#ভ্রমণ: এই শীতের ছুটিতে চলুন সুন্দরী কমলার দেশে

আপনাকে ডাকছে অরেঞ্জ ভ্যালি! সেখানে ক'দিন কাটিয়ে রাঙিয়ে নিন আপনার দেহ-মন।

Updated By: Nov 13, 2021, 05:59 PM IST
#ভ্রমণ: এই শীতের ছুটিতে চলুন সুন্দরী কমলার দেশে

তনুজিৎ দাস

নভেম্বর মাস। শহরের বাতাসে যখন হিমেল হাওয়ার পরশ, পাহাড়ে তখন একটু কড়া ঠান্ডা। কিন্তু মনটা পাহাড়-পাহাড় করছে? তা হলে হাতের কাছেই রয়েছে জম্পেশ এক পাহাড়ি ঠিকানা। কম খরচে কয়েকদিনের জন্য ঘুরে আসাই যায় সেখানে। যাবেন? চলুন, ঘুরে আসা যাক পাহাড়ঘেরা ছোট্ট গ্রাম বড় মাঙ্গওয়া।

সবুজঘেরা এই বড় মাঙ্গওয়া রোজকার ব্যস্ত জীবন থেকে দূরে। শান্ত-স্নিগ্ধ, নিরিবিলি পরিবেশ। নিজের সঙ্গে কিংবা প্রিয়জনের সঙ্গে একটু সময় কাটানোর আদর্শ জায়গা। সামনে 'স্লিপিং বুদ্ধ' কাঞ্চনজঙ্ঘা। হাত বাড়ালে মেঘের খোঁজ। যেখানে পাহাড়ের কোলে গড়ে উঠেছে জনজীবন। ধাপ কেটে চাষ হচ্ছে সেখানে-- ধান থেকে শুরু করে বিভিন্ন শাক-সবজি, ফুল। আর আঁকাবাঁকা পথ। সেই পথে মাঝে মধ্যেই নেমে এসেছে দু-চারটে ঝরনা। এককথায়, পারফেক্ট হলিডে ডেস্টিনেশন। 

আরও পড়ুন: #ভ্রমণ: পাহাড়ের নতুন ঠিকানা; পাহাড়, গাছ, ঝর্না, কুয়াশায় মাখা এক টুকরো ছবি যেন 'কাফের'

বড় মাঙ্গওয়া গ্রামে প্রকৃতিই সব। হাতে এককাপ গরম চা নিয়ে হোম-স্টের ব্যালকনিতে বসে পাহাড় দেখতে দেখতে সকালটা আনায়াসে কেটে যেতে পারে এখানে। বছরের বেশির ভাগ সময়টা এখানে সবুজ থাকলেও, শীতের আগে সেই এলাকাই হয়ে যায় পুরোদস্তুর কমলা। আসলে এখানে চারদিকে সারি সারি কমলালেবুর বাগান। এজন্য বড় মাঙ্গওয়া-কে 'অরেঞ্জ ভ্যালি' বা 'কমলা উপত্যকা' বলেও ডাকা হয়।   

কীভাবে যাবেন?

যাত্রাপথ খুব সহজ। কলকাতা থেকে উত্তরবঙ্গগামী যেকোনও ট্রেনে নিউ জলপাইগুড়ি স্টেশন। স্টেশনের বাইরে থেকে গাড়ি ভাড়া করা যায়। আগে থেকেও বুকিং করে রাখতে পারেন। গাড়ির খরচ কমপক্ষে ২৮০০ থেকে ৩০০০ টাকা। এরপর তিস্তাকে সঙ্গী করে পৌঁছে যান বড় মাঙ্গওয়ায়। 

থাকা-খাওয়ার খরচ

বড় মাঙ্গওয়া-তে একাধিক হোম-স্টে রয়েছে। অফ সিজনে (বর্ষাকালে) দিন প্রতি একজনের থাকা-খাওয়ার খরচ পড়ে ৮০০-৯০০ টাকা। পিক সিজনে (অক্টোবর থেকে এপ্রিল) খরচ একটু বাড়বে। ১০০০-১২০০ পড়তে পারে। বড় মাঙ্গওয়া-তে থাকা-খাওয়া এবং আশপাশ ঘোরাফেরা নিয়ে দু'রাত, তিন দিনের জন্য জন প্রতি খরচ পড়বে ৩৫০০-৪০০০ টাকা।

কী দেখবেন?

এখান থেকে ঘুরে নিতে পারেন সাইট্রাস গার্ডেন, অরেঞ্জ ভিলা, তিনচুলে, তাকদা টি এস্টেট। গাড়ি ভাড়া করে ঘুরে আসতে পারেন লেপচাগজৎ, দার্জিলিং, ঘুম মনাস্ট্রি, বাতাসিয়া লুপ।

আসন্ন শীতে তা হলে বেরিয়ে পড়ুন কমলা সুন্দরীর দেশে। 

(Zee 24 Ghanta App: দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: #ভ্রমণ: কবোষ্ণ রোদ্দুর, ভিজে বালির গন্ধ, ঝাউয়ের কল্লোল; সমুদ্রসৈকতের বেতাজ বাদশা তাজপুর

.