Bengal Weather: অস্বস্তি কমিয়ে ফের বৃষ্টির পূর্বাভাস, কোন কোন জেলায় ভারী বর্ষণ?

দক্ষিণবঙ্গে তাপপ্রবাহ থেকে সাময়িক স্বস্তি। সব জেলায় বৃষ্টির পূর্বাভাস। রবি-মঙ্গল কলকাতায় বৃষ্টির সম্ভাবনা উজ্জ্বল। উত্তরের আট জেলাতেই বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা। সোমবারে উত্তরবঙ্গে বৃষ্টির সম্ভাবনা কমবে। জানাল হাওয়া অফিস। 

Updated By: Apr 22, 2023, 09:40 AM IST
Bengal Weather: অস্বস্তি কমিয়ে ফের বৃষ্টির পূর্বাভাস, কোন কোন জেলায় ভারী বর্ষণ?
প্রতীকী ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বৈশাখের দাবদাহে চরমতম আবহাওয়া দেখেছে রাজ্য। প্রবল তাপদাহে জেরবার হয়েছিল দক্ষিণ থেকে উত্তরবঙ্গ। তবে এবার দক্ষিণবঙ্গে তাপপ্রবাহ থেকে সাময়িক স্বস্তি পেতে চলেছে। সব জেলায় বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর । রবি-মঙ্গল কলকাতায় বৃষ্টির সম্ভাবনা উজ্জ্বল, জানাল হাওয়া অফিস। আজ কলকাতায় আংশিক মেঘলা আকাশ। বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা। তাপমাত্রা কিছুটা কমলেও বাতাসে জলীয় বাষ্প বাড়ায় আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে।

আরও পড়ুন, Kaliagung Student Death: কালিয়াগঞ্জে ছাত্রীকে ধর্ষণ করে খুন? ফের রাজ্যে জাতীয় শিশু সুরক্ষা কমিশন

রবিবার বৃষ্টি ও দমকা হাওয়া বাড়বে কলকাতায়। আজ সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৬.৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক।  গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল নেমে ৩৮ ডিগ্রি সেলসিয়াসে। যা স্বাভাবিকের তুলনায় দুই ডিগ্রি বেশি। আলিপুর আবহাওয়া দফতরের তরফে বলা হয়েছে, পাহাড় ও সংলগ্ন এলাকায় শিলাবৃষ্টির পরিমাণ কমবে। রবিবারে উত্তরের আট জেলাতেই বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা। সোমবারে উত্তরবঙ্গে বৃষ্টির সম্ভাবনা কমবে। 

অন্যদিকে, দক্ষিণবঙ্গের আট জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি। দমকা ঝোড়ো হাওয়া ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে বইতে পারে। জানান হয়েছে, উত্তরপ্রদেশে ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। এর টানে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে বঙ্গোপসাগর থেকে। মধ্য ভারতের বিদর্ভ থেকে তামিলনাড়ু পর্যন্ত একটি অক্ষরেখা রয়েছে। এই দুই এর প্রভাবেই আবহাওয়ার পরিবর্তন পূর্ব মধ্য এবং দক্ষিণ ভারতের কিছু রাজ্যে। এর জেরে উত্তরবঙ্গের সব জেলাতেই বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা। সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে দমকা ঝড়ো হাওয়া বইতে পারে। 

পাশাপাশি একাধিক জেলাতেও বৃষ্টির পূর্বাভাস রয়েছে। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, হাওড়া, মুর্শিদাবাদ এবং বীরভূমে আজ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রবিবার ও সোমবার কলকাতা সহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনার কথা জানান হয়েছে। কালবৈশাখীর সম্ভাবনা না থাকলেও বৃষ্টির সঙ্গে ৪০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে দমকা ঝড়ো হাওয়া বইবে।

আরও পড়ুন, Frog Marriage | Rain: বৃষ্টিতে শান্ত হোক খরাক্লান্ত ধরা, শান্তিপুরে ব্যাঙের বিয়ে

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.