WB Police: ভোটের আগে বিরাট ঘোষণা! বিভিন্ন পদে ১০৭১৯ কর্মী নেবে রাজ্য পুলিস...

West Bengal: রাজ্য সরকারের তরফে পশ্চিমবঙ্গ পুলিশে কনস্টেবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হল। ১০২২৫ কনস্টেবল নিয়োগ করা হবে রাজ্য জুড়ে।

Updated By: Mar 11, 2024, 06:45 PM IST
WB Police: ভোটের আগে বিরাট ঘোষণা! বিভিন্ন পদে ১০৭১৯ কর্মী নেবে রাজ্য পুলিস...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রাজ্য সরকারের তরফে পশ্চিমবঙ্গ পুলিশে কনস্টেবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হল। ১০২২৫ কনস্টেবল নিয়োগ করা হবে যার মধ্যে ‌পুরুষ ৭২২৮, মহিলা ৩০২৭‌ শূন্যপদে কনস্টেবল নিয়োগ করা হবে। জেনে নিন নিয়োগ সংক্রান্ত গুরুত্বপূর্ণ কিছু তথ্যের সম্পর্কে-
কারা করতে পারবেন আবেদন? 
পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ অনুমোদিত যে কোনও স্কুল থেকে মাধ্যমিক বা স্বীকৃত যে কোনও বোর্ড থেকে দশম শ্রেণির পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা ১ জানুয়ারি, ২০২৪–এর নিরিখে ১৮ থেকে ৩০ বছরের মধ্যে বয়স থাকলে আবেদন করতে পারবেন কনস্টেবল পদের জন্য। সংরক্ষিত শ্রেণিভুক্ত প্রার্থীরা সরকারি নিয়মানুসারে বয়সের ঊর্ধ্বসীমায় প্রযোজ্যমতো ছাড় পাবেন। সঙ্গে নির্ধারিত শারীরিক মাপ ও দৈহিক সক্ষমতার অধিকারী হওয়ার পাশাপাশি প্রার্থীর বাংলা ভাষায় দখল থাকা প্রয়োজন (‌দার্জিলিং ও কালিম্পং জেলার স্থায়ী অধিবাসী বাদে)‌। আগের মতোই শূন্যপদের মধ্যে সিভিক ভলান্টিয়ার (‌সিভি)‌, ভিলেজ পুলিশ ভলান্টিয়ার (‌ভিপিভি)‌, হোমগার্ড, ওয়েস্ট বেঙ্গল ন্যাশনাল ভলান্টিয়ার ফোর্সের সদস্যদের জন্যও সরকারি নিয়ম অনুযায়ী সংরক্ষণের ব্যবস্থা রয়েছে।

আরও পড়ুন: Anit Thapa | Lok Sabha Election 2024: 'নির্বাচনী প্রচারের খোলনলচে পালটে ফেলেছি', পাহাড়ে আত্মবিশ্বাসী অনীত
প্রার্থী বাছাই কীভাবে হবে?
শুরুতেই হবে লিখিত পরীক্ষা প্রিলিমিনারি রিট্‌ন টেস্ট‌। ১ ঘণ্টা মেয়াদের মাল্টিপল চয়েস ধাঁচের ও ১০০ পূর্ণমানের প্রশ্নপত্রে পরীক্ষা। বিষয় বিভাজন- জেনারেল অ্যাওয়ারনেস অ্যান্ড জেনারেল নলেজ (২৫)‌, ইংলিশ (‌১০)‌, মাধ্যমিক স্তরের এলিমেন্টারি ম্যাথমেটিক্স (‌২৫)‌, রিজনিং অ্যান্ড লজিক্যাল অ্যানালিসিস (‌২৫)‌। এতে পাশ করলে ডাকা হবে ফিজিক্যাল মেজারমেন্ট টেস্ট (‌পিএমটি)‌ বা দৈহিক মাপজোকের পরীক্ষায়। এর পরেই হবে ফিজিক্যাল এফিশিয়েন্সি টেস্ট (‌পিইটি)‌ বা দৈহিক সক্ষমতার পরীক্ষা। এখানে মূলত নির্ধারিত সময়ের মধ্যে নির্দিষ্ট দূরত্ব (‌পুরুষদের ক্ষেত্রে সাড়ে ৬ মিনিটের কমে ১৬০০ মিটার, মহিলাদের ক্ষেত্রে ৪ মিনিটের কমে ৮০০ মিটার ইত্যাদি)‌ দৌড়তে হবে। শেষে থাকবে ১৫ নম্বরের ইন্টারভিউ।
আবেদনের পদ্ধতি‌ সম্পর্কে জেনে নিন,
https://prb.wb.gov.in বা wbpolice.gov.in ওয়েবসাইট দুটির মাধ্যমে আবেদন করতে পারবেন। পরীক্ষার ফি রাখা হয়েছে ১৫০ টাকা, সার্ভিস চার্জ অতিরিক্ত ২০ টাকা। এরাজ্যের তফসিলি প্রার্থীদের কোনও ফি লাগছে না, সার্ভিস চার্জটুকুই দিতে হবে। রেজিস্ট্রেশন ও ফি জমার শেষ তারিখ ৫ এপ্রিল। যোগ্যতা, প্রার্থীবাছাই, প্রয়োজনীয় নথি ইত্যাদি বিশদ তথ্য আগে লেখা হবে ওয়েবসাইটে।

আরও পড়ুন: TMC: প্রার্থী তালিকা ঘোষণার পরই পদত্যাগের হিড়িক, মমতার সফরের আগেই অস্বস্তিতে তৃণমূল!TMC: প্রার্থী তালিকা ঘোষণার পরই পদত্যাগের হিড়িক, মমতার সফরের আগেই অস্বস্তিতে তৃণমূল!
কনস্টেবল নিয়োগের সঙ্গেই রাজ্য পুলিশে ৪৬৪ সাব ইনস্পেক্টর নিয়োগের বিজ্ঞপ্তিও প্রকাশিত হয়েছে। এর মধ্যে ২৬৪ পদ আনআর্মড (‌অস্ত্রবিহীন)‌ ব্রাঞ্চে যার মধ্যে ১৬৪টি পুরুষ ও ১০০টি মহিলাদের জন্য সংরক্ষিত। সঙ্গে রয়েছে আর্মড (‌সশস্ত্র)‌ ব্রাঞ্চে ২০০ পুরুষ সাব-ইনস্পেক্টরের শূন্যপদ। স্বীকৃত বিশ্ববিদ্যালয়ের গ্র‌্যাজুয়েটরা ১ জানুয়ারি, ২০২৪-এর নিরিখে ২০ থেকে ৩০ বছরের মধ্যে বয়স থাকলে এই পদের জন্য আবেদন জানাতে পারছেন। সংরক্ষিতদের ক্ষেত্রে বয়সের ঊর্ধ্বসীমায় ছাড় প্রযোজ্য হবে। সঙ্গে নির্ধারিত দৈহিক মাপকাঠির শর্তাবলি পূরণ করতে হবে। বাংলা ভাষায় প্রার্থীর দখল থাকতে হবে। প্রার্থী বাছাইয়ে প্রথমেই হবে প্রিলিমিনারি লিখিত পরীক্ষা। ২০০ নম্বর পূর্ণমান ও ৯০ মিনিট মেয়াদের পরীক্ষার বিষয় বিভাজন এরকম:‌ জেনারেল স্টাডিজ (‌৫০টি প্রশ্ন, প্রতিটি ২ নম্বর)‌, লজিক্যাল রিজনিং অ্যান্ড অ্যানালিসিস (‌২৫×২), অ্যারিথমেটিক (‌২৫×২)‌। ভুল উত্তরে নেগেটিভ মার্কিং হবে। এতে উতরোলে ডাকা হবে পিএমটি এবং পিইটি-র জন্য। পিইটি–তে পুরুষদের ৩ মিনিটের কমে ৮০০ মিটার এবং মহিলাদের ২ মিনিটের মধ্যে ৪০০ মিটার দৌড়তে হবে। এতে উতরোলে ডাকা হবে ২০০ পূর্ণমানের ফাইনাল কম্বাইন্ড কম্পিটিটিভ এগজামিনেশনে বসার জন্য। এখানে তিনটি পেপার। ১ নং পেপারের পূর্ণমান ‌১০০ ও সময়সীমা ২ ঘণ্টা (‌জেনারেল স্টাডিজ-৫০, রিজনি-২৫, অ্যারিথমেটিক-২৫)‌;‌ পেপার নং ২-এর পূর্ণমান ৫০ ও সময় ১ ঘণ্টা (‌ইংরেজি)‌;‌ পেপার ৩-এর জন্য বরাদ্দ ৫০ ও সময় ১ ঘণ্টা (‌বাংলা অথবা হিন্দি বা নেপালি বা উর্দু)‌। এতে পাশ করলে শেষে হবে ৩০ নম্বরের পার্সোনালিটি টেস্ট। রাজ্য পুলিশের https://prb.wb.gov.in ও wbpolice.gov.in দুটি ওয়েবসাইটেই আবেদন করা যাচ্ছে। আবেদনের ফি ২৫০ টাকা, সার্ভিস চার্জ ২০ টাকা। এরাজ্যের তফসিলিদের শুধুমাত্র সার্ভিস চার্জ দিতে হবে। আবেদনের শেষ তারিখ ৭ এপ্রিল। বিশদ তথ্য ওয়েবসাইটে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.