Weather Today: পূর্ণিমার কোটালে উত্তাল সমুদ্রে ব্যাপক জলোচ্ছ্বাস, তুমুল দুর্যোগের আশঙ্কা উপকূলে!

Heavy rain forecast at Bengal coastal areas: মৎস্যজীবীদের জন্য সতর্কবার্তা থাকবে মঙ্গলবার পর্যন্ত। মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। সমুদ্রে জলোচ্ছ্বাস থাকবে ২.৪ থেকে ২.৬ মিটার পর্যন্ত।

Updated By: Jul 22, 2024, 10:43 AM IST
Weather Today: পূর্ণিমার কোটালে উত্তাল সমুদ্রে ব্যাপক জলোচ্ছ্বাস, তুমুল দুর্যোগের আশঙ্কা উপকূলে!

অয়ন ঘোষাল: পূর্ণিমার কোটালে উত্তাল গঙ্গাসাগর। তুমুল দুর্যোগের আশঙ্কা সুন্দরবন উপকূলে। সমুদ্র সৈকতে যেতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। সমুদ্র তীরবর্তী এলাকায় চলছে মাইকিং। উপকূল সংলগ্ন এলাকায় ভেঙে পড়েছে দোকান, লাইটপোস্ট। পূর্বাভাস বলছে, দক্ষিণবঙ্গে বৃষ্টি বাড়বে। বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি কয়েক জেলায়। উত্তরবঙ্গে কমবে বৃষ্টি। তবে দক্ষিণবঙ্গে দক্ষিণ ২৪ পরগণায় ভারী বৃষ্টির পূর্বাভাস। মৎস্যজীবীদের জন্য সতর্কবার্তা জারি করা হয়েছে। সমুদ্র উপকূলে জলোচ্ছ্বাস দেখা যাবে।

সিস্টেম 
অসম ও রাজস্থানে ঘূর্ণাবর্ত রয়েছে। বিহার থেকে উত্তরবঙ্গ ঘূর্ণাবর্ত জোন এবং নতুন করে অক্ষরেখা তৈরি হবে দক্ষিণবঙ্গে। যদিও বঙ্গোপসাগরের নিম্নচাপ ওড়িশা হয়ে ছত্রিশগড়ের কাছাকাছি অবস্থান করছে। সক্রিয় মৌসুমী অক্ষরেখা ওড়িশাতে। মৌসুমী অক্ষরেখা আজমির থেকে গুনা সাগর মান্ডালা হয়ে ছত্রিশগড় ওড়িশার উপর দিয়ে চাঁদবালির কাছাকাছি সমুদ্রে প্রবেশ করেছে পূর্ব মধ্য বঙ্গোপসাগরে। 

সমুদ্রে সতর্কবার্তা 
সমুদ্র উত্তাল থাকবে। মৎস্যজীবীদের জন্য সতর্কবার্তা থাকবে মঙ্গলবার পর্যন্ত। মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে ৪৫ থেকে ৫৫ কখনো ৬৫ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া থাকবে। সমুদ্রে জলোচ্ছ্বাস থাকবে ২.৪ থেকে ২.৬ মিটার পর্যন্ত পশ্চিমবঙ্গের উপকূলে। সোমবার রাত পর্যন্ত এই জলোচ্ছ্বাস থাকার সম্ভাবনা।

দক্ষিণবঙ্গে  
★সোমবার কলকাতা সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই বজ্রবিদ্যুৎসহ কয়েক পশলা বৃষ্টির সম্ভাবনা। ভারি বৃষ্টির সম্ভাবনা থাকবে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া এবং বাঁকুড়া জেলায়। 

★মঙ্গলবার ভারী বৃষ্টি অর্থাৎ ১০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে হাওড়া হুগলি, পূর্ব বর্ধমান এবং উত্তর ২৪ পরগণায়। কলকাতা সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। 

★বুধবার থেকে বৃষ্টির পরিমাণ কমলেও সব জেলাতেই বিক্ষিপ্তভাবে বৃষ্টির সম্ভাবনা থাকবে।

উত্তরবঙ্গ  
★আগামী ২৪ ঘণ্টায় উত্তরবঙ্গের সব জেলাতেই বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি, উত্তর ও দক্ষিণ দিনাজপুর এবং মালদা- সব জেলাতেই বজ্রবিদ্যুৎসহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সতর্কতা। 

★কাল মঙ্গলবার থেকে উপরের দিকের পাঁচ জেলাতে বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টি চলবে।

কলকাতা 
আজ ও কাল বৃষ্টির সম্ভাবনা কলকাতাতে। মূলত মেঘলা আকাশ থাকবে। বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে। কখনও আংশিক মেঘলা আকাশ, কখনও জলীয় বাষ্প থাকার কারণে আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে। তবে ভারী বৃষ্টির সম্ভাবনা নেই কলকাতাতে।

কলকাতায় তাপমান 
আজ সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.৫ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১.৯ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৭৭ থেকে ৯৭ শতাংশ। বৃষ্টি হয়েছে ৩২.৫ মিলিমিটার।

ভিন রাজ্যে 

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী ভারী বৃষ্টি চলবে অরুণাচল প্রদেশ, অসম, মেঘালয়, মনিপুর, মিজোরাম, নাগাল্যান্ড, ত্রিপুরা, ওড়িশা, ঝাড়খন্ড, বিহার, উত্তরপ্রদেশ, হরিয়ানা, পাঞ্জাব, বিদর্ভ, ছত্রিশগড় এবং কর্নাটক সংলগ্ন এলাকায়। আগামী কয়েক দিনে গুজরাটে প্রবল বৃষ্টির সম্ভাবনা। ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস। গোটা গুজরাট অঞ্চলে আগামী কয়েক দিন বৃষ্টির সম্ভাবনা বেশি থাকবে। অতি ভারী বৃষ্টির সতর্কতা উত্তরাখন্ড, হিমাচল প্রদেশ, রাজস্থান, মধ্যপ্রদেশ, কঙ্কন, গোয়া এবং মধ্য মহারাষ্ট্র সংলগ্ন এলাকাতেও।

আরও পড়ুন, Bangladesh Quota Movement: অশান্ত বাংলাদেশ! প্রতিদিন গড়ে ২.৫ কোটির লোকসান, চিন্তায় হাওড়ার মাছ ব্যবসায়ীরা...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.