WB Panchayat Election 2023: পঞ্চায়েত ভোটে কীভাবে কাজ করবে পুলিস? জারি হল বিজ্ঞপ্তি

লালবাজারের তরফ থেকে রাজ্যের আসন্ন ত্রিস্তরীয় পঞ্চায়েত নির্বাচন করাতে জেলায় ১২ হাজার পুলিসকর্মী পাঠানো হবে বলে জানিয়েছিল লালবাজার। 

Edited By: সব্যসাচী বাগচী | Updated By: Jul 7, 2023, 08:46 PM IST
WB Panchayat Election 2023: পঞ্চায়েত ভোটে কীভাবে কাজ করবে পুলিস? জারি হল বিজ্ঞপ্তি
ভোটযুদ্ধের কাজে নেমে পড়েছে রাজ্য পুলিস। ফাইল চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: পঞ্চায়েত ভোটের (WB Panchayat Election 2023) ২৪ ঘণ্টা আগে শুক্রবারও সব বুথে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন নিয়ে সংশয় কাটল না। এরই মাঝে আসন্ন পঞ্চায়েত নির্বাচনে রাজ্য পুলিস (West Bengal Police) কীভাবে কাজ করবে, সেটা নিয়ে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। বৃহস্পতিবার রাজ্য পুলিসের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করে এই বিষয়ে জানানো হয়েছে। 

১) প্রত্যেক বুথে একজন করে সশস্ত্র কনস্টেবল থাকবেন। 
২) প্রত্যেক সেক্টরে একজন অফিসার থাকবেন। 
৩) প্রত্যেক RT মোবাইলে একজন ইন্সপেক্টর এবং একজন সশস্ত্র কনস্টেবল থাকবেন। 
৪) প্রত্যেক HRFS-এ একজন করে ইন্সপেক্টর, ২ জন সশস্ত্র কনস্টেবল, একজন কনস্টেবল গ্যাস গান ও একজন লাঠিধারী কনস্টেবল থাকবেন। 
৫) প্রত্যেক DCRC-তে একজন অফিসার, ২ জন সশস্ত্র কনস্টেবল ও ২ লাঠিধারী কনস্টেবল থাকবেন। 
৬) স্ট্রংরুমে ২ জন অফিসার এবং ৮ জন সশস্ত্র কনস্টেবল থাকবেন। 

আরও পড়ুন: WB Panchayat Election 2023: ভোটকর্মীদের নিরাপত্তা দিতে ভোটের ডিউটি করবে হাতিও!

আরও পড়ুন: Jago Bangla | CV Ananda Bose: 'রাজ্যপাল আরএসএস ঘনিষ্ঠ', জাগোবাংলায় শাসক দলের আক্রমণের মুখে বিজেপি-কংগ্রেস

লালবাজারের তরফ থেকে রাজ্যের আসন্ন ত্রিস্তরীয় পঞ্চায়েত নির্বাচন করাতে জেলায় ১২ হাজার পুলিসকর্মী পাঠানো হবে বলে জানিয়েছিল লালবাজার। পুলিস সূত্রের খবর, থানার ইনস্পেক্টর পদ মর্যাদার আধিকারিককে ভোটের কাজে অন্য জেলায় সে ভাবে পাঠানো না হলেও ডেকে নেওয়া হয়েছে হোমগার্ড, কনস্টেবল, এএসআই, এসআইদের একটা বড় অংশকে। ইতমধ্যেই পঞ্চায়েত ভোটের নিরাপত্তার কাজে থানার প্রায় দুই-তৃতীয়াংশ কর্মী চলে গিয়েছেন। 

অন্যদিকে, বুথে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন নিয়ে রাজ্য নির্বাচন কমিশনে জরুরি বৈঠক করেছে। বিএসএফের আইজি এস সি বুডাকোটির সঙ্গে বৈঠকে বসেন রাজ্য নির্বাচন কমিশনার রাজীব সিনহা। সব বুথে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন নিয়ে সংশয় তৈরি হয়। প্রতি বুথে মাত্র একজন কেন্দ্রীয় বাহিনীর জওয়ান কীভাবে মোতায়েন হবে, সেটা নিয়ে আলোচনা হয়েছে। অন্তত হাফ সেকশন কেন্দ্রীয় বাহিনী রাখার নিয়ম কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের। সেখানে মাত্র একজন কেন্দ্রীয় বাহিনীর জওয়ান রেখে বুথের নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠছে। পরিস্থিতির কথা উল্লেখ করে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে চিঠি দিয়েছে আইজি বিএসএফের। যদিও সব বুথে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন নিয়ে জটিলতা এখনও রয়েছে।   

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.