এই প্রথম ভার্চুয়াল সংবর্ধনা, বাংলার কৃতী ছাত্র-ছাত্রীদের অভিনন্দন মমতার

 এদিন মোট মোট ৭৮৫ জন ছাত্রছাত্রীদের সংবর্ধনা জানানো হয়।

Updated By: Oct 5, 2020, 04:24 PM IST
এই প্রথম ভার্চুয়াল সংবর্ধনা, বাংলার কৃতী ছাত্র-ছাত্রীদের অভিনন্দন মমতার
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: রাজ্যের মাধ্যমিক, উচ্চমাধ্যমি, মাদ্রাসা ও জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষায় কৃতী ছাত্রছাত্রীদের ভার্চুয়াল সংবর্ধনা জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন মোট মোট ৭৮৫ জন ছাত্রছাত্রীদের সংবর্ধনা জানানো হয়। এদিন ছাত্রছাত্রীদের উদ্দেশে মমতা বলেন, "কৃতী ছাত্রীদের অভিনন্দন, ছাত্রছাত্রীরা আমাদের গর্ব। বাংলার পড়ুয়াদের প্রতিভার তুলনা নেই।" পড়ুয়াদের সমস্ত প্রয়োজনে বাংলার সরকার তাঁদের পাশে আছে বলেই এদিন মন্তব্য করেন মুখ্যমন্ত্রী। মুখ্যমন্ত্রীর আশ্বাস, ভার্চুয়াল সংবর্ধনা সভা থেকে মুখ্য়মন্ত্রীর আশ্বাস, যারা সদ্য পাশ করেছে তাদের অ্যাডমিশন হতে যেন কোনও সমস্যা না হয় সেদিকেও খেয়াল রাখা হবে।

এদিন সভা থেকে মমতা বলেন, "বাংলার পড়ুয়াদের প্রতিভার তুলনা নেই। সারা পৃথিবী তোমাদের ডাকবে। বাংলার মেধা এমনই প্রসারিত তাই গোটা বিশ্ব তোমাদের ডাকবে।" পাশাপাশি, ছাত্র-ছাত্রীদের যেকোনও সমস্যায় কোনও সমস্যা সংক্রান্ত অ্যাপ্লিকেশন জমা দিলে সব রকমভাবে সাহায্য করা হবে বলেই জানান মুখ্যমন্ত্রী। ডিএমদের অ্যাপ্লিকেশনগুলো এক জায়গায় করে তারপর শিক্ষা সচিবকে পাঠানোর নির্দেশ মুখ্যমন্ত্রী।" পড়াশুনা করতে সব রকম আর্থিক সাহায্য করতে রাজি রাজ্য সরকার বললেন খোদ মুখ্যমন্ত্রীই।

আর কী কী বললেন মুখ্যমন্ত্রী

* অর্থের অভাবে যেন কারও পড়াশোনায় অসুবিধে না হয়। 
* এ রাজ্যে SC/ST ছেলে মেয়েরা পড়াশুনার জন্য খুব কম সুদে ১০ লাখ টাকা এডুকেশন লোন নিতে পারবে। 
* বাইরে পড়তে গেলে ২০ লাখ টাকা লোন পায় বাংলার পড়ুয়ারা।
* নেতাজি সুভাসচন্দ্রের নামে রাজ্যে বিশ্ববিদ্যালয় তৈরি করা দরকার।
* বিশ্ববিদ্যালয়ের নাম হবে জয়হিন্দ।
* কেন্দ্রীয় সরকারের নতুন শিক্ষানীতি মানি না, তাতে মেধা তালিকা থাকবে না। সব যদি তুলে দেওয়া হয়, মেধা তালিকা না থাকে তাহলে যে গৌরব গরীমা থাকবে না।

Tags:
.