Totapara Tea Estate: শ্রমিক দিবসে চাকরি গেল ৮৫০ চা শ্রমিকের! বন্ধ হয়ে গেল তোতাপাড়া চা বাগান

শ্রমিকরা সম্পূর্ণ বেআইনিভাবে বাগানটিকে বন্ধ করা হয়েছে বলে জানিয়েছেন। তাঁরা দ্রুত বাগান খোলার দাবিতেও সরব হন। বাগান শ্রমিকদের অভিযোগ, পিএফ, গ্র্যাচুইটির মত অন্যান্য পাওনা টাকার পাশাপাশি সম্প্রতি সেখানে শ্রমিকদের তিন সপ্তাহের মজুরি বকেয়া পড়ে রয়েছে। এরফলে শ্রমিক অসন্তোষ চরমে ওঠে।

Updated By: May 1, 2024, 01:26 PM IST
Totapara Tea Estate: শ্রমিক দিবসে চাকরি গেল ৮৫০ চা শ্রমিকের! বন্ধ হয়ে গেল তোতাপাড়া চা বাগান
নিজস্ব চিত্র

প্রদ্যুৎ দাস: শ্রমিক দিবসের দিনেই বন্ধ হয়ে গেল জলপাইগুড়ি জেলার বানারহাট ব্লকের তোতাপাড়া চা বাগান। মে দিবসের প্রাক্কালে রাতের অন্ধকারে বাগানে কর্মবিরতির নোটিশ জারি করা হয়েছে বাগান কর্তৃপক্ষের তরফে।

এর ফলে শ্রমিক দিবসেই কর্মহারা হয়ে গেলেন তোতাপাড়া চা বাগানের প্রায় ৮৫০ জন চা শ্রমিক। বেশ কয়েকদিন ধরেই বাগানটিতে পাওনা টাকাকে কেন্দ্র করে শ্রমিক অসন্তোষ চলছিল। কর্মবিরতির কারন হিসেবে শ্রমিকদের একাংশের ঘাড়ে দোষ চাপিয়ে বাগানের আইন শৃঙ্খলা পরিস্থিতির অবনতি ও সেই সঙ্গে চরম আর্থিক সংকটের মত বিষয়গুলির কথা উল্লেখ করা হয়েছে।

আরও পড়ুন: The Hottest Kalaikunda: আগুন ঝারাচ্ছে গনগনে সূর্য! ৪৭ মাথায় নিয়ে দেশের উষ্ণতম কলাইকুন্ডা কী অবস্থায় আছে?

যদিও শ্রমিকরা সম্পূর্ণ বেআইনিভাবে বাগানটিকে বন্ধ করা হয়েছে বলে জানিয়েছেন। তাঁরা দ্রুত বাগান খোলার দাবিতেও সরব হন। বাগান শ্রমিকদের অভিযোগ, পিএফ, গ্র্যাচুইটির মত অন্যান্য পাওনা টাকার পাশাপাশি সম্প্রতি সেখানে শ্রমিকদের তিন সপ্তাহের মজুরি বকেয়া পড়ে রয়েছে। এরফলে শ্রমিক অসন্তোষ চরমে ওঠে।

গত ২৭ এপ্রিল এর বিহিত চেয়ে শ্রমিকদের একাংশ বানারহাট থানায় গিয়ে অবস্থানে সামিল হন। এরপর বানারহাট বিডিও অফিসে একটি ত্রিপাক্ষিক বৈঠক ডাকা হলেও সেখানে মালিকদের কেউ উপস্থিত ছিলেন না। প্রশাসনকে চিঠি দিয়ে জানানো হয় তাঁরা মঙ্গলবার বকেয়া মজুরির এক কিস্তি মিটিয়ে দেবেন।

আরও পড়ুন: Katwa Fire: কাটোয়ায় বিধ্বংসী অগ্নিকাণ্ডে ভষ্মীভূত ১৭ বাড়ি, মৃত ৯০ গৃহপালিত পশু

সেই টাকা দেওয়া হয়। তারপরই রাতে কর্মবিরতির বিজ্ঞপ্তি জারি করা হয়। পুলিস প্রশাসনকেও তাঁদের সিদ্ধান্তের কথা মালিকপক্ষ জানিয়ে দেয়। তবে এদিন বন্ধ কারখানার সামনেই মে দিবস পালন করেন শ্রমিকরা।

উল্লেখ্য, তোতাপাড়া চা বাগান এর আগেও একাধিকবার বন্ধ হয়েছে। গত বছরও পুজোর বোনাস সংক্রান্ত ইস্যুতে সেখানে শ্রমিক অসন্তোষ চরমে ওঠে। তখনও একবার বাগান বন্ধ হয়। বাগান সূত্রের খবর সেখানে স্টাফদের চার মাসের বেতন বকেয়া আছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.