WB Assembly Election 2021: চতুর্থ দফার ভোট, রাজ্যের ৫ জেলায় ৪৪টি আসনে মুখোমুখি সমরে বিজেপি-তৃণমূল

শনিবারের চতুর্থ দফার নির্বাচনের আগে একবার ফিরে দেখা য়াক, ২০১৬র বিধানসভা নির্বাচনের ফল এবং ২০১৯র লোকসভা নির্বাচনের নিরিখে বিধানসভা ভিত্তিক ফালাফলের দিকে।

Updated By: Apr 9, 2021, 01:37 PM IST
WB Assembly Election 2021: চতুর্থ দফার ভোট, রাজ্যের ৫ জেলায় ৪৪টি আসনে মুখোমুখি সমরে বিজেপি-তৃণমূল

নিজস্ব প্রতিবেদন: শনিবার রাজ্যের ৫ জেলার ৪৪ কেন্দ্রে ভোট। চতুর্থ দফায় কোচবিহার জেলার ৯ এবং আলিপুরদুয়ার জেলার ৫ বিধানসভা আসনে ভোট হবে। এছাড়াও , হাওড়া জেলার ১৬টির মধ্যে ৯টিতে, দক্ষিণ ২৪ পরগনার ৩১টি কেন্দ্রের মধ্যে ১১টিতে এবং হুগলির ১৮টির মধ্যে ১০টি আসনে নির্বাচন হবে এই পর্বে।

শনিবারের চতুর্থ দফার নির্বাচনের আগে একবার ফিরে দেখা য়াক, ২০১৬র বিধানসভা নির্বাচনের ফল এবং ২০১৯র লোকসভা নির্বাচনের নিরিখে বিধানসভা ভিত্তিক ফালাফলের দিকে। ২০১৬-র বিধানসভা নির্বাচনে এই আসনগুলির মধ্যে তৃণমূল জিতেছিল ৩৯টিতে। আর বিজেপির ঝুলিতে গিয়েছিল মাত্র ১টি আসন। বামেরা পেয়েছিল ৩টি আর এবারে তাদের সহযোগী কংগ্রেস জিতেছিল ১টিতে। ২০১৯-এর লোকসভা ভোটের বিধানসভা ভিত্তিক ফলাফল দেখলে তৃণমূল এই ৪৪ টির মধ্যে ২৫টিতে এবং বিজেপি ১৯টিতে এগিয়ে রয়েছে। অন্যদিকে বাম-কংগ্রেসের ভাঁড়ার ফাঁকা। এই পরিসংখ্যান নিয়েই শনিবার ভোট হবে ৫ জেলার এই ৪৪ কেন্দ্র।

আরও পড়ুন: ভাইকে পিটিয়ে খুন, নির্মীয়মাণ মসজিদের ৫ তলা থেকে উদ্ধার নাবালকের রক্তাক্ত দেহ

ভোট শতাংশের হিসাবেও এগিয়ে তৃণমূলই। ২০১৬-য় এই ৪৪টি আসনে তৃণমূল ৪৬.০২, বিজেপি ১২.১৩ এবং বাম-কংগ্রেস জোট ৩৫.৫ শতাংশ ভোট পেয়েছিল। আর ২০১৯ সালের লোকসভা নির্বাচনের ফল দেখলে তৃণমূলের ভোট কিছুটা কমে দাঁড়ায় ৪৪.৭৩ শতাংশ। অন্যদিকে বিজেপির ভোট বেড়ে হয় ৪০.৮৮ শতাংশ। বামেরা পায় ৯.৬৩ এবং কংগ্রেস পেয়েছিল ১.৮৮ শতাংশ ভোট। 

চতুর্থ দফাতেই উত্তরবঙ্গে প্রথম ভোট হতে চলেছে। ২০১৬ সালের বিধানসভা ভোটে কোচবিহার জেলায় ৯টি আসনের মধ্যে ৮টি আসনেই জিতেছিল তৃণমূল। ১টি আসন পেয়েছিল বাম শরিক ফরওয়ার্ড ব্লক। 
২০১৯-এর লোকসভা ভোটের বিধানসভা ভিত্তিক ফলের বিশ্লেষণ বলছে,  বিজেপি সেখানে ৭টি এবং তৃণমূল মাত্র ২টি কেন্দ্রে এগিয়ে। উত্তরবঙ্গের আর এক জেলা আলিপুরদুয়ারের ৫টি বিধানসভা আসনের মধ্যে ২০১৬ সালে তৃণমূল জিতেছিল ৪টিতে। ৩ বছর পরে লোকসভা ভোটে সব ক’টি আসনেই এগিয়ে যায় বিজেপি। তাই শনিবারের চতুর্থ দফার ভোট বিজেপি ও তৃণমূল কংগ্রেস দুই দলের কাছেই সমান গুরুত্বপূর্ণ

.