করোনা আবহে বিদ্যাসাগরের দ্বিশতবর্ষের সমাপ্তি-অনুষ্ঠান কি অধরাই? চিন্তায় বীরসিংহ গ্রাম

বিদ্যাসাগরের দ্বিশতবর্ষের আনুষ্ঠানিক পরিসমাপ্তি নিয়ে প্রবল ধোঁয়াশা রয়ে যাচ্ছেই। বীরসংহ গ্রামে ২৬ সেপ্টেম্বর বিশেষ কোনও অনুষ্ঠানের ব্যবস্থা এখনও করা হয়নি। মেলেনি সরকারি কোনও গাইডলাইনও। 

Updated By: Sep 14, 2020, 11:35 PM IST
করোনা আবহে বিদ্যাসাগরের দ্বিশতবর্ষের সমাপ্তি-অনুষ্ঠান কি অধরাই? চিন্তায় বীরসিংহ গ্রাম

নিজস্ব প্রতিবেদন: ২৬ সেপ্টেম্বর বিদ্যাসাগরের জন্মদিন। এক বছরব্যাপী তাঁর ২০০ বছর জন্মজয়ন্তী পালন করার সিদ্ধান্ত নেয় রাজ্য সরকার। কিন্তু এবার করোনা আবহে সমাপ্তি-অনুষ্ঠান কি অধরাই থেকে যাবে? প্রশ্ন তুলছে বীরসিংহ গ্রাম। 

আরও পড়ুন:  রাজ্য পুলিসে রদবদল; বদলি করা হল ৪ জেলার এসপিকে,সরলেন হুগলি গ্ৰামীণের পুলিস সুপার

বিদ্যাসাগরের দ্বিশতবর্ষের আনুষ্ঠানিক পরিসমাপ্তি নিয়ে প্রবল ধোঁয়াশা রয়ে যাচ্ছেই। বীরসংহ গ্রামে ২৬ সেপ্টেম্বর বিশেষ কোনও অনুষ্ঠানের ব্যবস্থা এখনও করা হয়নি। মেলেনি সরকারি কোনও গাইডলাইনও। গত বছর ২৬ সেপ্টেম্বর এই বীরসিংহ গ্রামে এসেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গঠন করা হয়েছিল বীরসিংহ উন্নয়ন পর্ষদও। জানানো হয়েছিল গোটা বছর ধরেই চলবে বিদ্যাসাগরের জন্মজয়ন্তী পালন। এবার সেই বর্ষব্যাপী অনুষ্ঠানের পরিসমাপ্তির হওয়ার কথা। 

কিন্তু কোভিডের কামড়ে বিদ্যাসাগর-স্মরণে বড়সড় অনুষ্ঠান কি অধরাই থেকে যাবে? হাতে আর মাত্র কয়েকটা দিন। তারমধ্যে সরকারি নির্দেশ না মিললে স্থানীয় ভাবে, নিজেদের মতো করেই বিদ্যাসাগরকে স্মরণ করার সিদ্ধান্ত নিয়েছে স্মৃতিরক্ষা কমিটি। 
তবে সেক্ষেত্রে ২৬ তারিখ নয়, বাংলা ক্যালেন্ডার মতো ১২ আশ্বিন, অর্থাত্ ২৯ সেপ্টেম্বর বিদ্যাসাগরের জন্মদিন পালিত হবে।

.