WB Weather Update: হিমেল পরশের মধ্যেই কি ফিরতে পারে বৃষ্টি! কী বলল আবহাওয়া দফতর

WB Weather Update: হাওয়া অফিসের পূর্বাভাস, কলকাতায় তাপমাত্র ধীরে ধীরে কমবে। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে কলকাতার তুলনায় তাপমাত্র কম থাকবে ৪-৫ ডিগ্রি

Updated By: Dec 12, 2023, 08:51 PM IST
WB Weather Update:  হিমেল পরশের মধ্যেই কি ফিরতে পারে বৃষ্টি! কী বলল আবহাওয়া দফতর

সন্দীপ প্রামাণিক: গত কয়েক দিনে অনেকটাই বদলে গিয়েছে রাজ্যের আবহাওয়া। বৃষ্টির বিরক্তিকর অবস্থা থেকে বেরিয়ে শীতের হিমেল হাওয়া প্রবেশ করেছে রাজ্যে। কিন্তু গত সপ্তাহে যে ভাবে রাজ্যের সব জায়গায় বৃষ্টি হয়েছে তাতে রাজ্যজুড়েই মাঠে ভাসছে কাটা ধান, নষ্ট হচ্ছে বপন করা শস্য। এখন শীতের হালহকিকত জানতে চাওয়ার পাশাপাশি অনেকেরই প্রশ্ন, ফের ফিরবে না তো অসুর বৃষ্টি? কী বলল আবহাওয়া দফতর?

আরও পড়ুন-জ্যোতিপ্রিয়র হাত ধরে ৪৫০ কোটি টাকা তছরুপ! রেশন দুর্নীতিকাণ্ডে বিস্ফোরক দাবি ইডির

মঙ্গলবার বিকেলে আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, আগামী ৫ দিন অন্তত রাজ্যের কোথাও বৃষ্টির সম্ভাবনা নেই। আবহাওয়া থাকবে শুষ্ক। তাপমাত্রার উল্লেখযোগ্য কোনও বদল হবে না। রাতের তাপমাত্র ১৫-১৬ ডিগ্রির কাছাকাছি থাকবে। আর সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৫ ডিগ্রির কাছাকাছি।

হাওয়া অফিসের পূর্বাভাস, কলকাতায় তাপমাত্র ধীরে ধীরে কমবে। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে কলকাতার তুলনায় তাপমাত্র কম থাকবে ৪-৫ ডিগ্রি। অর্থাত্ সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ১১ ডিগ্রির কাছাকাছি। এখন বর্ধমান ও আসানসোলের তাপমাত্রা ১২ ডিগ্রির কাছাকাছি। পুরুলিয়ার তাপমাত্রা ১০ ডিগ্রি। ওইসব  জায়গায় দিনের তাপমাত্র স্বাভাবিকের থেকে নীচে রয়েছে। ফলে দিনের পাশাপাশি তাতেও শীত অনুভব হবে। আগামী ৪ দিন এমনই তাপমাত্রা থাকবে দক্ষিণবঙ্গে।

অন্যদিকে, আগামী ৪৮ ঘণ্টায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গে। ইতিমধ্যেই উত্তরবঙ্গে ঠান্ডার দাপট শুরু হয়েছে। জলপাইগুড়িতে ঠান্ডার দাপট আজ সকাল থেকেই। গতকাল সোমবারই সূর্যের দেখা মিললেও ঠান্ডা যথেষ্টই অনুভব হচ্ছিল। শীতের পোশাক পরে গতকালই রাস্তায় মানুষজনেরা নেমে পড়েছিলেন। সোমবার রাতেও আগুনের সামনে বসে অনেকেই শীতের সঙ্গে লড়েছেন। গত দুদিন ঘন কুয়াশার চাদরে ঢাকা ছিল জলপাইগুড়ি। আজ, মঙ্গলবার থেকে কড়া ঠান্ডা।

আজ সকালের আবহাওয়ায় উত্তরবঙ্গের বিষয়ে বলা হয়েছিল, আগামী দু তিন দিনে দার্জিলিং এবং কালিম্পং জেলায় তুষারপাতের সম্ভাবনা। সঙ্গে বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টির আশঙ্কা উত্তরের পার্বত্য এলাকায়। উত্তরের সমতলের ৫ জেলায় আজ, ১২ ডিসেম্বরে বা আগামীকাল, ১৩ ডিসেম্বরে হালকা বৃষ্টি হতে পারে। শীতল এই বৃষ্টির হাত ধরে 'কোল্ড-ডে' পরিস্থিতি তৈরি হতে পারে জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার, উত্তর দিনাজপুরে। উত্তরবঙ্গের তাপমাত্রায় আপাতত খুব চোখে পড়ার মতো উত্থান-পতন নেই।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.