Swami Vivekananda Jayanti 2024 | National Youth Day 2024: বর্ণাঢ্য শোভাযাত্রা থেকে ম্যারাথন, জেলায় জেলায় সাড়ম্বরে পালিত স্বামীজীর জন্মদিন-যুব দিবস...

ব্যান্ড ও সুসজ্জিত ট‍্যাবলো সহ ঢাক বাজিয়ে শোভাযাত্রা বের করা হয়। বিবেকানন্দের মূর্তিতে মাল্যদান ও পুষ্পার্ঘ্য নিবেদন করা হয়। ম্যারাথনে অংশ নেয় আট থেকে আশি।

Updated By: Jan 12, 2024, 11:05 AM IST
Swami Vivekananda Jayanti 2024 | National Youth Day 2024: বর্ণাঢ্য শোভাযাত্রা থেকে ম্যারাথন, জেলায় জেলায় সাড়ম্বরে পালিত স্বামীজীর জন্মদিন-যুব দিবস...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: চিরাচরিত রীতি মেনে স্বামী বিবেকানন্দের ১৬১ তম জন্মদিন ও ৪০ তম জাতীয় যুব দিবস উদযাপিত হল বেলুড় মঠে। ভোর সাড়ে পাঁচটায় মঙ্গলারতির মধ্যে দিয়ে পুজোর সূচনা হয়। বেলুড় রামকৃষ্ণ মিশনের বিভিন্ন শাখা সংগঠনের পক্ষ থেকে বর্ণাঢ্য শোভাযাত্রাও আয়োজন করা হয়েছে। এছাড়াও স্থানীয় স্কুলগুলির পক্ষ থেকে স্বামীজীর ছবি নিয়ে ছাত্রছাত্রীদের শোভাযাত্রা হয় বেলুড় মঠে। ভক্তদের জন্য আজকের বিশেষ দিনে প্রসাদেরও ব্যবস্থা রেখেছে মঠ কর্তৃপক্ষ। কামারপুকুর রামকৃষ্ণ মঠও  সাড়ম্বরে পালন করছেন এই দিনটি। কামারপুকুর মঠ থেকে গোটা কামারপুকুর এলাকা জুড়ে একটি শোভাযাত্রার আয়োজন করা হয়। শোভাযাত্রায় অংশ নেন মঠ ও মিশনের অধ্যক্ষ স্বামী লোকোত্তরা নন্দজি মহারাজ। ছিলেন এলাকার বিশিষ্ট ব্যক্তিবর্গ। শোভাযাত্রায় অংশ নেয় এনসিসি-র ছাত্ররা, পাশাপাশি ১৩টিরও বেশি স্কুলের ছাত্রছাত্রীরা। শোভাযাত্রা কামারপুকুর মঠ থেকে গোটা এলাকা প্রদক্ষিণ করে। তারপর কামারপুকুর চটি এলাকায় স্বামী বিবেকানন্দের মূর্তিতে মাল্যদান ও পুষ্পার্ঘ্য নিবেদন করা হয়। শেষে ফের শোভাযাত্রা মঠে ফিরে আসে।

ওদিকে স্বামীজির আদর্শকে মেনে চললে দেশ উন্নতি হবে। স্বামীজির জন্মদিনে বার্তা জলপাইগুড়ি রামকৃষ্ণ মিশন আশ্রমের। স্বামী বিবেকানন্দের জন্মজয়ন্তী উপলক্ষে শুক্রবার জলপাইগুড়ি রামকৃষ্ণ আশ্রমের পক্ষ থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রার সূচনা করেন আশ্রমের অধ্যক্ষ স্বামী শিবপ্রেমানন্দ মহারাজ। ব্যান্ড ও সুসজ্জিত ট‍্যাবলো সহ ঢাক বাজিয়ে শোভাযাত্রা বের করা হয়। শঙ্খ, উলুধ্বনি দিয়ে মহিলারা অংশ নেন শোভাযত্রায়। নয়াবস্তি, বড় পোস্ট অফিস মোড়, বাবুপাড়া, থানামোড়, সমাজপাড়া, দিনবাজার, বেগুনটারি, কদমতলা সহ শহরের বিভিন্ন এলাকা পরিক্রমা করে এই শোভাযাত্রা। সঙ্গে ছিল বিবেকানন্দ রথ। জলপাইগুড়ি শহরের বিভিন্ন বিদ্যালয় থেকে ছাত্রছাত্রীরাও অংশ নেয় এই শোভাযাত্রায়। এছাড়াও ছিলেন বিভিন্ন সেচ্ছাসেবী সংগঠনের সদস্যরাও। ছিলেন আশ্রমের মহারাজ ও সন্ন্যাসীরা। সকালে বিবেকানন্দের ছবিতে মাল‍্যদান করে শোভাযাত্রার সূচনা হয়। 

এর পাশাপাশি, এদিন সকালে ম্যারাথন দৌড়ের আয়োজন করে জলপাইগুড়ি যুব মোর্চা। যুব দিবস উপলক্ষে জলপাইগুড়ি বিজেপি যুব মোর্চার পক্ষ থেকে ম্যারাথন দৌড় প্রতিযোগিতার আয়োজন করা হয়। জলপাইগুড়ি বিজেপি জেলা কার্যালয় ডিবিসি রোড থেকে শহর পরিক্রমা করে 'বিকাশ ভারত রান ২০২৪' নামে এই ম্যারাথন দৌড়। মাল্যদান করা হয় ও পুষ্পার্ঘ্য নিবেদন করা হয় স্বামী বিবেকানন্দের প্রতিকৃতিতে। স্বামী বিবকানন্দের জন্মদিন উপলক্ষে যুবদের মধ্যে প্রেরণা জোগাতে ম্যারাথন দৌড়ের আয়োজন করা হয়েছে পুরুলিয়াতেও। পুরুলিয়া শহর লাগোয়া বেলকুঁড়ি মোড় থেকে সিধো কানহো বীরসা বিশ্ব বিদ্যালয় পর্যন্ত প্রায় ৬ কিমি এই ম্যারাথন দৌড় প্রতিযোগিতা হয়। জেলার ২০টি ব্লক থেকে প্রায় ৫১৭ জন প্রতিযোগী অংশ নেয়।

হুগলি জেলা প্রশাসন ও চন্দননগর পুলিসও যৌথভাবে 'রান ফর হেলথ্ ও ভোট ফর ডেমোক্রেসি' স্লোগানকে সামনে রেখে মিনি ম্যারাথনের আয়োজন করে। ৫ ও ১০ কিলোমিটার ম্যারাথনে অংশ নেয় আট থেকে আশি। হুগলি জেলাশাসক মুক্তা আর্য, চন্দননগর পুলিস কমিশনার অমিত পি জাভালগি সহ জেলা প্রশাসন ও পুলিসের উচ্চপদস্থ কর্তারা ম্যারাথনে অংশ নেন। চুঁচুড়া ইস্টার্ন গ্রাউন্ড থেকে ম্যারাথনের সূচনা হয়। তার আগে ট্যাবলো উদ্বোধন হয়। পিপুলপাতিতে স্বামী বিবেকানন্দের মূর্তিতে মাল্যদান করা হয়। প্রভাতি শোভাযাত্রায় অংশ নেন শহরবাসী। স্বামী বিবেকানন্দের জন্মদিন ও যুব দিবস উপলক্ষে দিনভর রয়েছে নানা অনুষ্ঠান।

আরও পড়ুন, Bengal Weather Update: পৌষ সংক্রান্তির আগেই পারদ নামল কলকাতায়, রাজ্যজুড়ে কমছে তাপমাত্রা

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.