Weather Update: রাজ্য জুড়ে ভারী বৃষ্টি ঠিক কবে থেকে? দক্ষিণবঙ্গের সর্বত্রই পৌঁছে গিয়েছে মৌসুমী বায়ু?

Weather Update: দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি। রবি এবং সোমবার দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বিক্ষিপ্ত ভাবে ভারী বৃষ্টি হতে পারে। তবে উত্তরবঙ্গের মতো ভারী বা অতি ভারী বৃষ্টির সম্ভাবনা এই মুহূর্তে দক্ষিণবঙ্গে কমই। উত্তরবঙ্গে মৌসুমি বায়ু সক্রিয় হলেও দক্ষিণবঙ্গে এখনও সক্রিয় হয়নি মৌসুমী বায়ু।

Updated By: Jun 22, 2023, 04:49 PM IST
Weather Update: রাজ্য জুড়ে ভারী বৃষ্টি ঠিক কবে থেকে? দক্ষিণবঙ্গের সর্বত্রই পৌঁছে গিয়েছে মৌসুমী বায়ু?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: পুরুলিয়া, ঝাড়গ্রাম ও দুই মেদিনীপুরের একাংশ বাদ দলে গোটা দক্ষিণবঙ্গে বর্ষা ঢুকে পড়েছে। বাকি অংশে আগামীকাল ২৩ জুন ঢুকে যাবে। উত্তরে ভারী বৃষ্টি আরও ৪৮ ঘণ্টা। উত্তরে ২৪ জুনের পরে বৃষ্টি কিছুটা কমবে। আজ ২২ জুন ও আগামীকাল ২৩ জুন উত্তরে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। কোচবিহার আলিপুরদুয়ারে অতি ভারী বৃষ্টি। ভারী বৃষ্টি দিয়ে বর্ষার সূচনা হয়নি দক্ষিণবঙ্গে। এখনও ভারী বৃষ্টি হচ্ছে না। তবে ২৫ জুন ও ২৬ জুন দক্ষিণে বৃষ্টি বাড়বে। একাধিক জেলায় এই ২ দিন ভারী বৃষ্টি হবে। ২২ ও ২৩ জুন একাধিক জেলায় বাজ পড়ার প্রবণতাও বাড়বে বলে বলা হয়েছে। 

আরও পড়ুন: Weather Update: শুক্রবার দক্ষিণবঙ্গের সব জেলায় ঢুকবে মৌসুমী বায়ু, আজ ও কাল ভারী বৃষ্টির পূর্বাভাস

আবহাওয়ার আপডেট দিতে গিয়ে আবহাওয়া দফতরের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় বিশদে ব্যাখ্যা করেন বিষয়টি। তিনি জানান, দক্ষিণবঙ্গের প্রায় সব অংশেই পৌঁছে গিয়েছে মৌসুমী বায়ু। বর্ষা ঢুকতে বাকি রইল ঝাড়গ্রাম, পুরুলিয়া এবং পূর্ব ও পশ্চিম মেদিনীপুরের কিছু অংশে। আগামী ২৪ ঘণ্টার মধ্যে দক্ষিণবঙ্গের সব অংশেই পৌঁছে যাবে মৌসুমী বায়ু। ক্যানিং থেকে আরও একটু এগিয়ে হলদিয়ার উপর দিয়ে এখন অবস্থান করছে দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু।

আরও পড়ুন: Weather Update: অতি ভারী বৃষ্টির লাল সতর্কতা জারি! কলকাতা-সহ একাধিক জেলায় বাড়বে দুর্যোগ?

গত সাত দিনের মতো উত্তরবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টি চলবে। কোচবিহার আলিপুরদুয়ারে রয়েছে অতি ভারী বৃষ্টির সতর্কতা। দার্জিলিং কালিম্পং জলপাইগুড়িতে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে। শনিবার থেকে বৃষ্টির পরিমাণ কমবে উত্তরবঙ্গে। আজ ও কাল আগামী ৪৮ ঘণ্টায় উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গ জুড়ে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি এবং বজ্রপাতের আশঙ্কা রয়েছে। বিভিন্ন জেলায় বিক্ষিপ্তভাবে বাজ পড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন আবহাওয়াবিদরা। সাধারণ মানুষকে সতর্ক থাকতে পরামর্শ আবহাওয়া দফতরের। প্রয়োজনে 'দামিনী' অ্যাপ ডাউনলোড করে বজ্রপাতের সম্ভাবনা দেখে বেরনোর পরামর্শ। বজ্রপাতের সতর্কতা থাকলে নিরাপদ স্থানে থাকার পরামর্শ আলিপুর আবহাওয়া দফতরের।

দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি। রবি এবং সোমবার দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বিক্ষিপ্ত ভাবে ভারী বৃষ্টি হতে পারে। তবে উত্তরবঙ্গের মতো ভারী বা অতি ভারী বৃষ্টির সম্ভাবনা এই মুহূর্তে দক্ষিণবঙ্গে কমই। উত্তরবঙ্গে মৌসুমি বায়ু সক্রিয় হলেও দক্ষিণবঙ্গে এখনও সক্রিয় হয়নি মৌসুমী বায়ু।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.