WB Weather Update: রাজ্যজুড়ে নামছে তাপমাত্রা; আজ মরসুমের শীতলতম দিন, বৃষ্টির সম্ভাবনা এইসব জেলায়

WB Weather Update: আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী উত্তর-পশ্চিমের বাতাসের প্রভাব বাড়বে রাজ্যে। আগামী দু দিনে রাতের অর্থাৎ সর্বনিম্ন তাপমাত্রা আরো একটু কমতে পারে। এরপর ২-৩ দিন একই রকম আবহাওয়া থাকবে

Updated By: Dec 13, 2023, 09:05 AM IST
WB Weather Update: রাজ্যজুড়ে নামছে তাপমাত্রা; আজ মরসুমের শীতলতম দিন, বৃষ্টির সম্ভাবনা এইসব জেলায়
ছবি-প্রদ্যুত্ দাস

অয়ন ঘোষাল: পূর্বাভাস অনুযায়ী কলকাতার পারদ নেমে এল ১৪ এর ঘরে। আজ এই মরসুমের এখনও পর্যন্ত শীতলতম দিন। কলকাতার আজকের সর্বনিম্ন তাপমাত্রা ১৪.৬ ডিগ্রি যা এই সময়ের স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। কলকাতার পাশাপাশি তাপমাত্রা নামল গোটা রাজ্যে। সকালে হালকা কুয়াশা ও পরে পরিষ্কার আকাশ। জেলায় জেলায় শীতের স্পেল। ১০ ডিগ্রির নিচে নেমে গেল পশ্চিমের জেলার তাপমাত্রা। শীতের অনুকূল পরিস্থিতি গোটা দেশে। আজ থেকে উত্তর ভারত, মধ্য ভারত ও পূর্ব ও পশ্চিম ভারতে তাপমাত্রা আরও কমবে। উত্তর-পশ্চিম ভারতে ১০ ডিগ্রির নিচে পারদ।

আরও পড়ুন-হিমেল পরশের মধ্যেই কি ফিরতে পারে বৃষ্টি! কী বলল আবহাওয়া দফতর

দার্জিলিংয়ের উঁচু এলাকাগুলিতে আজ হালকা তুষারপাতের সম্ভাবনা রয়েছে। হালকা বৃষ্টির সম্ভাবনা দার্জিলিংয়ের নিচু এলাকায়। বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি দার্জিলিং ও কালিম্পংয়ে। বুধবার উত্তরবঙ্গের উপরের দিকের ৫ জেলাতেই বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী উত্তর-পশ্চিমের বাতাসের প্রভাব বাড়বে রাজ্যে। আগামী দু দিনে রাতের অর্থাৎ সর্বনিম্ন তাপমাত্রা আরো একটু কমতে পারে। এরপর ২-৩ দিন একই রকম আবহাওয়া থাকবে। আজ থেকে আগামী দু'দিনে দিনের অর্থাৎ সর্বোচ্চ তাপমাত্রা কিছুটা বেড়ে যাবে।

কলকাতায় দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিকের থেকে নিচে। ফলে আজ জমিয়ে শীতের আমেজ কলকাতায়। আজ এই মরসুমের এখনও পর্যন্ত শীতলতম দিন। ভোরের তাপমাত্রা ১৪.৬ ডিগ্রি। কাল দিনের তাপমাত্রা ২৪.৯ ডিগ্রি। যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি কম। রবিবার পর্যন্ত তাপমাত্রায় খুব বেশি উত্থান পতনের সম্ভাবনা কম। আজ দিনভর উত্তরে হিমেল হাওয়া অবাধে বইবে শহরে।

এদিকে, পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব রয়েছে উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে। দক্ষিণ-পূর্ব আরবসাগর ও মলদ্বীপ এলাকায় ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। উত্তর-পশ্চিম ভারতে ব্যাপক হারে পড়ছে তাপমাত্রা। পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, দিল্লি, রাজস্থানে উত্তরপ্রদেশের কিছু অংশে আজ সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে চলে যাবে। কোথাও কোথাও ৬ ডিগ্রিতে নামতে পারে পারদ। পরিস্কার আকাশ ও অবাধ উত্তুরে হাওয়া। রোদ উঠবে এবং তাপমাত্রা নামবে দেশের বিভিন্ন রাজ্যে। মধ্য ভারতে আগামী দু'দিনে দুই থেকে তিন ডিগ্রি তাপমাত্রা নামতে পারে। পূর্ব ভারতের রাজ্যগুলিতে তাপমাত্রা নামতে পারে। উত্তর-পশ্চিম ভারত মধ্য ভারত এবং পূর্ব ভারতে আগামী ৪-৫ দিনে ক্রমশ পারদ নিচের দিকে নামবে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.