Weather Today: শীতের পথে কাঁটা, দীপাবলির আগেই ফের বৃষ্টির পূর্বাভাস রাজ্যে!

আগামী দু-দিনে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে কিছুটা তাপমাত্রা বৃদ্ধি পাবে। রাতের তাপমাত্রা ধীরে ধীরে বাড়বে আগামী কয়েক দিন। শীতের আমেজ কিছুটা কমে যাওয়ার আশঙ্কা। 

Updated By: Oct 31, 2023, 10:00 AM IST
Weather Today: শীতের পথে কাঁটা, দীপাবলির আগেই ফের বৃষ্টির পূর্বাভাস রাজ্যে!

অয়ন ঘোষাল: শুক্রবার ওড়িশা ও পশ্চিমবঙ্গের ওড়িশা লাগোয়া পশ্চিম মেদিনীপুর এবং উপকূলের জেলাতে হালকা বৃষ্টির পূর্বাভাস। ফের বাড়বে তাপমাত্রা। কমবে শীতের আমেজ। রাজ্যে থাকবে হেমন্তের পরিবেশ। পশ্চিমী ঝঞ্ঝায় তুষারপাতের সম্ভাবনা রয়েছে জম্মু-কাশ্মীরের লাদাখে।

হেমন্তে সাময়িক হাওয়া বদল

হেমন্তের হাওয়ায় সাময়িক বদল ঘটবে। উত্তর-পূর্ব দিক থেকে বাতাস বইছে। ধীরে ধীরে পূবালী হাওয়ার প্রভাব টের পাওয়া যাবে। আপাতত কিছুটা ঊর্ধ্বমুখী হবে পারদ। নভেম্বরের ৩ তারিখ পর্যন্ত তাপমাত্রা আরও দু-তিন ডিগ্রি বাড়তে পারে। জেলায় জেলায় শীতের আমেজ কমবে।  

দক্ষিণবঙ্গ

আগামী দু-দিনে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে কিছুটা তাপমাত্রা বৃদ্ধি পাবে। রাতের তাপমাত্রা ধীরে ধীরে বাড়বে আগামী কয়েক দিন। শীতের আমেজ কিছুটা কমে যাওয়ার আশঙ্কা। তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি তাপমাত্রা বাড়তে পারে নভেম্বরের প্রথম তিন চার দিনে। হেমন্তের আবহাওয়ায় তাপমাত্রা ওঠানামা করবে আগামী বেশ কিছুদিন। এমনটাই পূর্বাভাস আবহাওয়া দফতরের। আগামী কয়েক দিন উপকূল ও সংলগ্ন জেলাগুলিতে আংশিক মেঘলা আকাশ থেকে কোথাও মেঘলা আকাশ থাকবে। শুক্রবার হালকা বৃষ্টির সম্ভাবনা পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং দক্ষিণ ২৪ পরগনা জেলায়। 

উত্তরবঙ্গ

বুধবার থেকে শুক্রবারের মধ্যে খুব হালকা বৃষ্টি হতে পারে পার্বত্য এলাকায়। দার্জিলিং ও কালিম্পংয়ের কিছু এলাকায় হালকা দু-এক পশলা বৃষ্টি হতে পারে। ক্রমশ শুকনো হবে বাতাস। জলীয় বাষ্প কমবে। উত্তরবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রার বিশেষ হেরফের না হলেও শীতের আমেজ ক্রমশ বাড়তে থাকবে। ইতিমধ্যেই শীতের আমেজ অনেকটাই বেড়েছে। ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই।

কলকাতা

আগামী কয়েক দিনে পূবালী হাওয়ায় জলীয় বাষ্প ঢুকবে। তাই কখনও কখনও আংশিক মেঘলা আকাশের সম্ভাবনা। আপাতত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। ক্রমশ বাড়বে রাতের তাপমাত্রা। কিছুটা হলেও কমবে শীতের আমেজ। মূলত পরিষ্কার আকাশ।সকাল-সন্ধ্যা  মনোরম আবহাওয়া। বেলা বাড়লে সামান্য গরম ও জলীয় বাষ্প থাকার কারণে সামান্য অস্বস্তি হতে পারে। সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৩.১ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.৮ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৪২ থেকে ৯৩ শতাংশ। 

দেশের অন্যান্য রাজ্য

চলতি সপ্তাহে পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে তুষারপাতের সম্ভাবনা জম্মু-কাশ্মীরের লাদাখ এবং মুজাফফরাবাদে। দক্ষিণ ভারতের কয়েকটি রাজ্যে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। কেরল, মাহে, তামিলনাডু, কড়াইকাল ও পুদুচেরীতে ভারী বৃষ্টির সম্ভাবনা। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে। বৃষ্টি হতে পারে কঙ্কন গোয়া ও মধ্য মহারাষ্ট্রে। আগামী কয়েকদিন বৃষ্টি হবে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জেও। তেমনই পূর্বাভাস।

আরও পড়ুন, Kolkata: স্ত্রীকে কুপিয়ে খুনের চেষ্টা ৮৮-র বৃদ্ধের! হাড়হিম ঘটনা কড়েয়ায়

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.