Weather Today: ৮ জেলায় বৃষ্টির পূর্বাভাস, শীতের আমেজ কমে বাড়বে তাপমাত্রা!

পুবের হাওয়া চলবে আগামী কয়েক দিন। ধীরে ধীরে পূবালী হাওয়ার প্রভাব বাড়বে। সঙ্গে ঢুকবে জলীয় বাষ্প।

Updated By: Nov 1, 2023, 09:40 AM IST
Weather Today: ৮ জেলায় বৃষ্টির পূর্বাভাস, শীতের আমেজ কমে বাড়বে তাপমাত্রা!

অয়ন ঘোষাল :  জেলায় জেলায় কমছে শীতের আমেজ। কলকাতায় দুপুরে গরম ও আর্দ্রতাজনিত অস্বস্তি কিছুটা অনুভব হতে পারে। বৃষ্টি হবে পার্বত্য জেলাতে। হাওয়া বদল ঘটছে। পূর্ব দিক থেকে বাতাস বইছে। ধীরে ধীরে পূবালী হাওয়ার প্রভাব বাড়বে। আপাতত ঊর্ধ্বমুখী হবে পারদ। নভেম্বরের ৩ তারিখ পর্যন্ত তাপমাত্রা আরও একটু বাড়তে পারে।

দক্ষিণবঙ্গে
দিন ও রাতের তাপমাত্রা ধীরে ধীরে বাড়বে আগামী কয়েক দিন। শীতের আমেজ কিছুটা কমে যাওয়ার আশঙ্কা। বৃষ্টির পূর্বাভাস রয়েছে। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে খুব সকালে হালকা শীতের আমেজ থাকবে। আগামী শুক্রবার পর্যন্ত তাপমাত্রা এরকমই থাকবে। হেমন্তের আবহাওয়ায় তাপমাত্রা ওঠানামা করবে আগামী বেশ কিছুদিন। এমনটাই পূর্বাভাস আবহাওয়া দফতরের। 

পুবের হাওয়া 
পুবের হাওয়া চলবে আগামী কয়েক দিন। ধীরে ধীরে পূবালী হাওয়ার প্রভাব বাড়বে। সঙ্গে ঢুকবে জলীয় বাষ্প। তাই আগামী কয়েক দিন উপকূল ও সংলগ্ন জেলাগুলিতে আংশিক মেঘলা থেকে কোথাও পুরোপুরি মেঘলা আকাশ থাকতে পারে। বৃহস্পতি ও শুক্রবার হালকা বৃষ্টির সম্ভাবনা ৬ জেলায়। পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং দক্ষিণ ২৪ পরগনা জেলায় বৃষ্টির পূর্বাভাস। দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে ও আংশিক মেঘলা আকাশ থাকলেও বৃষ্টির সম্ভাবনা খুব কম। বৃষ্টির পর মেঘ কেটে গেলে আবারও নামবে তাপমাত্রা।

উত্তরবঙ্গে
বুধবার থেকে শুক্রবারের মধ্যে খুব হালকা বৃষ্টি হতে পারে পার্বত্য এলাকাতেও। দার্জিলিং ও কালিম্পংয়ের কিছু এলাকায় হালকা দু-এক পশলা বৃষ্টি হতে পারে। ইতিমধ্যেই শীতের আমেজ অনেকটাই বেড়েছে। ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। ক্রমশ শুকনো হবে বাতাস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ কমবে। উত্তরবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রার বিশেষ হেরফের না হলেও শীতের আমেজ ক্রমশ বাড়তে থাকবে।

কলকাতায়
আগামী কয়েক দিনে পুবালী হাওয়ায় জলীয় বাষ্প ঢুকবে। তাই কখনও আংশিক, কখনওবা পুরোপুরি মেঘলা আকাশের সম্ভাবনা। আপাতত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। সকাল, সন্ধ্যা মনোরম আবহাওয়া। তবে কিছুটা হলেও কমেছে শীতের আমেজ। আরও একটু বাড়তে পারে তাপমাত্রা। বেলা বাড়লে সামান্য গরম ও বাতাসে জলীয় বাষ্প থাকার কারণে সামান্য অস্বস্তি হতে পারে। সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৩.৫ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১.৬ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৪৪ থেকে ৯৪ শতাংশ। 

তুষারপাতের সম্ভাবনা 
চলতি সপ্তাহে পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে তুষারপাতের সম্ভাবনা রয়েছে জম্মু-কাশ্মীর, লাদাখ এবং মুজাফফরাবাদে। দক্ষিণ ভারতের কয়েকটি রাজ্যে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। কেরল, মাহে, তামিলনাডু, কড়াইকাল ও পুদুচেরীতে ভারী বৃষ্টির সম্ভাবনা।

আরও পড়ুন, Earthquake: বীরভূমে ভূমিকম্প! উৎসস্থল সিউড়ির অদূরেই

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.