বাঘ খুনে পঞ্চায়েত যোগ! বিমানকে 'শিয়াল' বলে খোঁচা সুব্রতর

বিগত দেড়মাস ধরে কেন ধরা গেল না বাঘটিকে? মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজে তাঁর তদন্ত করছেন। জানালেন পঞ্চায়েত মন্ত্রী।

Updated By: Apr 14, 2018, 06:44 PM IST
বাঘ খুনে পঞ্চায়েত যোগ! বিমানকে 'শিয়াল' বলে খোঁচা সুব্রতর

নিজস্ব প্রতিবেদন : আরাবারি জঙ্গলে শুক্রবার গভীর রাতে সম্পন্ন হয়েছে রয়্যাল বেঙ্গলের শেষকৃত্য। অন্যদিকে, বাঘের দেহের ময়নাতদন্তের রিপোর্ট হাতে আসার পর জখম ২ গ্রামবাসীর বিরুদ্ধে এফআইআর দায়ের করেছে বন দফতর। বন দফতরের দাবি, বাঘ খুনে তাঁদের ভূমিকা সন্দেহজনক ও তাত্পর্যপূর্ণ। যদিও, লালগড়ের রয়্যাল বেঙ্গল টাইগারের এভাবে বেঘোরে মৃত্যুর জন্য বন দফতরের ব্যর্থতাকেই দায়ী করছে জনমত নির্বিশেষে। শুধু তাই নয়, এর পিছনে অন্য রাজনৈতিক গন্ধও খুঁজে পাচ্ছে ওয়াকিবহল মহল।

আরও পড়ুন, রয়্যাল বেঙ্গল খুনে এফআইআর দায়ের করল বন দফতর

এই সময় ওই এলাকায় আদিবাসীদের মধ্যে শিকার উত্সব চলে, সেসম্পর্কে অবগত ছিল বন দফতর। কিন্তু তা সত্ত্বেও রয়্যাল বেঙ্গলের নিরাপত্তা সুনিশ্চিত করতে, কেন জঙ্গলের ওই নির্দিষ্ট ৫-১০ কিলোমিটার এলাকায় শিকার উত্সবের জন্য প্রবেশ নিষিদ্ধ করা হল না? তা নিয়ে প্রশ্ন উঠছে। সামনে পঞ্চায়েত ভোট। ভোটব্যাঙ্কের কথা মাথায় রেখে স্থানীয় আবেগকে গুরুত্ব দিতেই কি শিকার উত্সবকে আটকানোর কোনও চেষ্টাই করেনি প্রশাসন? উঠছে সেই প্রশ্নও।

আরও পড়ুন, রয়্যাল বেঙ্গলের মৃত্যু ঘিরে 'উত্সব', নিজস্বী তোলার হিড়িক

সামগ্রিক ঘটনায় বন দফতরকে 'অপদার্থ' বলে তোপ দেগেছেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু। যদিও তাঁকে 'শিয়াল' বলে আবার পাল্টা খোঁচা দিয়েছেন পঞ্চায়েত মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়। একইসঙ্গে জানিয়েছেন, বিগত দেড়মাস ধরে বাঘটিকে কেন ধরা গেল না, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজে তাঁর তদন্ত করছেন।

.