#উৎসব : ১২ বছরের কৌরব টবের মাটিতেই বানাল ১২ ইঞ্চির 'মিনি দুর্গা'

৭টি পুতুলের একচালার দুর্গা। চালচিত্র ছাড়া শুধুমাত্র দুর্গার উচ্চতা ৯ ইঞ্চি। 

Updated By: Oct 11, 2021, 04:39 PM IST
#উৎসব : ১২ বছরের কৌরব টবের মাটিতেই বানাল ১২ ইঞ্চির 'মিনি দুর্গা'
নিজের সৃষ্টির সঙ্গে কৌরব

নিজস্ব প্রতিবেদন : খুদের কৌরবের হাতের জাদুতে কামাল! ১২ ইঞ্চির মিনি দুর্গা বানিয়ে তাক লাগিয়ে দিল ১২ বছরের কৌরব মুখোপাধ্যায়। পূর্ববর্ধমানের গুসকরার ১২ নম্বর ওয়ার্ডের বাসিন্দা কৌরব। ইতিমধ্যেই তার তৈরি ‘মিনি দুর্গা’ দেখতে পড়শিরা ভিড় জমাচ্ছেন তার বাড়িতে।

গুসকরা পিপি ইন্সটিটিউশনের ষষ্ঠ শ্রেণির পড়ুয়া কৌরব। ছোট থেকেই এধরণের নানা সৃষ্টিশীল কাজে আগ্রহ তার। কৌরব জানায়, ১২ ইঞ্চির মূর্তিটি তৈরি করতে তার মাস দুয়েক সময় লেগেছে। বাড়িতে টবে রাখা মাটি দিয়েই বানিয়েছে ৭টি পুতুলের একচালার দুর্গা। চালচিত্র ছাড়া শুধুমাত্র দুর্গার উচ্চতা ৯ ইঞ্চি। এরপর তাতে থার্মোকলের বাটি কেটে ডাকের সাজ, একটি বহুজাতিক সংস্থার দুধের মোড়ক দিয়ে অস্ত্র, রঙিন পেপার দিয়ে পোশাক ও পিচবোর্ড দিয়ে প্রতিমার পিছনের চালচিত্র বানিয়েছে সে। সেখানে এঁকেছে নানা পটচিত্র। 

আরও পড়ুন, #উৎসব : লুকিয়ে আছেন রাজা, দাঁশাই নাচের মধ্যে দিয়ে শুরু প্রিয় হুদুর দুর্গার খোঁজ

#উত্সব: চারদিকে সবুজের সমারোহ, বর্ধমানে কেশবগঞ্জ বারোয়ারির থিম এবার 'ফিরিয়ে দাও'

মা মৈত্রেয়ী মুখোপাধ্যায় গৃহবধূ। তিনি জানান, “ছোট থেকেই ছেলের এসব নিয়ে আগ্রহ রয়েছে। লকডাউনে স্কুল বন্ধ থাকায় তখন শিব, বিশ্বকর্মা, কালীর মত নানা ধরনের মাটির মূর্তি বানিয়েছে। এখন দুর্গা বানিয়েছে। পাশাপাশি খুব ভালো ছবিও আঁকে।” তিনি আরও জানান, বাড়ির সিঁড়ির নীচেই তার এসব বানানোর জায়গা। সেখানে কৌরব নানা ধরনের ফেলে দেওয়া সামগ্রী জমা করে রেখেছে। যখন যা দরকার হয়, তা কাজে লাগায়।

পড়শি সীমা পাসোয়ান, রাজু দাসেরা জানান, কৌরব ছোট থেকেই খুব শান্ত প্রকৃতির এবং লাজুক। তবে খুব ভালো হাতের কাজ করে। এই বয়সেই কৌরব যে দুর্গা বানিয়েছে, তা খুবই প্রশংসনীয়। বাবা কৃষ্ণকিশোর মুখোপাধ্যায় জানান, আগামী দিনে কৌরবের এই কাজ ইন্ডিয়া বুক অব রেকর্ডসের জন্য পাঠানো হবে।

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.