Weather Today: দক্ষিণবঙ্গে আজও রেইনি ডে, বৃষ্টিতে তাপমাত্রায় বড় পতন!

রবিবার থেকে বৃষ্টির পরিমাণ কমবে। বাড়বে তাপমাত্রা। সোমবার থেকে কয়েক দিন বৃষ্টির সম্ভাবনা একেবারেই কমে যাবে। তখন চূড়ান্ত ঘর্মাক্ত অস্বস্তি বাড়বে।

Updated By: Aug 26, 2023, 10:46 AM IST
Weather Today: দক্ষিণবঙ্গে আজও রেইনি ডে, বৃষ্টিতে তাপমাত্রায় বড় পতন!

অয়ন ঘোষাল: প্রায় ৫০ মিলিমিটার বৃষ্টির হাত ধরে শহরে দিনের তাপমাত্রায় বড়সড় পতন। স্বাভাবিকের নিচে নামল রাতের তাপমাত্রাও। বৃষ্টি চলবে আজও। 

সিস্টেম
মৌসুমী অক্ষরেখা সক্রিয় দক্ষিণবঙ্গে। বাংলাদেশে সক্রিয় ঘূর্ণাবর্ত। আজও ভারী বৃষ্টির কমলা সতর্কতা উত্তরবঙ্গে। দক্ষিণবঙ্গেও আজ বিকেল পর্যন্ত হালকা মাঝারি বৃষ্টির পূর্বাভাস। 

উত্তর পূর্বাঞ্চল
আসাম, মেঘালয়ে আজ প্রবল বৃষ্টির আশঙ্কা। প্রবল বৃষ্টি হবে কালিম্পং, জলপাইগুড়ি ও আলিপুরদুয়ার জেলাতেও। এর জেরে উত্তরবঙ্গে নদীর জলস্তর বাড়বে। নিচু এলাকায় প্লাবনের আশঙ্কা। শস্যের ক্ষতি হওয়ার সম্ভাবনা। পার্বত্য এলাকায় ধস নামতে পারে। ভারী বৃষ্টিতে দৃশ্যমানতা কমবে।

বিপর্যস্ত উত্তরবঙ্গ
গত ২৪ ঘন্টায় উত্তরবঙ্গের মাটিগাড়াতে ২৭০ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। বাগডোগরা বিমানবন্দর সংলগ্ন এলাকায় এবং শিলিগুড়িতে ২১০ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। ঝালং ও চম্পাসারিতে ২০০ মিলিমিটার এবং দার্জিলিংয়ের পার্বত্য এলাকায় ১৫০ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। গাজোলডোবা ও জলপাইগুড়িতে ১৪০ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। লাভায় ১৩০ মিলিমিটার এবং কালিম্পং ১০০ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।
 
সক্রিয় মৌসুমী অক্ষরেখা
গোরক্ষপুর ও পাটনা হয়ে  দক্ষিণবঙ্গের বাঁকুড়া এবং দিঘার উপর দিয়ে পূর্ব-মধ্য বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত সক্রিয় মৌসুমী অক্ষরেখা। উত্তর বাংলাদেশ ও সংলগ্ন এলাকায় অবস্থান করছে ঘূর্ণাবর্ত।

উত্তরবঙ্গ
আজ বিকেল পর্যন্ত উত্তরবঙ্গে চলবে অতি ভারী বৃষ্টির স্পেল। আজও জারি কমলা সতর্কতা। আগামী ২৪ ঘণ্টায় ভারী বৃষ্টির কমলা সতর্কতা। জলপাইগুড়ি ও কালিম্পং জেলায় ২০০ মিলিমিটার বা তার বেশি বৃষ্টিপাতের আশঙ্কা। আলিপুরদুয়ার, কোচবিহার ও দার্জিলিং জেলায় ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাতের সম্ভাবনা। বিক্ষিপ্তভাবে মাঝারি থেকে ভারী বৃষ্টি হতে পারে মালদা উত্তর ও দক্ষিণ দিনাজপুর জেলায়। ভারী বৃষ্টির হলুদ সতর্কতা জারি জেলায়। ৭০ থেকে ১১০ মিলিমিটার পর্যন্ত হওয়ার আশঙ্কা। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি চলবে। রবিবার থেকে বৃষ্টির পরিমাণ কমবে।

দক্ষিণবঙ্গ
দক্ষিণবঙ্গে আজও রেইনি ডে। প্রায় সব জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা। ঝাড়গ্রাম, বাঁকুড়া ও পুরুলিয়া এই তিন জেলা ছাড়া সব জেলাতেই মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা। বাতাসে প্রচুর জলীয় বাষ্প থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তিও থাকবে। বৃষ্টির কারণে তাপমাত্রা আরও কিছুটা কমবে। রবিবার থেকে বৃষ্টির পরিমাণ কমবে। বাড়বে তাপমাত্রা। সোমবার থেকে কয়েক দিন বৃষ্টির সম্ভাবনা একেবারেই কমে যাবে। তখন চূড়ান্ত ঘর্মাক্ত অস্বস্তি বাড়বে।

কলকাতা
কলকাতাতেও মূলত মেঘলা আকাশ। আজ দিনভর দফায় দফায় বৃষ্টির সম্ভাবনা। বজ্রবিদ্যুৎ সহ কয়েক পশলা হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। রবিবার থেকে বৃষ্টির পরিমাণ কমবে। বাড়বে তাপমাত্রা ও আর্দ্রতাজনিত অস্বস্তি। সোমবারের পর পর কয়েকদিন বৃষ্টির সম্ভাবনা প্রায় নেই বললেই চলে। 

পরিসংখ্যান
৪৯.৭ মিলিমিটার বৃষ্টির হাত ধরে কলকাতায় দিনের তাপমাত্রা রাতারাতি স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি নেমে দাঁড়িয়েছে ২৭.৫-এ। রাতের তাপমাত্রাও স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নেমে ২৫.৬। দিনের ও রাতের তাপমাত্রার ব্যাবধান মাত্র ২ ডিগ্রি। বাতাসে জলীয় বাস্পের পরিমাণ ৯৮ শতাংশ।

আরও পড়ুন, Gaighata Attack: স্ত্রী ছেড়ে চলে যেতেই পরিবারের ৬ জনকে ধারালো অস্ত্রের কোপ যুবকের!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.