Bidyut Chakraborty: তৃণমূলের ভয়ে পুলিশের দ্বারস্থ বিশ্বভারতীর বিদ্যুৎ...

আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছিলেন স্বয়ং মুখ্যমন্ত্রী। শান্তিনিকেতনে ফলক-বিতর্কে ধরনায় বসেছেন তৃণমূল নেতারা। উপাচার্যের অভিযোগ, ওই ধরনা মঞ্চ কেউ তাঁকে বোলপুর, বীরভূম থেকে বার করে দেওয়ার হুঁশিয়ারি দিচ্ছেন, তো কেউ আবার বলছেন শ্মশানে পাঠিয়ে দেবেন!

Updated By: Oct 31, 2023, 08:36 PM IST
Bidyut Chakraborty: তৃণমূলের ভয়ে পুলিশের দ্বারস্থ বিশ্বভারতীর বিদ্যুৎ...

প্রসেনজিৎ মালাকার: তৃণমূলের ধরনা মঞ্চ থেকে 'প্রাণনাশের হুমকি'। পুলিসের দ্বারস্থ বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী। ইমেলে অভিযোগ জানালেন শান্তিনিকেতন থানায়।

আরও পড়ুন:  BJP | Khejuri: নিঃশব্দে বিজেপির ঘরে সিঁধ কাটছে তৃণমূল, খেজুরিতে দল ছাড়লেন ৩০ কর্মী-সমর্থক

আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছিলেন স্বয়ং মুখ্যমন্ত্রী। শান্তিনিকেতনে ফলক-বিতর্কে ধরনায় বসেছেন তৃণমূল নেতারা। উপাচার্যের অভিযোগ, ওই ধরনা মঞ্চ কেউ তাঁকে বোলপুর, বীরভূম থেকে বার করে দেওয়ার হুঁশিয়ারি দিচ্ছেন, তো কেউ আবার বলছেন শ্মশানে পাঠিয়ে দেবেন! শান্তিনিকেতনের থানার পুলিশকে বিষয়টি গুরুত্ব দিয়ে দেখার আর্জি জানিয়েছেন বিদ্যুৎ চক্রবর্তী। বিশ্বভারতীর সূত্রে তেমনই খবর।

কেন এই ধরনা? ওয়ার্ল্ড হেরিটেজের তালিকায় এবার কবিগুরুর শান্তিনিকেতন। গত ১৭ সেপ্টেম্বর রিয়াধ কনফারেন্সে শান্তিনিকেতনকে ওয়ার্ল্ড হেরিটেজ ঘোষণা করে ইউনেস্কো। 

পুজোর ছুটির আগে ওয়ার্ল্ড 'হেরিটেজ' লেখা তিনটি ফলক বসানো হয় শান্তিনিকেতনে। কিন্তু সেই ফলকে নেই স্বয়ং রবীন্দ্রনাথ ঠাকুরের নাম! বদলে রয়েছে আচার্য হিসেবে প্রধানমন্ত্রী ও উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর নাম। কেন? ক্ষোভে পড়েছেন বিশ্বভারতীর প্রাক্তনী, আশ্রমিক ও রবীন্দ্র অনুরাগীরা। অভিযোগ জানানো হয়েছে প্রধানমন্ত্রী, কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ও রাজ্যপালকে।

মুখ্যমন্ত্রীর হুঁশিয়ারি, 'রবীন্দ্রনাথ ঠাকুরের জন্য শান্তিনিকেতন হেরিটেজ স্ট্যাটাস পেয়েছে। তিনি-ই শান্তিনিকেতন ও বিশ্বভারতীর প্রতিষ্ঠাতা। পুজো বলে এই কদিন চুপচাপ ছিলাম। যদি কাল সকালের মধ্যে ওই নাম সরিয়ে, রবীন্দ্রনাথ ঠাকুরের নাম না লিখলে, ওখানে আন্দোলন হবে'। এরপর শান্তিনিকেতনের কবিগুরুর মার্কেটে ধরনা বসে তৃণমূল।

আরও পড়ুন: Malda Fraud: ফোনে অ্যাপ ডাউনলোড করতেই ব্যাংক থেকে উধাও টাকা!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.