বাড়িতে নয়,পাশাপাশি বসেই কলেজে চলছে চূড়ান্ত বর্ষের পরীক্ষা

প্রায় ১০০ জন ছাত্রী বসে পরীক্ষা দিচ্ছে কলেজে। নিয়ম ভেঙে এমন কাজ কিভাবে করছে কলেজ কতৃপক্ষ উঠছে প্রশ্ন ৷ 

Updated By: Oct 1, 2020, 01:58 PM IST
 বাড়িতে নয়,পাশাপাশি বসেই কলেজে চলছে চূড়ান্ত বর্ষের পরীক্ষা

নিজস্ব প্রতিবেদন: বৃহস্পতিবার থেকে পশ্চিমবঙ্গের কলেজ ও বিশ্ববিদ্যালয় গুলিতে চূড়ান্ত বর্ষের পরীক্ষা শুরু হয়েছে। বাড়ি থেকেই পরীক্ষা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলার কলেজ-বিশ্ববিদ্যালয়। কিন্তু, বেশ কিছু কলেজে পূর্ব নির্ধারিত নিয়ম মেনে পরীক্ষা দেওয়ার পদ্ধতি জারি রয়েছে। বোলপুরের পূর্নীদেবী  মহিলা কলেজে কেন্দ্রে বসে পরীক্ষা নেওয়া হচ্ছে বলে জানা গিয়েছে। প্রায় ১০০ জন ছাত্রী বসে পরীক্ষা দিচ্ছে কলেজে। নিয়ম ভেঙে এমন কাজ কিভাবে করছে কলেজ কতৃপক্ষ উঠছে প্রশ্ন ৷ 

পাশাপাশি বীরভূম লাভপুরের শম্ভুনাথ কলেজে এক জায়গায় বসেই পরীক্ষা নেওয়া হচ্ছে। যা নিয়ম বহির্ভূত। কলেজ চত্বরে কোনও ব্যবস্থা না করে পরীক্ষা দিচ্ছে প্রায় ৩০০ জন পরীক্ষার্থী।  যদিও ছাত্র ছাত্রীদের দাবি যে  অনেকের ফোন নেই, বাড়িতে বসে পরীক্ষা দেওয়ার সুযোগ নেই, তাই এই ব্যবস্থা। 

অন্যদিকে, করোনার কারণে অনেকেই সঠিক সময়ে ফর্ম ভরতে পারেননি। এই অবস্থায় আজ থেকে শুরু হয়েছে পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয় অধীনে থাকা ১৫ টি কলেজে তৃতীয় সেমিস্টারের পরীক্ষা। আর এই পরীক্ষা দিতে পারছেন না তুফানগঞ্জ মহাবিদ্যালয় সহ একাধিক মহাবিদ্যালয়ের বহু ছাত্রছাত্রী। এদিন সকালে তুফানগঞ্জ মহাবিদ্যালয়ের ক্ষুব্ধ ছাত্র ছাত্রীরা বিক্ষোভ জানায়। রাস্তা অবরোধ করেন পরীক্ষার্থীরা। পরিস্থিতি সামাল দিতে ঘটনাস্থলে পৌছায় পুলিস। ছাত্রছাত্রীদের দাবি তারা এই বিষয় নিয়ে একাধিকবার কলেজে অধ্যক্ষকে জানালেও তিনি কর্ণপাত করেননি। 

আরও পড়ুন : দাতাল হাতির তাণ্ডবে আঁটোসাঁটো গোটা গ্রাম
কলেজ কর্তৃপক্ষের বক্তব্য তারা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে বারংবার বিষয়টি জানিয়েছেন। কিন্তু বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এবিষয়ে কোনো পদক্ষেপ করেনি। বিশ্ববিদ্যালয় থেকে কোনো অনুমতি না এলে কলেজের কিছু করার নেই বলে জানিয়েছেন তুফানগঞ্জ মহাবিদ্যালয়ের অধ্যক্ষ দেবাশিস চ্যাটার্জি।  

প্রসঙ্গত, রাজ্য সরকার বিদ্যুৎ বণ্টন সংস্থাগুলিকে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ বজায় রাখার নির্দেশ দিয়েছে। কারণ শিক্ষার্থীদের প্রশ্নপত্র ডাউনলোড করতে হবে এবং ইন্টারনেট ব্যবহার করে উত্তরপত্রগুলি আপলোড করতে হবে।

.