Weather Today: বাড়বে উত্তুরে হাওয়ার প্রভাব, নামবে পারদ, শীতের আমেজ রাজ্যজুড়ে

উত্তর ও দক্ষিণ দুই বঙ্গেই শীতের আগমনী বার্তা জানান দিচ্ছে উত্তুরে হাওয়া। ঘূর্ণিঝড় সরে যেতেই উত্তুরে হাওয়ার প্রভাব বাড়বে।  কলকাতা সহ সংলগ্ন এলাকায় দুপুরের দিকে তাপমাত্রা বাড়লে, শীতের আমেজ কমবে। বাকি জেলায় সকাল ও সন্ধ্যায় শীতের আমেজ থাকবে।

Updated By: Oct 25, 2023, 10:04 AM IST
Weather Today: বাড়বে উত্তুরে হাওয়ার প্রভাব, নামবে পারদ, শীতের আমেজ রাজ্যজুড়ে

অয়ন ঘোষাল: গভীর রাতে বাংলাদেশেই ল্যান্ডফল ঘূর্ণিঝড় হামুনের। ঘণ্টায় ৯৫ কিলোমিটার গতিবেগে দক্ষিণ চট্টগ্রামে স্থলভাগে প্রবেশ করেছে ঘূর্ণিঝড় হামুন। আগামী ৬ ঘণ্টায় এটি শক্তি হারিয়ে অতি গভীর নিম্নচাপে পরিণত হবে। এই সিস্টেম থেকে আর বৃষ্টি বা ঝড়ের সম্ভাবনা নেই রাজ্যে। আগামী কয়েক দিনে কমবে তাপমাত্রা। বাড়বে শীতের আমেজ। উত্তুরে হাওয়ার প্রভাব রাজ্যজুড়ে।

আসছে শীত 
ঘূর্ণিঝড়ের চাপ সরে যেতেই উত্তুরে হাওয়া আবার প্রভাব বিস্তার করবে বাংলায়। আগামী দু-তিন দিনে রাতের তাপমাত্রা বেশ কিছুটা কমবে। ঘূর্ণিঝড় বাংলাদেশে সরে যাওয়ায় ঝড়বৃষ্টির সম্ভাবনা আর নেই বাংলায়। উত্তর বঙ্গোপসাগর উপকূল আজও উত্তাল থাকবে। তাই মৎস্যজীবীদের সমুদ্রে যেতে মানা। ইতিমধ্যেই মেঘলা আকাশ ও বৃষ্টির কারণে দিনের তাপমাত্রা স্বাভাবিকের নীচে। সব মিলিয়ে শীতের আমেজ পশ্চিমের জেলায় খুব বেশি অনুভূত হবে। বাকি জেলাগুলিতেও হালকা শীতের আমেজ ক্রমশ বাড়বে। আগামী দু-তিন দিনে রাজ্যজুড়েই ২-৩ ডিগ্রি তাপমাত্রা কমতে পারে। উত্তর ও দক্ষিণ দুই বঙ্গেই শীতের আগমনী বার্তা জানান দিচ্ছে উত্তুরে হাওয়া। ঘূর্ণিঝড় সরে যেতেই উত্তুরে হাওয়ার প্রভাব বাড়বে। কলকাতা সহ সংলগ্ন এলাকায় দুপুরের দিকে তাপমাত্রা বাড়লে, শীতের আমেজ কমবে। বাকি জেলায় সকাল ও সন্ধ্যায় শীতের আমেজ থাকবে।

কলকাতায়
বৃষ্টির সম্ভাবনা নেই। আজ আংশিক মেঘলা আকাশ। কখনও পুরোপুরি পরিষ্কার আকাশ। দিনে তাপমাত্রা স্বাভাবিকের নীচে থাকলেও রাতের তাপমাত্রা সামান্য বেশি রয়েছে। আগামিকাল থেকে রাতের তাপমাত্রাও কমবে। শীতের আমেজ অনুভূত হবে সকাল সন্ধ্যায়।

তাপমাত্রার পরিসংখ্যান 
কলকাতায় সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৪.৩ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯.৬ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৬৮ থেকে ৯৭ শতাংশ। 

ভিন রাজ্যে 
উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে বৃষ্টির সম্ভাবনা থাকছে। আগামী ২৪ ঘণ্টায় আসাম এবং মিজোরামে ভারী বৃষ্টির সম্ভাবনা। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা কেরল এবং মাহেতেও। পশ্চিমী ঝঞ্ঝা এলে উত্তর-পশ্চিম ভারতে আবহাওয়ার পরিবর্তন হবে।

আরও পড়ুন, Durga Puja 2023: বাড়ির নাড়ু-নিমকি এখন অতীত, দশমীর মাঠ মাতাচ্ছে ৭৫ রকমের রেডিমেড মিষ্টি...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.