#উত্সব: চারদিকে সবুজের সমারোহ, বর্ধমানে কেশবগঞ্জ বারোয়ারির থিম এবার 'ফিরিয়ে দাও'

মণ্ডপের ছত্রে ছত্রে সবুজের সমারোহ। কোনও কৃত্তিম সবুজ নয়

Updated By: Oct 11, 2021, 02:58 PM IST
#উত্সব: চারদিকে সবুজের সমারোহ, বর্ধমানে কেশবগঞ্জ বারোয়ারির থিম এবার 'ফিরিয়ে দাও'

নিজস্ব প্রতিবেদন: বয়স বাড়ছে পৃথিবীর। উন্নত থেকে উন্নততর হচ্ছে সভ্যতা। প্রযুক্তির কল্যাণে কলকাতা থেকে আটলান্টা-সব এখন আমাদের হাতের মুঠোয়। এর মধ্যেই চোখের সামানে হারিয়ে যাচ্ছে প্রকৃতির দান। ধ্বংস হচ্ছে সবুজ। নীরবে, নির্বিচারে কমছে বনাঞ্চল। বাতাসে কমছে অক্সিজেন। করোনার সময়েই বোঝা গিয়েছে আমাদের সীমাবদ্ধতা কতটা।

আরও পড়ুন-LAC Issues: অনড় চিন, প্রকৃত নিয়ন্ত্রণরেখা নিয়ে ভারত-চিন বৈঠকে মিলল না সমাধানসূত্র

সবুজ ধ্বংসের কথা মাথায় রেখে এবার বর্ধমান কেশবগঞ্জ বারোয়ারির দাবি আর সবুজ ধ্বংস নয়, ফিরিয়ে দাও সবুজ। উত্সব মানেই আলো। সেই আলোয় ভেসেছে কেশবগঞ্জ বারোয়ারিও। ঝলমল করছে জিটি রোড। তার মধ্য়ে ঝলমল করছে এক ঝলক চোখের আরাম, এক ঝলক সবুজ।

আরও পড়ুন-#উৎসব: মহাষষ্ঠীর রীতি মেনে বেলুড়মঠে উমা বন্দনা শুরু, জেনে নিন পুজোর নির্ঘণ্ট

মণ্ডপের ছত্রে ছত্রে সবুজের সমারোহ। কোনও কৃত্তিম সবুজ নয়। সবকিছুই একেবারে তাজা, অকৃত্তিম। মণ্ডপ তৈরির জন্য গত ৬ মাস ধরে লালন পালন করা হয়েছে লাউ, ঝিঙে, কুমড়ো সহ বিভিন্ন ধরনের সবজি। আর সেসব দিয়েই সাজানো হয়েছে মণ্ডপ। মণ্ডপের সঙ্গে সমন্বয় রেখে মূর্তিও গড়া হয়েছে। উদ্যোক্তাদের কথায় এবার তাঁদের থিম ফিরিয়ে দাও। রবীন্দ্রনাথের কথায় দাও ফিরে সে অরণ্য।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.