপ্তভাবে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। উত্তরবঙ্গের বিভিন্ন জেলায় দার্জিলিং, জলপাইগুড়ি এবং কালিম্পং জেলায় ভারী বৃষ্টির সতর্কতা থাকবে। বাকি জেলাগুলিতেও হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।

 মৌসুমী অক্ষরেখা ফিরোজপুর থেকে রোহতাক এবং শাজাহানপুর, গোরখপুর, দ্বারভাঙ্গার হয়ে বালুরঘাটের ওপর দিয়ে বাংলাদেশ হয়ে মনিপুর পর্যন্ত বিস্তৃত। এছাড়াও ঘূর্ণবর্ত রয়েছে। একটি দক্ষিণ বঙ্গোপসাগরের মধ্যে অংশে এবং অন্যটি উত্তরপ্রদেশে। আরও একটি উত্তর দক্ষিণ অক্ষরেখা রয়েছে কর্ণাটক থেকে কোমোরিন এলাকা পর্যন্ত।

আরও পড়ুন: Bhangar Rape: ফাঁকা বাড়িতে হানা, ভয় দেখিয়ে মহিলাকে 'ধর্ষণ', তৃণমূল নেতার 'কুকীর্তি' ফাঁস

জম্মু-কাশ্মীর, উত্তরাখন্ড, হিমাচল প্রদেশ, উত্তরপ্রদেশের কিছু অংশ সহ পঞ্জাব, হরিয়ানা এবং চন্ডিগড়ে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কোথাও কোথাও হিমালয় সংলগ্ন এলাকায় ধ্বস নামতে পারে বলেও জানানো হয়েছে। ভারী বৃষ্টি হবে ছত্রিশগড়, বিদর্ভ, ঝাড়খন্ড এবং বিহারে। উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলি যেমন অসম, মেঘালয়, মনিপুর, মিজোরাম, ত্রিপুরা এবং অরুণাচল প্রদেশে আগামী ৪৮ ঘন্টায় ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.