Weather Today: প্রথম স্পেলেই মারকাটারি ব্যাটিং শীতের! কোল্ড প্যাসেজে তাপমাত্রা নামতে পারে ৫-এ

পশ্চিমের জেলাগুলিতে তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে। কোথাও ১০ এর নীচেও থাকবে তাপমাত্রা। 

Updated By: Dec 19, 2023, 09:56 AM IST
Weather Today: প্রথম স্পেলেই মারকাটারি ব্যাটিং শীতের! কোল্ড প্যাসেজে তাপমাত্রা নামতে পারে ৫-এ

অয়ন ঘোষাল : আজ রাতের পর আরও সামান্য নামতে পারে তাপমাত্রা। ২২ ডিসেম্বর পর্যন্ত শীতের প্রথম স্পেল দক্ষিণবঙ্গে। তারপর তাপমাত্রা সামান্য বৃদ্ধির পূর্বাভাস। পরিষ্কার আকাশ রাজ্যে। জেলায় জেলায় চলবে শীতের স্পেল। 

দেশ জুড়ে শীতের স্পেল

উত্তর-পশ্চিম ভারত থেকে পূর্ব ভারত পর্যন্ত কোল্ড প্যাসেজ।লউত্তর ভারত, মধ্য ভারত, পূর্ব ও পশ্চিম ভারতে তাপমাত্রা আরও সামান্য কমবে। পাঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, দিল্লি, উত্তর প্রদেশ, উত্তর রাজস্থান, মধ্যপ্রদেশ, উত্তর ছত্তীসগড়, গাঙ্গেয় পশ্চিমবঙ্গের পশ্চিমের জেলা, উত্তর ওড়িশা ও বিহার এই কোল্ড প্যাসেজের মধ্যে পড়ছে। এই কোল্ড প্যাসেজের তাপমাত্রা পাঁচ ডিগ্রি থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকবে। 

 সিস্টেম

ঘূর্ণাবর্ত রয়েছে হরিয়ানার উপরে। আরও একটি ঘূর্ণাবর্ত রয়েছে দক্ষিণ ভারতের কোমোরিন এলাকায়। নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা আসবে শুক্রবার। তার জেরে শনিবার থেকে আবহাওয়া পরিবর্তন হবে। দক্ষিণবঙ্গে মেঘলা আকাশ থাকবে। বাড়বে জলীয় বাষ্প। কমবে উত্তর পশ্চিমের ঠাণ্ডা হাওয়ার প্রভাব। বাড়বে সমুদ্রের দিক থেকে আসা দক্ষিণ-পূর্ব বাতাসের আনাগোনা। উত্তর-পশ্চিম ভারতে ইতিমধ্যেই জম্মু-কাশ্মীরের উপর একটি ঘূর্ণাবর্ত ও পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব রয়েছে। 

দক্ষিণবঙ্গ

কলকাতা ও সংলগ্ন জেলাগুলির তাপমাত্রা ১৪ থেকে ১৫ ডিগ্রি সেলসিয়াস। অন্যদিকে পশ্চিমের জেলাগুলিতে তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে। কোথাও ১০ এর নীচেও থাকবে তাপমাত্রা। পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান, বীরভূম জেলার তাপমাত্রা আজ রাতের পর আরও কিছুটা কমে যেতে পারে।

উত্তরবঙ্গ

পার্বত্য জেলাগুলিতে পারদ নিম্নমুখী। সমতলের জেলাগুলিতে তাপমাত্রা মোটের ওপর একই রকম থাকবে। হালকা থেকে মাঝারি কুয়াশা থাকবে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও উত্তর দিনাজপুর জেলাতে। কুয়াশার বেশি সম্ভাবনা কোচবিহারে। 

কলকাতা

২২ ডিসেম্বর পর্যন্ত শীতের প্রথম স্পেল। মঙ্গলবার রাতের পর আরও সামান্য নামতে পারে পারদ। শনিবার থেকে হাওয়া বদল। আকাশ মেঘলা হবে। দিন ও রাতের তাপমাত্রা বাড়বে। বাড়বে জলীয় বাষ্পের পরিমাণ। সকালে সর্বনিম্ন তাপমাত্রা ১৪.১ ডিগ্রি থেকে বেড়ে ছিল ১৫.১ ডিগ্রি সেলসিয়াস। ওদিকে গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ২৫.৩ ডিগ্রি থেকে কমে হয় ২৪.৩ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ রাতে ৪৬ এবং দিনে ৯১ শতাংশ। 

দেশের অন্যান্য রাজ্য

কুয়াশার প্রকোপ পাঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, দিল্লি, উত্তরপ্রদেশ এবং রাজস্থানে। উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতেও কুয়াশা। আসাম, মেঘালয়, মণিপুর, মিজোরাম, নাগাল্যান্ড, ত্রিপুরাতে ভোরবেলার দিকে কুয়াশার সম্ভাবনা। সবথেকে বেশি কুয়াশার সম্ভাবনা ত্রিপুরাতে। বৃষ্টির সম্ভাবনা রয়েছে কেরালা, তামিলনাডু, লাক্ষাদ্বীপ, পুদুচেরী, মাহে ও করাইকালে।

আরও পড়ুন, Uttar Dinajpur: অনলাইন গেমের আড়ালে পাকিস্তানে ভারতের গোপন তথ্য পাচার? জঙ্গি-যোগে কালিয়াগঞ্জের যুবককে গ্রেফতার মুম্বই এটিএসের!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.